Bhāratēr prathama aitihāsik rānir gourabagāthā-Nānāghāta praśasti/ ভারতের প্রথম ঐতিহাসিক রানীর গৌরবগাথা — নানাঘাট প্রশস্তি

Authors

  • Bhabesh Mondal সহকারি অধ্যাপক, ইতিহাস বিভাগ বঙ্কিম সর্দার কলেজ Author

Keywords:

  • Nānāghāta praśasti,
  • Andhrabhr̥tya,
  • Rājasūya,
  • Aśbamēdha,
  • Atirātra,
  • Gabāyamana,
  • Nayanika,
  • Goutami

Abstract

Nayanika was the first historical woman ruler in the history of ancient India. She was the wife of third Satavahana king Satakarni - I. After the death of her husband, Satakarni - I, she ruled as the guardian of her minor son. She was the first Indian woman to grace the currency of her realm alongside her consort that circulated throughout the land. She commissioned Nana-ghat inscription which is the oldest and most historically significant source for Satvahana kingdom. Her story serves as an eternal source of inspiration and reminds of the pivotal role played by woman in shaping the destiny of the Deccan civilizations. In Indian history many legendary women, like Rani Rudrama, Razia Sultana, Durgavati, Laksmi Bai, have gained immense popularity but we have heard little about Nayanika’s era. Therefor it is necessary to find out the history of the queen Nayanika’s realm.

Downloads

Download data is not yet available.

References

১. রায়চৌধুরী, হেমচন্দ্র, পলিটিক্যাল হিস্ট্রি অফ অ্যানসিয়েণ্ট ইণ্ডিয়া, ইউনিভার্সিটি অফ ক্যালকাটা, ১৯২৭, পৃ. ২৫৬ - ৭

২. মহারাষ্ট্রের বিখ্যাত প্রত্নস্থল নেভাসায় উৎখননের চতুর্থ সাংস্কৃতিক স্তরের একেবারে উপর দিকে বা শেষ পর্যায়ে পাওয়া মুদ্রায় সাতবাহন নামে রাজার নাম আছে। এই স্তর পুরাতাত্ত্বিক বিচারে প্রথম খ্রিস্টাব্দের আগের হতে পারে না। তার অর্থ সেখানে পাওয়া তৈজসাদি ও প্রত্নবস্তু খ্রিস্টপূর্ব প্রথম শতকে বা বড়জোর ঐ শতকের দ্বিতীয়ার্ধে তৈরি। তাই ঐ মুদ্রায় উল্লিখিত সাতবাহন ঐ বংশের প্রতিষ্ঠাতা সিমুক সাতবাহন বা কুমার সাতবাহন হওয়া সম্ভব। পুরাণে সিমুক এই বংশের আদি প্রতিষ্ঠাতা। সেক্ষেত্রে সব সাক্ষ্য বিচার করে এই বংশের উৎপত্তি খ্রিস্টপূর্ব প্রথম শতকেই ধরা যুক্তিযুক্ত। — শিণ্ডে, বসন্ত অ্যান্ড আদার্স, ‘এ রিপোর্ট অন দ্য রিসেণ্ট আর্কিওলজিক্যাল ইনভেস্টিগেশনস্‌ অ্যাট জুনার, মহারাষ্ট্র (২০০৫-২০০২৭)’, বুলেটিন অফ দ্য ডেকান কলেজ পোস্ট গ্র্যাজুয়েট অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভলিয়্যুম ৬৬ - ৬৭, ২০০৬ - ২০০৭, পৃ. ১২২ - ৩২ ও ১৪৯

