From Queen Sumitra to Tapati-- A journey to establish own ideology through self sacrifice in Tapati drama/ রাণী সুমিত্রা থেকে তপতী হয়ে ওঠা - ‘তপতী’ নাটকে আত্মত্যাগের পথে এক আদর্শ স্থাপনের যাত্রা

Authors

  • Dr. Rituparna Basak Dasgupta সহযোগী অধ্যাপিকা, ইংরাজি বিভাগ শিলিগুড়ি বি. এড. কলেজ, দার্জিলিং Author

Keywords:

  • দাম্পত্য প্রেম,
  • সংকট,
  • আদর্শ,
  • তপতী

Abstract

নাটকের মাধ্যমে নাট্যকার জীবনসঞ্জাত অভিজ্ঞতাকে দ্বন্দ্ব, আবেগ, সংলাপ ও কর্মের মাধ্যমে দর্শকদের সামনে তুলে ধরেন এবং একটি বার্তা পৌঁছে দেবার চেষ্টা করেন। রবীন্দ্রনাথ যে একান্তই কবি এবং নাট্যকার হিসেবে তাঁর দুর্বলতা যাকে “ড্রামাটিক বলা নাহি যায় ঠিক, লিরিকের বড়ো বাড়াবাড়ি” - অনেক সমালোচককৃত এ অভিযোগ দীর্ঘকালের হলেও একথা স্বীকার করতেই হবে যে ট্রাজেডি নাটক গুলিতে রবীন্দ্রনাথের অনন্যতা সুস্পষ্ট। সেই অনন্যতা তিনি সৃষ্টি করেছেন তাঁর বক্তব্য বিষয় উপস্থাপন রীতির কুশলতায়, বলার আর্ট দিয়ে তিনি তাঁর ট্রাজেডির স্বরূপ নির্ধারণ করেছেন। রবীন্দ্রনাথের ‘তপতী’ নাটকটি একাধারে প্রেম, সংকট ও দ্বন্দ্বের কথা বলে। এই দ্বন্দ্ব ও সংকট একদিকে কাশ্মীর ও জালন্ধরের মধ্যেকার রাজনৈতিক সম্পর্ক আবার অপরদিকে রাজা বিক্রমদেব এবং রানী সুমিত্রার ব্যক্তিগত দাম্পত্যকে অস্থির করে তোলে। বিক্রমের স্বার্থকেন্দ্রিক বাসনা এবং জোর করে সুমিত্রার প্রেমকে অধিকৃত করতে চাওয়ার মোহপাশ থেকে তাকে কিছুতেই মুক্ত করতে না পেরে শুরু হয় সুমিত্রার আত্মশুদ্ধির তপস্যা যা তাকে উন্নীত করে তপতীতে। আলোচ্য প্রবন্ধে এই দাম্পত্যের নির্মাণ ও বিনাশের কারণ ও স্বরূপ অন্বেষণের একটি প্রয়াস করা হবে।  

Downloads

Download data is not yet available.

References

১. মুখোপাধ্যায়, প্রভাতকুমার, ‘রবীন্দ্রজীবনী’ (তৃতীয় খণ্ড), ১৪২৬, কলিকাতা, বিশ্ব ভারতী গ্রন্থনবিভাগ, চতুর্থ সংস্করণ, পৃ. ৩৮৮

২. বিশী, প্রমথনাথ, ‘রবীন্দ্র সাহিত্য বিচিত্রা’ (রবীন্দ্রনাটকের রূপান্তর ও নামান্তর) ১৩৭৪, কলকাতা পৃ. ১২৮

৩. শিকদার, অশ্রু কুমার, ‘রবীন্দ্র নাট্যে রূপান্তর ও ঐক্য’, ১৯৯৩, কলকাতা, আনন্দ পাবলিশার্স পৃ. ১১

৪. https://rabindra-rachanabali.nltr.org/print/1268

৫. প্রাগুক্ত, পৃ. ৮৯

৬. ঘোষ, শঙ্খ, ‘কালের মাত্রা ও রবীন্দ্রনাটক’, ১৯৬৯, পৃ. ১৯

৭. রায়, নীহার রঞ্জন, ‘রবীন্দ্র সাহিত্যের ভুমিকা’ (অখণ্ড সং) পৃ. ৩৩৬

৮. Lucas, F.L. ‘Tragedy in relation to Aristotle’s Poetics’, 1957, Hogarth Press, p. 110

৯. বসু, সোমেন্দ্রনাথ, ‘রবীন্দ্রনাটকে ট্রাজিডি’, ১৯৭৪, কলকাতা, টেগোর রিসার্চ ইন্সিটিউট, পৃ. ২২-২৩

১০. Bradley, A. C. ‘Shakespearean Tragedy’, 1949, Macmillan company, p. 7

Downloads

Published

2025-06-10

Issue

Section

Articles

How to Cite

From Queen Sumitra to Tapati-- A journey to establish own ideology through self sacrifice in Tapati drama/ রাণী সুমিত্রা থেকে তপতী হয়ে ওঠা - ‘তপতী’ নাটকে আত্মত্যাগের পথে এক আদর্শ স্থাপনের যাত্রা . (2025). TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL, 5(2), 567-572. https://tirj.org.in/tirj/article/view/181