Cremation, cremation music and literature in the light of myth, history and Brahmanism: Philosophy of life of the deceased/ মিথ, ইতিহাস ও ব্রাহ্মণ্যতন্ত্রের আলোকে শ্মশান, শ্মশানসঙ্গীত ও সাহিত্য : অন্ত্যজ মানুষের জীবনদর্শন
Keywords:
- শ্মশান,
- মনুসংহিতা,
- চণ্ডাল,
- শিব,
- এইচ. এইচ. রিসলে,
- শ্মশানসঙ্গীত,
- চর্যাপদ,
- অনাথ শব,
- সতীদাহ,
- রবীন্দ্রনাথ
Abstract
‘শিবপুরাণম’ গ্রন্থে উল্লিখিত দেবাদিদেব মহেশ্বরের প্রিয়তম স্থান শ্মশানভূমি। শ্মশান মানুষের অন্তিম বাসস্থান। ভূত-প্রেত, শৃগাল-শকুন, মৃতের মস্তিষ্ক, হাড়-গোড়ে বড়ই দুর্গম এই স্থান। শিবপত্নী পার্বতীও স্বামীর মতই শ্মশানে-মশানে ফেরেন। শ্মশানের মধ্য দিয়েই মোক্ষ ও মুক্তি পিপাসু হিন্দু স্বর্গগমন করেন। সংসারের বন্ধন থেকে মানুষ মুক্তিলাভ করেন। শ্মশান বন্ধুরা মৃত স্বজনের স্বর্গযাত্রার পথ সুগম করার জন্য দেবতার উদ্দেশ্যে প্রার্থনা করেন। গঙ্গাতীর শ্মশানভূমির উপযুক্ত স্থান। গঙ্গার স্পর্শে পাপ বিনষ্ট হয়। ব্রাহ্মণ্যতন্ত্র নিম্নবর্গীয় অন্ত্যজ চণ্ডাল সম্প্রদায়কে শ্মশান রক্ষার দায়িত্ব সমর্পণ করেছেন। মহর্ষি মনু অন্ত্যজ চণ্ডাল সম্প্রদায়কে মনুষ্যজাতির অধম বলে বর্ণনা করেছেন। নিম্নবর্গীয় মানুষের জীবনদর্শনের প্রকাশ ঘটেছে শ্মশানসঙ্গীতে। এমন সঙ্গীতে মানব জীবনের অসারতা প্রতিফলিত। কেমন আছেন শ্মশান চণ্ডালেরা? না তারা ভালো নেই। বাংলা সাহিত্যে শ্মশান বিচিত্র রূপে উপস্থাপিত। চর্যাপদের ৫০ সংখ্যক পদে শ্মশানের উল্লেখ আছে। বড়ু চণ্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তন’ কাব্যে ‘চাণ্ডাল’ শব্দটির উল্লেখ পাওয়া যাচ্ছে। বঙ্কিমচন্দ্রের ‘কপালকুণ্ডলা’ উপন্যাসে নদী তীরবর্তী শ্মশানভূমির উল্লেখ আছে। হিন্দুরা মৃতদেহকে আগুনে পুড়িয়ে ফেলেন। হিন্দু বৈষ্ণবেরা মৃতদেহকে মাটিতে সমাধিস্থ করেন। রামায়ণ মহাভারতের কালে চিতায় মৃতদেহের দাহকার্য সম্পন্ন করা হত। মাদ্রী পাণ্ডুর সঙ্গে অগ্নি প্রজ্জ্বলিত চিতাতেই অনুমৃতা হয়েছিলেন। দেবীভাগবত পুরাণে উল্লিখিত আছে, ঋষি বিশ্বামিত্রের অভিশাপে রাজা হরিশ্চন্দ্র কাশীর মহাশ্মশানে চণ্ডালের কাজ করেছিলেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাসে দেবদাস অনাথ শব রূপেই পরিগণিত। কমলকুমার মজুমদারের ‘অন্তর্জলী যাত্রা’ উপন্যাসে শ্মশান চণ্ডাল হলেন বৈজু। শরৎচন্দ্রের ‘অভাগীর স্বর্গ’, ‘শ্রীকান্ত’ প্রভৃতি উপন্যাসে শ্মশানের উল্লেখ আছে। রবীন্দ্রনাথের ‘বনফুল’ কাব্যগ্রন্থে ‘শ্মশান’ নামের একটি সুদীর্ঘ কবিতা রয়েছে। মধুসূদন দত্ত তাঁর ‘চতুর্দ্দশপদী কবিতাবলী’র ‘শ্মশান’ কবিতায় পাঠককে বিষণ্ণতার সামসঙ্গীত উপহার দিয়েছেন। ব্রাহ্মণ্যতন্ত্রের সংস্কার, সতীদাহ প্রথা প্রভৃতি শ্মশানকে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে। শ্মশানসঙ্গীত হয়ে উঠেছে নিম্নবর্গীয় মৃত ব্যক্তির আত্ম প্রতিরূপ। শ্মশান ও মৃত্যু সমার্থক। মৃত্যুর স্থির সমুদ্রে জীবনের অর্জিত গৌরবরাশি বৃথা হয়ে যায়। অর্থ-সম্পদ-খ্যাতি-প্রতিপত্তি সবই যায়। শ্মশানের চিতার আগুনে ইহজগতের দেনাপাওনা সব চুকে যায়। শ্মশান কেন্দ্রিক সঙ্গীত ও সাহিত্য ভারতীয় জাতির গৌরব বৃদ্ধি করেছে।
Downloads
References
১. বেদব্যাস, মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন, ‘শিবপুরাণম’, সম্পা. শ্রীপঞ্চানন তর্করত্ন, নবভারত পাবলিশার্স, কলকাতা, শ্রাবণ, ১৪১৬ বঙ্গাব্দ, পৃ. ৫৮০ - ৫৮১
২. পূর্বোক্ত, পৃ. ৫৭৭
৩. তদেব
৪. বেদব্যাস, মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন, দেবী ভাগবতম্, সম্পা. শ্রীপঞ্চানন তর্করত্ন, নবভারত পাবলিশার্স, কলকাতা, শ্রাবণ, ১৪১৬ বঙ্গাব্দ, পৃ. ১০৫৫
৫. বেদব্যাস, মহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন, কালিকাপুরাণম্, সম্পা. শ্রীপঞ্চানন তর্করত্ন, নবভারত পাবলিশার্স, কলকাতা, কার্তিক ১৩৮৪ বঙ্গাব্দ, পৃ. ৪০৬
৬. পূর্বোক্ত, পৃ. ২৩৫
৭. ব্রহ্ম, শ্রীযুক্ত নলিনীকান্ত (সম্পা.), শ্রীমদ্ভগবদগীতা, দ্বিতীয় অধ্যায়, ৪০ সংখ্যক শ্লোক, নবভারত পাবলিশার্স, কলকাতা, জানুয়ারী ২০০৬, পৃ. ২২৫
৮. তর্করত্ন, আচার্য পঞ্চানন (সম্পা.), দেবীভাগবতম্, নবভারত পাবলিশার্স, কলকাতা, ১৪০১, পৃ. ৮৩৩
৯. মজুমদার, কমলকুমার, অন্তর্জলী যাত্রা, উপন্যাস সমগ্র কমলকুমার মজুমদার, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা, ২০০২, পৃ. ৭৪
১০. মহর্ষি মনু, মনুসংহিতা, দশম অধ্যায়, শ্লোক সংখ্যা ১২, সংস্কৃত পুস্তক ভাণ্ডার, কলকাতা, পৃ. ১০১৩
১১. পূর্বোক্ত, দশম অধ্যায়, শ্লোক সংখ্যা – ৫০, পৃ. ১০২৭
১২. তদেব, দশম অধ্যায়, শ্লোক সংখ্যা – ৫৫, পৃ. ১০২৯