৩. সাতবাহনদের আদি বাসস্থান কোথায় ছিল অর্থাৎ তাঁরা কোথা থেকে এই অঞ্চলে এসেছিলেন তা নিয়েও বিতর্ক আছে। পুরাণের অন্ধ্র/ অন্ধ্রভৃত্য নাম থেকে অনেকেই মনে করেন এই রাজবংশের আদি বাসভূমি ছিল দাক্ষিণাত্যের পূর্বাংশে। কিন্তু ঐতিহাসিক সাক্ষ্যের ভিত্তিতে বলা যায় যে, এই বংশের শ্রেষ্ঠ পরাক্রান্ত শাসক গৌতমীপুত্র সাতকর্ণির আগে ঐ অঞ্চলে সাতবাহনদের উপস্থিতি প্রমাণ করা কঠিন। খ্রিস্টিয় তৃতীয় শতকে কর্ণাটকের বেলারি জেলায় লব্ধ অভিলেখে সাতবাহনী আহার (জেলা) শব্দ থাকায় সাতবাহনেরা কর্ণাটকের আদি বাসিন্দা ছিলেন বলে কেউ কেউ মনে করেন। আবার সাতবাহনদের প্রাচীনতম অভিলেখগুলি পাওয়া গেছে দাক্ষিণাত্যের পশ্চিম দিকে, নাসিক, নানেঘাট অঞ্চলে। পুরাণে অন্ধ্রভৃত্যদের রাজধানী প্রতিষ্ঠানপুর/ পৈঠান মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলা, পৈঠানের টলেমির ভূগোলেও তার সমর্থন মেলে। নেভাসার প্রত্নস্থল থেকে প্রাপ্ত সাতবাহনদের নামাঙ্কিত মুদ্রাসমূহ থেকেও প্রমাণিত হয় নেভাসা ও তার সংলগ্ন মধ্য-দাক্ষিণাত্য এলাকার ওপর আদি সাতবাহন শাসকদের অধিকার ছিল। — রায়চৌধুরী, হেমচন্দ্র, পলিটিক্যাল হিস্ট্রি অফ অ্যানসিয়েণ্ট ইণ্ডিয়া, তদেব, পৃ. ২৫৭ - ৬৩

৪. জয়সোয়াল, কে. পি. অ্যান্ড ব্যানার্জি, আর. ডি., ‘দ্য হাতিগুম্ফা ইনস্ক্রিপশন অফ খারবেল’, এপিগ্রাফিয়া ইণ্ডিকা, ভলিয়্যুম ২০, নং ৭, পৃ. ৭৪ ও ৭৯

৫. সরকার, দীনেশ চন্দ্র, ‘নানাঘাট কেভ ইনস্ক্রিপশন অফ নাগনিকা (?)’, সিলেক্ট ইনস্ক্রিপশনস্ বিয়ারিং অন ইণ্ডিয়ান হিস্ট্রি অ্যান্ড সিভিলাইজেশন, ভলিয়্যুম ১, নং ৮২, পৃ. ১৮৬-৯০। [নানেঘাট/ নানাঘাট গিরিপথের ওপরে একটি গুহাতে আদি ব্রাহ্মীলিপিতে খ্রিস্টপূর্ব প্রথম শতকের শেষভাগে সাতবাহন রাজ্ঞী নাগনিকার অনুষ্ঠিত বিভিন্ন যজ্ঞের দক্ষিণা দানের বিজ্ঞপ্তি নানাঘাট শিলালিপি।]

নায়নিকার নানাঘাট গুহালিপির মূল প্রাকৃত অংশের বঙ্গাক্ষরিত রূপ —

১। [সিধং] ...নো ধংমস নমো ঈদস নমো সংকংসন-বাসুদেবানং চংদ-সূরানং [মহি] মা [ব] তানং চতুং নং চং লোকপালানং যম-বরুন-কুবের-বাসবানং নমো (।।*) কুমারবরস [বেদি] সিরিস র [ঞো],

২। ...বীরস সূরস অ-প্রতিহত-চকস দখি [নপ*] ঠ-পতিনো*...

৩। [মা]... [বালা*]য মহারঠিনো অংগিয-কুল-বধনস সগর-গিরিবর-বল[যা]য পথবিয পথম বীরস বস য ব অলহ ষংতঠ ?)... সলসু মহতো মহ...

