The subject of the discourse on difference and non-difference: Divya Vadanamala and Chandalika/ ভেদ-অভেদের কথাবস্তু : দিব্যবদানমালা এবং চণ্ডালিকা
Keywords:
- Influence of Buddhist ideas,
- Dharma,
- Brahma,
- Dance Drama,
- Buddhist,
- Philosophy
Abstract
While possessing world-class talent, Rabindranath Tagore was primarily a poet. His roles as an essayist, novelist, short story writer, and playwright were secondary to his versatile talent. Tagore's free-flowing style enriched every branch of literature he touched. His brilliant talent illuminated any subject, making his originality and uniqueness captivating and exciting.His philosophical and ideological thinking was profoundly influenced by Buddhist thought, which re-emerged in the 19th century. Figures like Maharishi Debendranath Tagore, Keshav Chandra Sen, and Satyendranath Tagore expanded the reach of Buddhist philosophy. While others, such as Rahul Sankrityayan, also wrote about Buddha (e.g., 'Mahamanav Buddha'), Tagore's unique engagement with Buddhist thought and its creative application opened new horizons in Bengali literature. His literary collection gained distinction through both his direct studies of Buddha and his incorporation of Buddhist ideas into new works.Tagore's creative talent was unparalleled—lofty as a mountain, vast as the sky, and serene as the wind. His ability to assimilate and transform ideas set a precedent in both Bengali and world literature. The play 'Chandalika' (1933) and its dance-drama version (1939) are prime examples. The story is based on the 'Shardulkarnavadan' episode from the 'Divyavadanmala'. It is uncertain how familiar Tagore was with the Buddhist narrative collection 'Divyavadanmala'. The discussion will explore the extent to which Tagore followed the original story and where he introduced his own originality.
Downloads
References
১. মজুমদার, উজ্জ্বলকুমার, রবীন্দ্রনাথের পড়াশোনা, প্রথম সংস্করণ, পারুল, ২০১০, পৃ. ১৭-১৮
২. ঘটক,কল্যাণীশঙ্কর, অবদানসাহিত্য ও রবীন্দ্রনাথ, প্রথম প্রকাশ, পরিবেশক-পুস্তক বিপণি, কলকাতা, ১৯৯৫, পৃ. ৩১২
৩. ঘোষ, তারকনাথ, ভারতসংস্কৃতিপুরুষ রবীন্দ্রনাথ, প্রথম প্রকাশ, সাহিত্যলোক, কলকাতা, ১৯৯৮, পৃ. ১১৭-১১৮
৪. চৌধুরী, হেমেন্দুবিকাশ (সম্পাদনা), রবীন্দ্রনাথের বুদ্ধচর্চা, প্রথম প্রকাশ, একুশ শতক, কলকাতা, ২০১১, পৃ. ২০১-২০২
এই গ্রন্থ রচনার সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষিত সম্পর্কে গোপা দত্ত ভৌমিক তাঁর ‘চণ্ডালিকা ও শ্যামা: বৌদ্ধ কাহিনির নারীর নতুন নির্মাণ’ প্রবন্ধে বলেছেন-
“আমাদের বর্ণাশ্রম শাষিত, জাতপাত সম্প্রদায়ে বিভক্ত, কুসংস্কার আচ্ছন্নদীর্ণ দেশের অনৈক্যের সুযোগ কীভাবে নিচ্ছে ঔপনিবেশিক শাসককুল। আইন অমান্য আন্দোলনের উত্তেজনা তখন তুঙ্গে, প্রথম গোলটেবিল বৈঠক কংগ্রেসের যোগদানের অভাবে বিফল... যোগ দিলেন দ্বিতীয় গোলটেবিল বৈঠকে ১৯৩১ সেপ্টেম্বর। সবটাই ব্যর্থ হল, কারণ ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের অনৈক্য, সাম্প্রদায়িক ভেদাভেদ, জাতপাতের প্রকট বিভিন্নতা। আবার শুরু হল দ্বিতীয় পর্বের আইন অমান্য আন্দোলন, প্রতিবাদী ঐক্য ভাঙতে বদ্ধ পরিকর শাসকগোষ্ঠী। ১৯৩২ সালের আগস্টে ব্রিটিশ প্রধানমন্ত্রী র্যামজে ম্যাকডোনাল্ড ঘোষণা করলেন ‘কম্যুনাল আওয়ার্ড’ - সাম্প্রদায়িক বাঁটোয়ারা। যার ফলাফল ভারত ইতিহাসে সুদূর প্রসারী হয়েছে। আলাদা আলাদা কম্যুনাল ইলেকটোরেট হল পৃথক পৃথক সম্প্রদায়ের জন্য হিন্দুদের মধ্যে দুটি, কাস্ট হিন্দু আর ডিপ্রেসড্ ক্লাস হিন্দু। যারবেদা জেলে এই বিভাজনের প্রতিবাদে আমৃত্যু অনশনে বসলেন গান্ধীজি।
বিশ্ব পরিস্থিতিতে ভেদাভেদের রাজনীতি তার রূপ প্রকাশ করছে-১৯৩৩-এ জার্মানির চ্যান্সেলর হবেন অ্যালফ্ হিটলার। বিশ শতকের ত্রিশের দশকে এগিয়ে যাবে ১৯৩৯-এর সামুহিক বিনস্টির দিকে। ভেদচিহ্নের তিলকপড়া মানব সমাজের যে চেহারা প্রতিনিয়ত ক্রুর থেকে ক্রুরতর হয়ে দেখা দিচ্ছে তার বিরুদ্ধে-ভেদের বিরুদ্ধে, সাম্প্রদায়িক ঘৃণা, জাতি-বিদ্বেষ, বর্ণব্যবধানের বিরুদ্ধে একটি আশ্চর্য দৃঢ় এবং আপাতনম্র স্বর জেগে উঠেছে। ‘পরিশেষে’-এর জুলাই, ১৯৩২-এ লেখা একটি বেদনাতুর কবিতায় ‘জলপাত্র’।... এই কবিতার মূল শব্দটির গায়ে যে মালিন্যের ছোঁয়া লেগেছে তা যেন ধুয়ে দিয়েছেন কবি পরমযত্নে। এই কবিতাটির কোরকেই চণ্ডালিকার সম্ভাবনা নিহিত।”
৫. বড়ুয়া, সুনন্দা, বাংলা সাহিত্যে বৌদ্ধ উপাখ্যান, প্রথম প্রকাশ, বাংলা একাডেমী ঢাকা, ১৯৯৩, পৃ. ২৬৩
৬. ঠাকুর, রবীন্দ্রনাথ, রবীন্দ্র-রচনাবলী (দ্বাদশ খণ্ড), পুনর্মুদ্রণ, বিশ্বভারতী, কলকাতা, জ্যৈষ্ঠ ১৪২২, পৃ. ৭১৪
৭. তদেব, পৃ. ২১৯-২২০
৮. তদেব, পৃ. ২১৫-২১৬
৯. তদেব, পৃ. ২১৬
১০. তদেব, পৃ. ২১৬
১১. তদেব, পৃ. ২১৯
১২. তদেব, পৃ. ২২৭
১৩. বড়ুয়া, সুনন্দা, প্রাগুক্ত, পৃ. ২৬৪
১৪. ঠাকুর, রবীন্দ্রনাথ, প্রাগুক্ত, পৃ. ২২১

