Afsar Ameder Kissa Series : Purush tantric Samajer Biruddhye Narittyer Ek Abhyontarin Bishfaran/ আফসার আমেদের কিসসা সিরিজ : পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে নারীত্বের এক অভ্যন্তরীণ বিষ্ফোরণ
Keywords:
- পুরুষতান্ত্রিক,
- আফসারের কিসসা,
- একুশ শতক,
- তালাক,
- বোরখা
Abstract
আমাদের সমাজ পুরুষতান্ত্রিক কাঠামোর উপর দাঁড়িয়ে। পিতৃতান্ত্রিক এই সমাজে নারীর সমানাধিকার ও নারী ক্ষমতায়ন নিয়ে নানারকম আলোচনা, ভাষণ, অঙ্গীকার হলেও হাতে গোনা কয়েকজনের কথা বাদ দিলে আপামর নারীর অবস্থান যে তিমিরে ছিল সেই তিমিরেই থেকে গেছে। সমাজ মেয়েদের নিয়ন্ত্রণে রাখতে প্রাচীন ভারতের মনুর নিষেধাজ্ঞা বা উনিশ শতকের ইংল্যান্ডের ভিক্টোরিয়ো সামাজিক আদর্শ সযত্নে লালন করে চলেছে নতুন নতুন রাংতায় মুড়ে। যুগ যুগ ধরে স্থান কাল পাত্র নির্বিশেষে পুরুষতান্ত্রিক সমাজে পুরুষের প্রাধান্য অক্ষুন্ন রাখার চেষ্টায় চলেছে নারী নিয়ন্ত্রণ প্রচলিত ঐতিহ্য, আচার আচরণ, সামাজিক রীতি নীতি, ধর্ম, সংস্কার, আইন, বিবাহ ব্যবস্থা প্রভৃতি সামাজিক কাঠামোর বেড়াজালে আবদ্ধ মেয়েরা। আধুনিক সমাজের মেয়েরা শিক্ষিত হলেও উচ্চ শিক্ষা লাভ করলেও প্রতিনিয়ত তাদের কে দমন করে চলেছে পুরুষতান্ত্রিক সমাজের চোখরাঙানি। পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে নারীর যে প্রতিবাদ বা অভ্যন্তরীণ বিষ্ফোরণ তাকেই খুব সুন্দরভাবে তুলে ধরেছেন বিগত শতকের অন্যতম প্রতিভাবান কথাকার আফসার আমেদ। কোরানশাসিত, মোল্লাশাসিত, পুরুষশাসিত সমাজে নারীর অবস্থান এবং এই শাসনের বিরুদ্ধে নারীর প্রতিবাদ এবং বিস্ফোরণের ছবি আমরা দেখতে পায় তাঁর কিসসা সিরিজের কিসসা গুলিতে। তাঁর কিসসা সিরিজের নায়িকারা পুরুষতান্ত্রিক সমাজের চোখরাঙানিকে নসাৎ করে, সমাজ সংস্কারের বেড়াজালকে ছিন্ন করে ব্যক্ত করতে চেয়েছে নিজেকে। বোরখার অন্তরালে প্রকাশ পেয়েছে তাদের প্রতিবাদী সংগ্রামী রূপ, মনের ভিতরতন্ত্রীতে ফল্গু ধারার মতো বয়ে চলা অদম্য কামনা বাসনার লীলা। সমাজ সম্প্রদায়ের সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে নারী স্বাধীনতার একরকম পাল্টা হাওয়া বইয়ে দিয়েছেন আফসার তাঁর কিসসার অন্দরমহলে বলা ভালো নারীর অন্দরমহলে।
আফসারের কিসসা সমগ্রের প্রতিটি কিসসার কেন্দ্রে আছে এক একটি মেয়ে। ধর্মশাসিত, কোরানশাসিত, পুরুষশাসিত সমাজের অচলায়তনে আবদ্ধ জাহান, শাবানা, শাহানাজের কথা যেমন লেখক বলেছেন, তেমনি অপরদিকে, রওশননেশার বুদ্ধিমত্তা, বোরখার অন্তরালে রেহানার চরম স্বাধীনতার কথা, স্বাধীন মৈথুন কল্পনার কথাও বলেছেন। কামার্ত – লোভার্ত নানা ধরণের পুরুষদের রেহানার পশ্চাৎ অনুধাবনের মধ্যে