৪। সিরিস... ভারিযা(য*) দেবস পুতদস বরদস কামদস ধনদস [বেদি] সিরি-মাতু(য*) সতিনো সিরিমতস চ মাতু[য]সীম...

৫। বরিয... [না]গবর-দযিনিয মাসোপবাসিনিয গহ-তাপসায চরিত-ব্রম্হচরিযায দিখ-ব্রত-যংঞ-সংডায যঞা হুতা ধূপন-সুগংধা য নিয...

৬। রাযস... [য*]ঞেহি যিঠং (।*) বনো। অগাধেয যংঞো দ[খি]না দিনা গাবো বারস ১০ (+*)২ অসো চ ১(।*) অনারভনিযো যংঞো দখিনা ধেনু...

৭। ...দক্ষিনাযো দিনা গাবো ১০০০ (+*) ১০০ হাথী ১০...

৮। ...স সসতরয [বা]সলঠি ২০০ (+*) ৮০(+*) ৯ কুভিযো রুপামযিযো ১০(+*)৭ ভি...

৯। ...রিকো যংঞো দখিনাযো দিনা গাবো ১০০০০(+*) ১০০০ অসা ১০০০ পস [পকো*]...

১০। ...১০ (+*) ২ গভবরো ১ দখিনা কাহাপনা ২০০০০ (০*) ৪০০০ (+*) ৪০০ পসপকো কাহাপনা ৬০০০। রাজ [সূযো যংঞো *]....সকটং

১১। ধংঞগিরি-তংস-পযুতং ১ সপটো ১ অসো ১ অস-রথো ১ গাবীনং ১০০ (।*) অসমেধো যংঞো বিনিযো [যি*]ঠো দখিনাযো [দি]না অসো রুপালং[কা]রো ১ সুবংন...নি ১০ (+*)২ দখিনা দিনা কাহাপনা ১০০০০ (+*) ৪০০০ গামো ১ [হঠি]... [দখি]না দি [না]

১২। গাবো...সকটং ধংঞগিরি-তস-পযুতং ১ (।*) বোযো যংঞো... ১০ (+*)৭ [ধেনু?]...বায...সতরস

১৩। ...১০ (+*)৭ অচ...ন...লয...পসপকো দি[নো]...[দখি] না দিনা সু...পীনি ১০(+*) ৩ অ(?)সো রুপ[আলং]কারো ১ দখিনা কাহাপ[না] ১০০০০...২

১৪। ...গাবো ২০০০০ [।*] [ভগল]-দসরতো যংও যি[ঠো] [দক্ষিনা] [দি]না [গাবো] ১০০০০। গর্গতিরতো যঞো যিঠো [দখিনা]...পসপকো পটা ৩০০। গবামযনং যংঞো যিঠো [দখিনা দিনা] গাবো ১০০০ (+*) ১০০।......গাবো ১০০০ (+*) ১০০(?) পসপকো কাহাপনা...পটা ১০০ (।*) অতুযামী যংঞো.....

১৫। ...[গ]বামযনং য[ঞো] দখিনা দিনা গাবো ১০০০ (+*) ১০০। অংগিরস[সা]মযনং যংঞো যিঠো [দ]খিনা গাবো ১০০০ (+*) ১০০। ত... [দখিনা দি] না গাবো ১০০০ (+*) ১০০। সতাতিরতং যংঞো... ১০০ (।*) [যং] ঞো দখিনা গ[গা] [বো] ১০০০ (+*) ১০০ (।*) অংগিরস [তি]রতো যংঞো যিঠো [দখি]না গা[বো]...(।*)...

