Ketaka das Khemanander Manosa Mangolkabyo : Narir Attoprotistha, Pratibadi Sattar Akhyan/ কেতকাদাস ক্ষেমানন্দের মনসামঙ্গলকাব্য : নারীর আত্মপ্রতিষ্ঠা, প্রতিবাদীসত্তার আখ্যান
Keywords:
- নারীবাদ,
- প্রতিবাদিনী,
- মনসা,
- মঙ্গলকাব্য,
- আত্মপ্রতিষ্ঠা,
- কেতকাদাস
Abstract
উনিশ শতকেই আমাদের পরিচয় ঘটল পাশ্চাত্য সভ্যতা ও সংস্কৃতির সঙ্গে। অনেকে এই সময়ে ইউরোপীয় শিক্ষা ও সংস্কৃতির সঙ্গে নিজেদের একাত্ম করে নেওয়ার চেষ্টা করলেন। ফলত নৈতিক কারণেই মেয়েদের প্রতিও দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটতে শুরু করল। উনিশ শতকেই নবচেতনার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠল, মেয়েদের জীবনযাত্রার মানোয়ন্নের নানা সামাজিক উদ্যোগ। সতীদাহ প্রথা, কৌলীন্য প্রথা, প্রভৃতির বিরুদ্ধে ও বিধবাবিবাহের পক্ষে একদিকে যেমন আন্দোলন দানা বাঁধল, তেমনি অন্যদিকে পুথিগত শিক্ষায় মেয়েদেরকে শিক্ষিত করে তোলার জন্য গড়ে তোলা হল বিভিন্ন বিদ্যালয়। ধীরে ধীরে দিন যত এগিয়েছে ফেমিজম এর ধারণা তত সুদৃঢ় হয়েছে। বর্তমান দিনে নারীবাদ তথা নারীবাদী আন্দোলন নিয়ে সচেতনতা যেমন বেড়েছে, তেমনি এ সম্পর্কে আলাদা আলোচনা, লেখা-লিখি যথেষ্ট হচ্ছে।এইভাবে নারীপ্রগতির ভাবনা ক্রমশ গতি পেতে থাকে এবং স্ত্রী শিক্ষার বিকাশে সরকারি ও বেসরকারি উদ্যোগে নানা আইন জারি হয়। ফলে নারীর মনন ও চিন্তনে নিজেদের সামাজিক অবস্থান সম্পর্কে আত্মবিশ্বাস বৃদ্ধি পেতে থাকে। আজকের নারীবাদ ও নারীবাদীদের চিন্তাভাবনা, আন্দোলন এটা ঠিকই আছে। তবে আমরা যদি বিশ্লেষণী দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করি তাহলে দেখা যাবে উনিশ একুশ শতকে নয়, নারীকে মানবী হিসাবে দেখা, তার স্বাধীনচেতনা স্বাতন্ত্র্যবোধ মধ্যযুগের সাহিত্যেও বিভিন্ন ধারায় টুকরো ভাবে এসেছে। একটু যদি পিছিয়ে যাই আমরা তাহলে লক্ষ করবো প্রাগাধুনিক বাংলা সাহিত্যে মঙ্গলকাব্যের নারীরাও ছিলেন অনেকটাই সাহসী ও ব্যতিক্রমী। তারাও ছিলেন যথার্থই প্রতিবাদিনী। সমাজের নানা সংস্কারের মধ্যেও, নানা প্রতিকূলতার মধ্যেও কিছু কিছু ক্ষেত্রে প্রতিবাদের সুর তাঁদের কণ্ঠেও ধ্বনিত হয়েছে। মনে রাখতে হবে আজকের দিনের মত সামাজিক নানা আন্দোলনের প্রভাব কিন্তু সমাজে তখন প্রভাব ফেলেনি। তবুও মধ্যযুগের বিভিন্ন কবিদের কাব্যে বিক্ষিপ্তভাবে নারীর প্রতিবাদী রূপটি পরিস্ফুট হয়েছে। তবে গভীরভাবে এসেছে কেতকাদাস ক্ষেমানন্দের মনসামঙ্গল কাব্যে।
Downloads
References
১. ঠাকুর, রবীন্দ্রনাথ : গীতবিতান (নৃত্যনাট্য চিত্রাঙ্গদা), বিশ্বভারতী, পৃষ্ঠা- ৭০৫।
২. কয়াল অক্ষয়কুমার ও চিত্রা দেব; মনসামঙ্গল কেতকাদাস ক্ষেমানন্দ রচিত(সম্পাদিত), লেখাপড়া,কলকাতা, প্রথম সংস্করণ পৃ-১৯
৩.তদেব; পৃ-৭৯
৪.তদেব; পৃ-১৩০
৫.তদেব; পৃ-৮৩
৬.তদেব; পৃ-১৬৭
৭.তদেব; পৃ-২৫৬
৮.তদেব; পৃ-২৭৫
৯.তদেব; পৃ-১৪৯
১০.তদেব; পৃ-১৮৭
১১.তদেব; পৃ-২৬০
১২.তদেব; পৃ-২৩৭
১৩.তদেব; পৃ-২৪১
১৪.তদেব; পৃ-২৪৩
১৫.তদেব; পৃ-২৩৯
১৬.তদেব; পৃ-২৪৪
১৭.তদেব; পৃ-২৪৫
১৮.তদেব; পৃ-২৪৪
১৯.তদেব; পৃ-২৬১
২০.তদেব; পৃ-২৬০
২১.তদেব; পৃ-২৬৪
২২.ভট্টাচার্য, আশুতোষ : বাংলা মঙ্গল কাব্যের ইতিহাস, এ মুখাজী এন্ড কোং প্রাইভেট লিমিটেড, প্রথম যৌথ প্রকাশ, পৃষ্ঠা- ৮