দিয়ে পুরুষতান্ত্রিক সমাজের বেওকুফিকেও ব্যক্ত করেছেন লেখক। প্রকাশিত হয়েছে পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে রেহানার আভ্যন্তরীণ বিদ্রোহ। ভিখারিনি রিজি ও মজমুনের মধ্যে দিয়ে তুলে ধরেছেন অভিনব নারীকে। ভিখারিনি রিজি অনায়াসে দলে গেছে পুরুষতান্ত্রিক সমাজের বিত্তবান পুরুষ সাহিলকে, ধূলিসাৎ করেছে তার দাম্ভিকতাকে। আর মজমুন পুরুষতন্ত্রকে হঠিয়ে গড়ে তুলেছে এক অভিনব নারীতন্ত্র ও নারী অনুশাসন।
Downloads
References
১. ঠাকুর, রবীন্দ্রনাথ, ‘রবীন্দ্র রচনাবলী’, (পঞ্চম খন্ড), বিশ্বভারতী, কলকাতা ৭, পৃষ্ঠা-৪১
২. আমেদ, আফসার, ‘কিসসা সমগ্র’ (প্রথম খন্ড), দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১৬, পৃষ্ঠা সংখ্যা - ৭৮
৩. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ৮২
৪. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১১১
৫. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১১৮
৬. ভট্টাচার্য, নবারুন, ‘আফসার আমেদের দুটি আখ্যান এবং তারপর’ ‘গাধা’(আফসার আমেদ সংখ্যা), ৫ ই বৈশাখ, ১৪২৪ পৃষ্ঠা সংখ্যা - ৩১
৭. আমেদ, আফসার, ‘কিসসা সমগ্র’ (প্রথম খন্ড), দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১৬, পৃষ্ঠা সংখ্যা - ১২৯
৮. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১৪৫
৯. খাতুন, আফরোজা, ‘বাংলা কথাসাহিত্যে মুসলিম অন্তপুর’, দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১১, পৃষ্ঠা সংখ্যা - ৪৭
১০. ভট্টাচার্য, নবারুন, ‘আফসার আমেদের দুটি আখ্যান এবং তারপর’ ‘গাধা’(আফসার আমেদ সংখ্যা), ৫ ই বৈশাখ, ১৪২৪, পৃষ্ঠা সংখ্যা - ৩৩
১১. আমেদ, আফসার, ‘কিসসা সমগ্র’ (দ্বিতীয় খন্ড), দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১৬, পৃষ্ঠা সংখ্যা - ১১
১২. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ৯২
১৩. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ৯৪
১৪. আমেদ, আফসার, ‘কিসসা সমগ্র’ (প্রথম খন্ড), দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১৬, পৃষ্ঠা সংখ্যা - ২৭৫
১৫. ভট্টাচার্য, তপোধীর, ‘মেটিয়াবুরুজে কিসসা : নিঃসময় ও আখ্যানের সত্যি মিথ্যা’, ‘গাধা’ (আফসার আমেদ সংখ্যা), ৫ই বৈশাখ, ১৪২৪,পৃষ্ঠা সংখ্যা - ১০৯
১৬. আমেদ, আফসার, ‘কিসসা সমগ্র’ (দ্বিতীয় খন্ড), দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, ২০১৬, পৃষ্ঠা সংখ্যা - ১৬১
১৭. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১৬৬
১৮. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১৬৬
১৯. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ১৪৬
২০. তদেব, পৃষ্ঠা সংখ্যা - ২৩৪