১৬। ...[গা] বো ১০০০ (+*) ২ (।*)ছন্দোমপ[ব]মা [নতিরত] দখিনা গাবো ১০০০। অং[গি]র [সতির] তো যং[ঞো] [যি]ঠো দ[খিনা]... (।*) ...রতো যঠো যজ্ঞো দখিনা দিনা (।*) তো যংঞো যিঠো দখিনা...(।*)...যঞো যিঠো দখিনা দিনা গাবো ১০০০।

১৭। ...ন স সযং...দখিনা দিনা গাবো ত...[।*] [অং] গি [রসা] মযনং ছবস...[দখি]না দিনা গাব ১০০০...(।*) ... [দখিনা] দিনা গাবো ১০০০। তেরস... অ...(।*)

১৮। ...(।*) তেরসরতো স...ছ...[আ]গ-দখিনা দিনা গাবো...(।*)...দসরতো ম...[দি] না গাবো ১০০০০। উ... ১০০০০। দ...

১৯। ...[যং] ঞো দখিনা দি[না]...

২০। ... [দ]খিনা দিনা...

নায়নিকার নানাঘাট শিলালিপির মূল প্রাকৃত অংশের সংস্কৃত রূপ —

--সিদ্ধম্।। [প্রজাপতযে] ধর্মায নমঃ, ইন্দ্রায নমঃ, সঙ্কর্ষণ-বাসুদেবাভ্যাং, চন্দ্রসুরাভ্যাং (সূর্যাভ্যাং) মহিমব্যাং, চতুর্জঃ চ লোকপালেভ্যঃ যম-বরুণ-কুবের-বাসবেভ্যঃ নমঃ।। কুমার-বরস্য বেদিশ্রিযঃ রাজ্ঞঃ...বীরস্য শূরস্য অপ্রতিহতচক্রস্য দক্ষিণাপথপতেঃ...[রাজ্ঞঃ শিমুকসাতবাহনস্য স্নুষযা]...বালযা (=কন্যযা) মহারথিনঃ অঙ্গিক-কুল-বর্দ্ধনস্য, সাগর-গিরিবর-বলযাযাঃ পৃথিব্যাঃ প্রথমবীরস্য...[শাতকর্ণি]-শ্রিযঃ ভার্যযা দেবস্য পুত্রদস্য বরদস্য কামদস্য ধনদস্য বেদিশ্রিযঃ-মাত্রা, শক্তে শ্রীমতঃ (=শক্তিশ্রিয়ঃ) চ মাত্রা...নাগবর-দাযিন্যা, মাসোপবাসিন্যা, গৃহ-তাপস্যা, চরিত-ব্রহ্মচর্যযা, দীর্ঘ-ব্রত-যজ্ঞ-শৌণ্ডযা যজ্ঞাঃ হুতাঃ ধূপন-সুগন্ধাঃ (=সুগন্ধ-দ্রব্যাহুত্যা সুগ-ন্ধীকৃতাঃ...রাজ [শ্রীশাতকর্ণিনা সহ] ...যজ্ঞৈঃ ইষ্টম্। [তেষাং] বর্ণঃ (=বর্ণনা= বিবরণম)-অগ্ন্যাধেযঃ যজ্ঞং, দক্ষিণা দত্তা গাবঃ দ্বাদশ ১২, অশ্বঃ চ [একঃ] ১। অনালম্ভণীযঃ যজ্ঞঃ, দক্ষিণা...।... দক্ষিণা দত্তা গাবঃ ১৭০০, হস্তিনঃ ১০ বংশ-যষ্ট্যঃ ১৮৬, কুম্ভ্যঃ রৌপ্যময্যঃ ১৭...। ...রিকঃ যজ্ঞঃ, দক্ষিণা দত্তা গাবঃ ১১০০০, অশ্বাঃ ১০০০, প্রসর্পকঃ (=যজ্ঞ-দর্শকাদি জনাঃ তেভ্যঃ দানম্)... [যজ্ঞঃ...দক্ষিণা দত্তা] ১২, গ্রামবরঃ ১২, দক্ষিণা কার্যাপণানি ৪৪০০, প্রসর্পকঃ কার্ষাপণানি ৬০০০। রাজসূযঃ যজ্ঞঃ...শকটং...