The concept of liberation in the light of Sankhyakarika: An exploration/ সাংখ্যকারিকা’র আলোকে মুক্তির ধারণা : একটি অন্বেষণ
Keywords:
- দুঃখ,
- বিবেকখ্যাতি,
- আত্যন্তিক,
- প্রতিকূলবেদনীয়,
- মূলপ্রকৃতি,
- অপরিশেষম্,
- সূক্ষ্মশরীর,
- দৈবযোনি
Abstract
সাংখ্যদর্শন একটি সর্বপ্রাচীন ভারতীয় দর্শনতন্ত্র বলে প্রসিদ্ধ। ‘আদিবিদ্বান’ নামে খ্যাত কপিলমুনি সাংখ্যদর্শনের প্রবক্তা ও প্রতিষ্ঠাপক। এই দর্শনের প্রথম গ্রন্থ কপিলমুনি রচিত সাংখ্যসূত্র অধুনা লুপ্ত। ছান্দোগ্য, প্রশ্ন, কঠ, মৈত্রায়ণী উপনিষদে, এমনকি প্রাচীন ভারতীয় সাহিত্যে, মহাভারত, ভগবদগীতা, কৌটিল্যের অর্থশাস্ত্র, মনুসংহিতা, চরকসংহিতা, ন্যায়, বৌদ্ধ, জৈন শাস্ত্রেও, অর্থাৎ, শ্রুতি, স্মৃতি ও পুরাণ সর্বত্রই সাংখ্য প্রত্যয় ও মতের তালাশ পাওয়া যায়। বিশেষ করে শ্বেতাশ্বতর উপনিষদে সাংখ্য অঙ্গীকৃত প্রকৃতি, পুরুষ ও কৈবল্যের কথন - এর প্রাচীনত্বের নিদর্শন ও প্রমাণ। কথিত আছে যে, মহর্ষি কপিল তার শিষ্য আসুরিকে প্রথম, আসুরি তার শিষ্য পঞ্চশিখকে, পঞ্চশিখ আবার তার শিষ্য ঈশ্বরকৃষ্ণকে এই দর্শন শিক্ষা অর্পণ (দান) করেন। এইভাবে গুরু-শিষ্য পরম্পরায় বিশ্ব দরবারে সাংখ্যদর্শন ও সাংখ্যতত্ত্বাদির বৃদ্ধি, সঞ্চারণ ও বিবর্তন ঘটে। মানুষের জীবনে সবথেকে তীব্র ও কষ্টকর অনুভুতি হল দুঃখের অনুভূতি। দুঃখানুভূতির জন্যই দুঃখ থেকে মুক্তি সম্বন্ধে মানুষের মনে অনুসন্ধিৎসা জেগেছে। আর এজন্যই, সর্বপ্রাচীন এই সাংখ্যদর্শন ভারতীয় দর্শন মহলে মুক্তির বিজ্ঞান (মোক্ষশাস্ত্র) হিসাবে আত্মপ্রকাশ করেছে। সাংখ্য মতে, মুক্তি হল দুঃখ থেকে সম্পূর্ণ ও স্থায়ী মুক্তি বা চিরমুক্তি এবং এটি বিবেকজ্ঞান এর মারফৎ ধীরে ধীরে অর্জন করা যেতে পারে। ঈশ্বরকৃষ্ণের রচিত সাংখ্যকারিকা - বর্তমানে কপিলমুনির শিক্ষার প্রথম পদ্ধতিগত একটি উপস্থাপনা, উত্তরাধিকারসূত্রে গুরু-শিষ্য পরম্পরায় প্রাপ্ত ঐতিহ্য মুক্তির দুটি পর্যায়ের মধ্যে পার্থক্য তৈরি করেছে বলে মনে হয় - মুক্তি ও কৈবল্য। এই নিবন্ধে, ঈশ্বরকৃষ্ণের সাংখ্যকারিকা ও এর টীকাসমূহের উপর ভিত্তি করে মুক্তির ধারণা এবং কীভাবে মুক্তির ঐ দুটি পর্যায়ের মধ্যে পার্থক্য করা হয়েছে, তা অন্বেষণ করা হবে।
Downloads
References
১. সাংখ্যকারিকা, বেদান্তচঞ্চু, পূর্ণচন্দ্র, পৃ. ৪
২. সাংখ্যকারিকা ও সাংখ্যতত্ত্বকৌমুদী (প্রথম খন্ড), ভট্টাচার্য, রজত, পৃ. ৫৪
৩. সাংখ্যকারিকা, বেদান্তচঞ্চু, পূর্ণচন্দ্র, পৃ. ২২৯
৪. সাংখ্যকারিকা ও সাংখ্যতত্ত্বকৌমুদী (প্রথম খন্ড), ভট্টাচার্য, রজত, পৃ. ৩৬
৫. সাংখ্যকারিকা, বেদান্তচঞ্চু, পূর্ণচন্দ্র, পৃ. ২২৭
৬. সাংখ্যকারিকা, বেদান্তচঞ্চু, পূর্ণচন্দ্র, পৃ. ২৩২
৭. সাংখ্য-পাতঞ্জল দর্শন, বন্দ্যোপাধ্যায়, কণকপ্রভা, পৃ. ২৮