১৩. Risley, Herbert Hope, Tribes and Castes of Bengal, Vol. I., Printed at the Bengal Secretariat Press, Calcutta, 1892, P. 184
১৪. দত্ত, রমেশ চন্দ্র (ভূমিকা), ঋগ্বেদ–সংহিতা, দ্বিতীয় খণ্ড, ৮ মণ্ডল, ৫৬ সূক্ত, ঋক্ সংখ্যা ৩, হরফ প্রকাশনী, কলকাতা, ২০১৯, পৃ. ২৮০
১৫. সেন, অতুলচন্দ্র, সীতানাথ তত্ত্বভূষণ ও মহেশচন্দ্র ঘোষ সম্পাদিত ‘উপনিষদ’ (অখণ্ড সংস্করণ), ঈশ উপনিষদ, শ্লোক সংখ্যা – ১৭, হরফ প্রকাশনী, কলকাতা , ১৯৯৪, পৃ. ২৮
১৬. দত্ত, রমেশ চন্দ্র (ভূমিকা),ঋগ্বেদ–সংহিতা, দ্বিতীয় খণ্ড, ১০ মণ্ডল, ১৮সূক্ত, ঋক সংখ্যা -১১, হরফ প্রকাশনী, ২০১৯, কলকাতা, পৃ. ৪৬৩
১৭. বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক মানবেন্দু (সম্পা.), কৌটিলীয়ম অর্থশাস্ত্রম্, প্রথমখণ্ড, (৩.১৩.৩), সংস্কৃত পুস্তক ভাণ্ডার, কলকাতা, ২০১৪, পৃ. ৬৮৫
১৮. মহর্ষি বাল্মীকি, রামায়ণম্, সম্পা. – শ্রীপঞ্চানন তর্করত্ন, বেনীমাধব শীলস্ লাইব্রেরী, কলকাতা, ২০১২, পৃ. ৩০০, ৩০১
১৯. বেদব্যাস, মহর্ষি শ্রীকৃষ্ণদ্বৈপায়ন, মহাভারতম্, আদিপর্ব-৩, সম্পা. শ্রীমদ হরিদাস সিদ্ধান্তবাগীশ ভট্টাচার্য, বিশ্ববানী প্রকাশনী, কলিকাতা, ১৩৮৩, মাঘ, পৃ. ১৩৪৮
২০. তর্করত্ন, আচার্য পঞ্চানন (সম্পা.), দেবীভাগবতম্, নবভারত পাবলিশার্স, কলকাতা, ১৪০১, পৃ. ৬৭০ - ৬৭১
২১. শাস্ত্রী, হরপ্রসাদ (সম্পা.), হাজার বছরের পুরাণ বাঙ্গলা ভাষায় বৌদ্ধ গান ও দোহা, বঙ্গীয় সাহিত্য পরিষদ, কলকাতা, ১৪২৫, পৃ. ১৬৮ - ১৬৯
২২. রায়, নীহাররঞ্জন, বাঙ্গালীর ইতিহাস (আদিপর্ব), দেজ পাবলিশিং, কলকাতা, ১৪০২, পৃ. ২২৯
২৩. শাস্ত্রী, হরপ্রসাদ (সম্পা.), হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় বৌদ্ধ গান ও দোহা, ১০ সংখ্যক চর্যা, বঙ্গীয় – সাহিত্য-পরিষদ, কলকাতা, ১৪২৫, পৃ. ১৪১
২৪. পূর্বোক্ত, ১৪ সংখ্যক পদ, পৃ. ১৪৪
২৫. পূর্বোক্ত, ১৯ সংখ্যক চর্যা, পৃ. ১৪৮
২৬. বেদব্যাস, শ্রীমহর্ষি কৃষ্ণদ্বৈপায়ন, বৃহদ্ধর্ম্মপুরাণ, সম্পা. - আচার্য পঞ্চানন তর্করত্ন, উত্তর খন্ডম, ত্রয়োদশ অধ্যায়, নবভারত পাবলিশার্স, কলিকাতা, বৈশাখ, ১৩৯৬, পৃ. ৩৪০
২৭. বড়ু চন্ডীদাস, শ্রীকৃষ্ণকীর্ত্তন, দানখণ্ড, সম্পা. - বসন্তরঞ্জন রায় বিদ্বদ্বল্লভ, বঙ্গীয় – সাহিত্য –পরিষদ, কলকাতা, ভাদ্র, ১৪২২, পৃ. ২০
২৮. পূর্বোক্ত, বাণখন্ড, পৃ. ১১১