ধান্যগিরি-তংস-প্রযুক্তং (বিশালধান্যস্তূপস্য বহন-মোচন-বিনিযুক্তং), সত্পট্টম্ ১, অশ্বঃ ১, অশ্বরথঃ ১, গবীনাং [শতং] ১০০। অশ্বমেধঃ যজ্ঞঃ দ্বিতীযঃ ইষ্টঃ, দক্ষিণা দত্তা... অশ্বঃ [১], রৌপ্যালঙ্কারঃ ১, সুবর্ণা [লঙ্কারাঃ] ১২, দক্ষিণা দত্তা কার্ষাপণানি ১৪০০০, গ্রামঃ ১, হস্তী [১]...। ... [যজ্ঞঃ] দক্ষিণা দত্তা গাবঃ [৬০০০], শকটং ধান্যগিরিতংস-প্রযুক্তং ১... বাযঃ (?) যজ্ঞঃ [দক্ষিণা দত্তা]... ১৭...।... সপ্তদশা [তিরাত্রঃ যজ্ঞঃ দক্ষিণা দত্তা]...১৭... প্রসর্পকঃ দত্তঃ.......(যজ্ঞঃ) দক্ষিণা দত্তা...১২, অশ্বঃ [১], রৌপ্যালঙ্কারঃ ১, দক্ষিণা কার্যাপণানি ১০০০০... গাবঃ ২০০০০। ভগাল-দশরাত্রঃ যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা দত্তা গাবঃ ১০০০০। গর্গাতিরাত্রঃ যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা... প্রসর্পকঃ পট্টানি ৩০০। গবামযনং যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা দত্তা গাবঃ ১১০০...। গাবঃ ১১০০, প্রসপকঃ কার্যাপণানি...পট্টানি ১০০। আপ্তোর্যামঃ যজ্ঞঃ...। গবামযনং যজ্ঞঃ, দক্ষিণা দত্তা গাবঃ ১১০০। অঙ্গিরসামযনং যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা গাবঃ ১১০০।... দক্ষিণা দত্তা গাবঃ ১১০০। শতাতিরাত্রঃ যজ্ঞঃ... ১০০...। ... যজ্ঞঃ, দক্ষিণা গাবঃ ১১০০। আঙ্গিরসাতিরাত্রঃ যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা গাবঃ...। ... গাবঃ ১০০২। ছন্দোমপবমানাতিরাত্রঃ [যজ্ঞঃ], দক্ষিণা গাবঃ ১০০০। আঙ্গিরসাতিরাত্রঃ যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা...। ...রাত্রঃ ইষ্টঃ যজ্ঞঃ, দক্ষিণা দত্তা...।... রাত্রঃ যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা...। ... যজ্ঞঃ ইষ্টঃ, দক্ষিণা দত্তা গাবঃ ১০০০...। [যজ্ঞঃ ইষ্টঃ], দক্ষিণা দত্তা গাবঃ...। ... অঙ্গিরসামযনং ষড়বর্ষং... দক্ষিণা দত্তা গাবঃ ১০০০। ... [যজ্ঞঃ], দক্ষিণা দত্তা গাবঃ ১০০০...। ...ত্রযোদশ [রাত্রঃ যজ্ঞঃ, দক্ষিণা দত্তা]...। ত্রযোদশরাত্রঃ... অগ্র্যদক্ষিণা দত্তা গাবঃ...। ... দশরাত্রঃ... [দক্ষিণা] দত্তা গাবঃ ১০০০০. ...যজ্ঞঃ, দক্ষিণা দত্তা ...। ... দক্ষিণা দত্তা...।।

— সরকার, দীনেশ চন্দ্র, ‘নানাঘাট কেভ ফিগার-লেভেল ইনস্ক্রিপশনস্‌ অফ দ্য টাইম অফ সাতকর্নি-১’, সিলেক্ট ইনস্ক্রিপশনস্‌ বিয়ারিং অন ইণ্ডিয়ান হিস্ট্রি অ্যান্ড সিভিলাইজেশন, ভলিয়্যুম ১, নং ৮১, পৃ. ১৮৪ - ৮৫

