Amitava dasgupter kabita : Angikgata bhabna/ অমিতাভ দাশগুপ্তের কবিতা : আঙ্গিকগত ভাবনা
Keywords:
- অমিতাভ দাশগুপ্ত,
- কবিতা,
- আঙ্গিক,
- বিউটি,
- হান্টার,
- কস্টিউম
Abstract
পঞ্চাশের দশকের একজন অন্যতম প্রধান কবি হলেন অমিতাভ দাশগুপ্ত। তাঁর কবিতার আঙ্গিকগত দিক পর্যবেক্ষণ করলে দেখা যায় যে কবির জীবন অভিজ্ঞতার নানা দিক তাঁর নির্মাণকল্পে ভাস্বর হয়ে উঠেছে। সেখানে স্পষ্ট ভাবে লক্ষ্য করা যায় কবির মনের ভাবনা-কোণ, জীবনের প্রতি দৃষ্টিভঙ্গি। সেই সঙ্গে তাঁর পঠন-পাঠনের জগতে দেশীয় ও আন্তর্জাতিক মননের বিস্তৃত পরিচয়। অমিতাভ দাশগুপ্তের কাব্যভাষায় শব্দচিত্র নির্মাণ আর শব্দ চয়নের বৈচিত্র্য সীমাহীন। সেই শব্দ আর ভাষাদৃশ্যের উৎসমূলে আছে তাঁর বহুব্যপ্ত জীবন অভিজ্ঞতা। তাঁর কবিতার দৃষ্টান্ত তুলে ধরলে তা স্পষ্টভাবে ফুটে ওঠে, যেমন -
“ওগো গুঢ়তমা নারী, দক্ষিণ সমুদ্র
থেকে আরজে ওঠা রক্ত বুদবুদ,
হাততালি দিতে দিতে ফেটে গেল নিজস্ব পুলকে,
জোয়ারে ছড়িয়ে গেল তন্তসার স্বপ্নমালা, কাম-”
Downloads
References
১. দাশগুপ্ত, অমিতাভ, অমিতাভ দাশগুপ্তর শ্রেষ্ঠ কবিতা, ‘দশটি তরঙ্গ-৮’, দে’জ পাবলিশিং, কলকাতা - ৭৩, পঞ্চম সংস্করণ, মার্চ ২০১৭, পৃ. ২১
২. তদেব, ‘দশটি তরঙ্গ - ৩’, তদেব, পৃ. ১৯
৩. তদেব, ‘তুত রঙের মাঠকোঠা’, পৃ. ৬৮, ৬৯
৪. তদেব, ‘ক্ষমা? কাকে ক্ষমা’, পৃ. ১৭৫, ১৭৬
৫. তদেব, ‘আগুনের ভেলা’, পৃ. ১৫৩
৬. তদেব, ‘প্রিটোরিয়ার ফাঁসির মঞ্চ থেকে’, পৃ. ১০৪
৭. তদেব, ‘ওকে ছুঁয়ো না ছুঁয়ো না ছিঃ’, পৃ. ১৬১, ১৬২
৮. তদেব, ‘অলৌকিকের হাঁস’, পৃ. ১৪৩, ১৪৪
৯. তদেব, ‘শেষ ঘোড়া’, পৃ. ১৮১
১০. তদেব, ‘মেরি পিকনিক’, পৃ. ১০৬
১১. তদেব, ‘দশটি তরঙ্গ-৬’, পৃ. ২০
১২. তদেব, ‘সত্যি’, পৃ. ২২
১৩. তদেব, ‘মেরি পিকনিক’, পৃ. ১০৬
১৪. তদেব, ‘গাছ’, পৃ. ১১১