২৯. ভট্টাচার্য, শ্রীহরিদাস সিদ্ধান্তবাগীশ, স্মৃতি চিন্তামণিঃ, বিশ্ববাণী প্রকাশনী, কলকাতা, ১৪২৫, পৃ. ১৫৬
৩০. ঠাকুর, রবীন্দ্রনাথ, শূদ্রধর্ম, কালান্তর, রবীন্দ্র– রচনাবলী (দ্বাদশ খণ্ড), বিশ্বভারতী, কলকাতা, পৌষ ১৪০২, পৃ. ৬১২
৩১. পূর্বোক্ত, পৃ. ৬১৩
৩২. চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র, দেবদাস, শরৎ রচনা সমগ্র, দ্বিতীয় খণ্ড, কামিনী প্রকাশালয়, ১৯৯৬, পৃ. ৬৬ - ৬৭
৩৩. মজুমদার, কমলকুমার, অন্তর্জলী যাত্রা, কমলকুমার মজুমদার উপন্যাস সমগ্র, আনন্দ পাবলিশার্স, কলকাতা, জুন ২০২২, পৃ. ৯
৩৪. তদেব
৩৫. পূর্বোক্ত, পৃ. ১৫
৩৬. পূর্বোক্ত, পৃ. ২৫
৩৭. পূর্বোক্ত, পৃ. ৫৩
৩৭. ক. পূর্বোক্ত, পৃ. ৩১
৩৮. ক্ষেত্র সমীক্ষায় প্রাপ্ত শ্মশান সঙ্গীত, তথ্য দাতা – মোহন সাঁতরা, গ্রাম – কমলপুর, পোস্ট – বাসুলিয়া, থানা – মহিষাদল, পূর্ব মেদিনীপুর, বয়স – ৬১, পেশা – কীর্তন, ৪৫ বৎসর ব্যাপী কীর্তন গানের সঙ্গে যুক্ত।
৩৯. তদেব
৪০. তদেব
৪১. তদেব
৪২. তদেব
৪৩. তদেব
৪৪. তদেব
৪৫. তদেব
৪৬. ব্রহ্ম, শ্রীযুক্ত নলিনীকান্ত (সম্পা.), শ্রীমদ্ভগবদগীতা, দ্বিতীয় অধ্যায়, ২০ সংখ্যক শ্লোক, নবভারত পাবলিশার্স, কলকাতা, জানুয়ারী, ২০০৬, পৃ. ১৬৪
৪৭. চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র, অভাগীর স্বর্গ, সুনির্বাচিত শ্রেষ্ঠ গল্প, (সম্পা.), উজ্জ্বলকুমার মজুমদার, মডেল পাবলিশিং হাউস, কলকাতা, ১৯৯৫, পৃ. ২৮৬
৪৮. চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র, শ্রীকান্ত (প্রথম পর্ব), শরৎ রচনাবলী, প্রথম খণ্ড, তুলি কলম, কলকাতা, ১৯৮৯, পৃ. ৩৯৩ - ৩৯৬
৪৯. ব্রহ্ম, শ্রীযুক্ত নলিনীকান্ত (সম্পা.), শ্রীমদ্ ভগবদগীতা, দ্বিতীয় অধ্যায়, ২২ সংখ্যক শ্লোক, নবভারত পাবলিশার্স, কলকাতা, জানুয়ারী, ২০০৬, পৃ. ১৭১
৫০. ঠাকুর, রবীন্দ্রনাথ, শ্মশান, বন-ফুল, রবীন্দ্র রচনাবলী, চতুর্দশ খণ্ড, বিশ্বভারতী, কলকাতা, ১৪০২, পৃ. ৪৯৭
৫১. পূর্বোক্ত, পৃ. ৪৯৯
৫২. পূর্বোক্ত, যাত্রী, জাভা যাত্রীর পত্র, পশ্চিম যাত্রীর ডায়ারি, রবীন্দ্র রচনাবলী, দশম খণ্ড, পৃ. ৫৩০
৫৩. তদেব
৫৪. পূর্বোক্ত, বৃহত্তর ভারত, কালান্তর, দ্বাদশ খণ্ড, পৃ. ৬১৫
৫৫. দত্ত, মধুসূদন, শ্মশান, চতুর্দ্দশপদী কবিতাবলী, মধুসূদন ও দীনবন্ধু রচনাবলী, সম্পা. সব্যসাচী রায়, কামিনী প্রকাশালয়, কলকাতা, অগ্রহায়ণ ১৩৯৯, পৃ. ১৮৪