নায়নিকার নানাঘাট কেভ ফিগার-লেভেল ইনস্ক্রিপশনস্-এর মূল প্রাকৃত অংশের বঙ্গাক্ষরিত রূপ—

‘রাযা সিমুক–সাতবাহ... নো সিরিমাতো...দেবি-নাযনিকায রনো...চ সিরি-সাতকনিনো...কুমারো ভা...য...মহারঠি ত্রনকযিরো...কুমরো হকুসিরি ...কুমরো সাতবাহানো’ — এই লিপি থেকে বোঝা যায় সিমুক কিংবা সাতকর্ণী পরিবারের রাণী ছিলের নাগনিকা/ নায়নিকা।

৬. শর্মা, আর. এস., ’সাতবাহন পলিটি’, প্রসিডিংস অফ দ্য ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেস, ভলিয়্যুম ২৮, ১৯৬৬, পৃ. ৮১ - ৯৩

৭. সরকার, দীনেশ চন্দ্র, ‘নানাঘাট কেভ ইনস্ক্রিপশন অফ নাগনিকা(?)’, তদেব, পৃ. ১৮৬ - ১৮৭

৮. তদেব, পৃ. ১৮৭

৯. তদেব, পৃ. ১৮৭

১০. তদেব, পৃ. ১৮৭ - ৮

১১. সরকার, দীনেশ চন্দ্র, ‘নাসিক কেভ ইনস্ক্রিপশনস্‌ অফ গৌতমিপুত্র সাতকর্ণি-১’,সিলেক্ট ইনস্ক্রিপশনস্‌ বিয়ারিং অন ইণ্ডিয়ান হিস্ট্রি অ্যান্ড সিভিলাইজেশন, ভলিয়্যুম ১, নং ৮৩, পৃ. ১৯১ - ৪

১২. বৃষ্ণি বীরদের একজন বলরাম সংকর্ষণ বা প্লাউয়ার নামে পরিচিত। বৃষ্ণিবংশে জাত মানব হয়েও অসামান্য কীর্তির দ্বারা ক্রমে পূজ্য হয়েছেন।

১৩. বসুদেবের পুত্র বাসুদেব কৃষ্ণকে উল্লেখ করা হয়েছে।

১৪. লোকপালেদের মধ্যে যম দক্ষিণের, বরুণ পশ্চিমের, কুবের উত্তরের ও বাসব পূর্বের রক্ষাকর্তা।

১৫. দক্ষিণাপথপতি যে রাজাকে নাগন্নিকার শ্বশুররূপে জানা যাচ্ছে তিনি দীনেশচন্দ্র সরকারের মতে সিমুক, সাতকর্ণির পিতা। কারো কারো মতে ইনি সিমুকের ভ্রাতা ও উত্তরাধিকারী কৃষ্ণও (কন্ন) হয়ে থাকতে পারেন।

১৬. অঙ্গিককুলের/ পরিবারের শ্রীবৃদ্ধিকারী।

১৭. এরাই কি মারাঠি? বিষয়টি অনুসন্ধান সাপেক্ষ।

১৮. এখানে স্পষ্টত প্রথম সাতকর্ণির কথাই উঠে আসে।

১৯ এর অন্য অর্থ হতে পারে হতে পারে পুত্রদায়ী।

২০.. হেমচন্দ্র রায়চৌধুরির মতে খন্দসিরি অর্থাৎ স্কন্দশ্রী।

২১. নাগন্নিকার পরিচয় দেবার ক্রমটি লক্ষণীয় প্রথমে পুত্রবধূ রূপে, তারপর কন্যা রূপে, তারপর পত্নী ও শেষে জননী রূপে।

