Krittibas birachita ‘shriram pachali’ antarmukh bangalir griher samppad/ কৃত্তিবাস বিরচিত ‘শ্রীরাম পাঁচালি’ অন্তর্মুখ বাঙালির গৃহের সম্পদ
Keywords:
- বাঙালি,
- কৃত্তিবাস ওঝা,
- শ্রীরাম পাঁচালি,
- বাল্মিকী,
- কম্ব রামায়ণ,
- আধ্যান্নরামায়ণ,
- ভানুভক্তের রামায়ণ,
- চন্দ্রাবতির রামায়ণ,
- সমাজ-সংস্কৃতি
Abstract
কোন সাহিত্যের মূল্য বিচার করার বিভিন্ন মাধ্যমের মধ্যে অন্যতম একটি মাধ্যম হল সমাজ বাস্তবতা। সাহিত্যের সমাজভাস্য সেই সমাজের সঙ্গে কতটা সামঞ্জস্যপূণ্য। এক্ষেত্রে কৃত্তিবাস ওঝার ‘শ্রীরাম পাচাঁলি’র কাহিনীর কথা না বললেই নয়। কেননা রামচন্দ্রের জীবনের সঙ্গে জড়িত এই কাহিনীকে সত্য-রুচিবোধ সম্পন্ন বাঙালি আপন করে নিয়েছে। বাঙালি এর মধ্যে নিজেকে খুঁজে পেয়েছে। নিজের জীবন, সমাজ, সংস্কৃতিকে খুঁজে পেয়েছে। তাই পনেরো’শো শতক থেকে আজ পর্যন্ত বাঙালির গৃহে রামায়ণ স্থান করে নিয়েছে। এই ধরনের চর্চায় বাঙালি পাতার পর পাতা ভরিয়ে তুলেছে। রামায়ণ নিয়ে বাঙালির যেন আগ্রহের শেষ নেই। কিন্তু শুধু সমাজ-সংস্কৃতি নয়, কৃত্তিবাসের রচনাশৈলী ও বিষয়বস্তুর মধ্যেও রয়েছে বাঙালিয়ানার ভাব। বাল্মিকীর রামায়ণের অনেক বিষয়কে তিনি বর্জন করেছেন। যা বাঙালির হৃদয়ের সঙ্গে সামঞ্জস্যপূণ্য, বাঙালি নিজের বলে গ্রহন করতে পারবে এমন সমস্ত বিষয়কে কবি কৃত্তিবাস তার কাব্যে অন্তর্ভুক্ত করেছেন। তাই শুধু ভাব-পরিবেশ নয়, মানসিক দিক দিয়েও ‘শ্রীরাম পাঁচালি’ হয়ে বাঙালি ঘরানার। এই দৃষ্ঠিভঙ্গি থেকেই আলোচ্য প্রবন্ধের অবতারণা।
Downloads
References
১. সেন, দীনেশচন্দ্র, রামায়ণীকথা, সোপান, কলকাতা, সোপান সংস্করণ, ২০১১, পৃ. ৯ (ভূমিকা)
২. বন্দ্যোপাধ্যায়, রাখালদাস, বাঙ্গালার ইতিহাস, দে'জ পাবলিশিং, কলকাতা-৭৩, চতুর্থসংস্করণ, সেপ্টেম্বর, ২০১৪ পৃ. (ভুমিকা)
৩. চট্টোপাধ্যায়, জ্যোৎস্না, পূর্ব ভারতের রামায়ণ কথা, গাঙচিল, প্রথম প্রকাশ, ডিসেম্বর, ২০১১, পৃ. ১৭
৪. মুখোপাধ্যায়, হরেকৃষ্ণ, রামায়ণ কৃত্তিবাস বিরচিত, সাহিত্য সংসদ, কলকাতা-৯, প্রথম প্রকাশ, আশ্বিন, ১৩৬৪, পৃ. ২৫
৫. ভদ্র, বীরেন্দ্রকৃষ্ণ (সম্পা), কৃত্তিবাসী রামায়ণ, সংস্কৃত পুস্তক ভান্ডার, কলকাতা-০৬, প্রথম প্রকাশ, ১৯৮০, পৃ. ২৫