২২. হাতির অপর নাম হল নাগ; সুতরাং শ্রেষ্ঠ হস্তী দানকারিণী হতে পারে যেহেতু এটি যজ্ঞের সঙ্গে সম্পর্কিত।

২৩. অর্থাৎ যিনি একমাস ধরে উপবাস পালন করেন।

২৪. যিনি পুরো এক মাস উপবাস করেছিলেন, যিনি বাড়িতে একজন তপস্বীর মতো থাকতেন, যিনি পবিত্র ছিলেন, যিনি দীক্ষা অনুষ্ঠান, মানত এবং নৈবেদ্য, বলিদানের সাথে ভালভাবে পরিচিত। বোঝাই যাচ্ছে নাগনিকা নিজের এবং পরিবারের প্রশস্তি লিখেছেন।

২৫. এই অনুষ্ঠানে কাঠ বা পাথর ঘষে সৃষ্টি অগ্নিকে যজ্ঞকুণ্ডে মন্ত্রোচ্চারণের দ্বারা স্থাপন করা হয়। কেবল বিবাহিত গৃহস্থর (গৃহপতি) এই অগ্নি স্থাপনের অধিকার আছে। সপত্নীক গৃহস্থের যথাবিধি এই অগ্নিপ্রতিষ্ঠা কর্মই অগ্ন্যাধান বা অগ্ন্যাধেয নামে পরিচিত। বিভিন্ন প্রকার সংকল্প রেখে এটা করা হয়। যেমন-আজীবন অগ্নিহোত্র অনুষ্ঠান, দশপূর্ণমাস অনুষ্ঠান, সোমযজ্ঞ অনুষ্ঠান ইত্যাদির সংকল্প। এই অনুষ্ঠান সফল হলে গৃহস্থ যাবতীয় শ্রৌত কর্মের অধিকার লাভ করেন।

২৬. দশপূর্ণমাসের শুরুতে (বসন্তে) বছরে একবার এই যজ্ঞ হয়। অমাবস্যার প্রতিপদ থেকে পূর্ণিমার প্রতিপদ এবং পূর্ণিমার প্রতিপদ থেকে অমাবস্যার প্রতিপদ পর্যন্ত (মলমাস বাদ দিয়ে) প্রতিমাসে অনুষ্ঠেয়। এখানে পর পর তিনটি প্রধান যজ্ঞ করা হয়। আধানকর্মের শুরুতে একবার অনুষ্ঠেয় ইষ্টিই অন্বারম্ভণীয নামে পরিচিত। এই ইষ্টির দেবতারা হলেন সরস্বতী, সরস্বান্, অগ্নি ও ভগী।

২৭. রাজ্যে অভিষিক্ত ক্ষত্রিয়ের অনুষ্ঠেয় যজ্ঞ এটি যা রাজনৈতিক ক্ষমতার প্রমাণ। বহু ইষ্টিযজ্ঞ, দুটি পশুযজ্ঞ, সাতটি দর্বিহোম, ছটি সোমযজ্ঞের সমষ্টি এই রাজসূয়। একবছরের কিছু বেশি সময় চলে এই যজ্ঞ। ফাল্গুনের শুক্ল প্রতিপদে এটি শুরু হয়।

২৮. কচ্ছত্র সার্বভৌম রাজা, যাঁর অধীনে সামন্ত রাজারা থাকেন, তাঁরাই এই যজ্ঞ করেন। শ্রৌতকর্মসমূহের মধ্যে এই যজ্ঞ প্রধান। এটি সোমযজ্ঞ এবং ব্রহ্মহত্যাদি মহাপাতক নাশ করে। বহু গ্রাম্য ও আরণ্য পশু এই যজ্ঞের অঙ্গ। যার মধ্যে প্রথম ও প্রধান অশ্ব এবং তার শরীরের অগ্রভাগ কৃষ্ণবর্ণ, পশ্চাদেশ শ্বেতবর্ণ, ললাটে শকটাকার পুণ্ড্র। এর পিতামাতাকে একাধিকবার সোমরস পান করানো হয়েছে এবং এরও জন্মমাত্র জলপানের আগেই সোমরস পান করানো হয়েছে।

২৯. দশপূর্ণমাসের প্রকৃতি যজ্ঞের তিনটি রূপ হল—একাহ, সাহ্ন ও সত্র। সাহ্ন পর্যায়ে যে জ্যোতিষ্টোম যজ্ঞ হয় তার একটা হল অতিরাত্র। স্থান-কাল-পাত্রাদি ভেদে সপ্তদশাতিরাত্র, ভগালদশাতিরাত্র, গর্গাতিরাত্র, শতাতিরাত্র, আঙ্গিরসাতিরাত্র, ছন্দোমপবমানাতিরাত্র, ত্রয়োদশরাত্র ইত্যাদি সংজ্ঞাগুলি প্রতিপত্তি।

৩০. বছরের ১৩তম দিন থেকে সারাবছর অনুষ্ঠানের নাম গবামযন। একে সত্র বলা হয়। দিনভেদে এই অনুষ্ঠানের বৈশিষ্ট্য নানারূপ হয়।

৩১. জ্যোতিষ্টোম যজ্ঞের সাতটি সংস্থা অগ্নিষ্টোম, অত্যগ্নিষ্টোম, উক্‌থ্য, ষোড়শী, বাজপেয়, অতিরাত্র, আপ্তোর্যাম।

৩২. ছন্দোম হল সামবেদসংহিতার ছন্দোমমন্ত্রপ্রতীকপাদের এক সংজ্ঞা। আর পবমান হল বারোটি স্তোত্রের একটি।

৩৩. এটি একপ্রকার অনুষ্ঠান যা অঙ্গিরস্ দেবতাদের উদ্দেশে করা হয়। ছ’দিন পর্যন্ত এই অনুষ্ঠান করা যায় বলে একে ষড়হযজ্ঞ বলা হয়। দুই থেকে বারো দিন পর্যন্ত অনুষ্ঠেয় যজ্ঞকে সাহ্ন বলা হয়। একদিনের অনুষ্ঠানকে অহীন বলা হয়।

—ত্রিবেদী, রামেন্দ্রসুন্দর, যজ্ঞ-কথা, প্রাচি পাবলিকেশন, কলকাতা, ১৪০২

—শাস্ত্রী, এ. চিন্নাস্বামী, যজ্ঞতত্ত্বপ্রকাশ, সম্পাঃ. পি.এন. পট্টভিরামস্ত্রী, মতিলাল বানার্সিদাস পাবলিকেশন, দিল্লি, ১৯৯২

৩৪. সরকার, দীনেশ চন্দ্র, ‘নানাঘাট কেভ ফিগার-লেভেল ইনস্ক্রিপশনস্‌ অফ দ্য টাইম অফ সাতকর্নি-১’,সিলেক্ট ইনস্ক্রিপশনস্‌ বিয়ারিং অন ইণ্ডিয়ান হিস্ট্রি অ্যান্ড সিভিলাইজেশন, ভলিয়্যুম ১, নং ৮১, পৃ. ১৮৪-৮৫

৩৫. আলতেকার, এ এস, দ্য পজিশন অফ উইমেন ইন হিন্দু সিভিলাইজেশন, ফ্রম প্রিহিস্টোরিক টাইমস্‌ টু দ্য প্রেজেন্ট ডে, মতিলাল বানার্সিদাস, কলকাতা, ১৯৫৬, পৃ. ১৮৭

Downloads

Published

2025-03-10

Issue

Section

Articles

How to Cite

Bhāratēr prathama aitihāsik rānir gourabagāthā-Nānāghāta praśasti/ ভারতের প্রথম ঐতিহাসিক রানীর গৌরবগাথা — নানাঘাট প্রশস্তি. (2025). TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL, 5(1), 924-932. https://tirj.org.in/tirj/article/view/330