Gobardanga's Tradition of Dramatic Culture and Dramatic Practice (1870–2022): A Socio-Cultural Revie/ গোবরডাঙ্গার ঐতিহ্যে নাট্যসংস্কৃতি ও নাট্যচর্চা (১৮৭০- ২০২২) : একটি সমাজ-সাংস্কৃতিক পর্যালোচনা

Authors

  • Soma Das গবেষক, ইতিহাস বিভাগ ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় Author

Keywords:

  • Gobardanga,
  • Theater practice,
  • Theater press,
  • Industrialization,
  • Naksha,
  • Shilpayon,
  • Theater academy school,
  • Socio-cultural,
  • Theater fest

Abstract

An exploration of the history of drama practice in Gobardanga reveals the presence of more than 150 drama groups in the region. Gobardanga’s theater journey began in 1878 AD, greatly influenced by the location of the local landlord’s house and subsequent socio-cultural developments that spurred dramatic activity. Although it started with a single group in the 1870s, over the following decades, around 24–25 drama groups have consistently engaged in theatrical practices. To further enrich this tradition, a Drama Academy School was established to foster research and development not only in acting but also in the broader field of drama.

    Some of the notable contemporary groups include Rupantar (1973), Navik Natyam (1977), Shilpayan (1980), Naksha (1981), Shilpanjali (1987), Rabindra Natya Sangstha (1995), Bihunga (2010), Mridangam (2012), Chittopat (2012), and Rangabhumi (2013). In addition to stage performances, these groups organize workshops and seminars, publish drama magazines, and host theatre festivals. Many original plays have emerged from these groups, contributing significantly to Bengali literature.

   Gobardanga is often referred to as the “City of Theatre” or the “Village of Theatre.” Its theatrical influence extends beyond the locality to various districts of West Bengal and serves as a vital link in the broader network of Indian drama. This research paper seeks to analyze the historical development of Gobardanga’s socio-cultural identity through the lens of its vibrant theater culture.

Downloads

Download data is not yet available.

References

১. চক্রবর্তী, বিপিন বিহারী, দুর্গাচরণ রক্ষিত, খাঁটুরার ইতিহাস ও কুশদীপ কাহিনী, কলকাতা, কর্মী সমিতি, ১৯৯৯, পৃ. ১৬

২. তদেব

৩. দাস, পরেশ চন্দ্র, বাংলার সমাজ ও সাহিত্যে কালিপ্রসন্ন সিংহ, কলিকাতা, ১৯৮২, পৃ. ২৩

৪. দাস, সত্যব্রত, গোবরডাঙ্গা জমিদার-কাহিনী, উত্তর ২৪ পরগনা, গেটওয়ে পাবলিশিং হাউস, ২০২২

৫. বিশ্বাস, স্বপন কুমার, ইছাপুরের ইতিকথা, কলিকাতা, উষা প্রকাশন, ২০০৮, পৃ. ৮৬-৯১

৬. রায়চৌধুরী, প্রদীপ, ইতিহাসের প্রেক্ষাপটে গোবরডাঙ্গার নাট্যচর্চা, কলকাতা, মডার্ন বুক এজেন্সী প্রাইভেট লিমিটেড, ২০১৫, পৃ. ২৪৩-২৪৪

৭. মুখোপাধ্যায়, শ্রী পবিত্র কুমার, গোবরডাঙ্গায় নাট্ট্যাভিনয়, সংকলন ও প্রকাশক সমিতি (প্রাক্তন ছাত্র সংসদ, গোবরডাঙ্গা খাটুরা উচ্চ বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক) ১৫ সেপ্টেম্বর ১৯৯৪, পৃ. ৩২-৪০

৮. বন্দ্যোপাধ্যায়, ডক্টর নিরঞ্জন, গোবরডাঙ্গা খাঁটুরার ইতিহাস ও কুশদহ প্রসঙ্গ, কলকাতা, বাসন্তী প্রেস, ২০১৫, পৃ. ২৪৬-২৪৭

৯. হালদার, বিধান চন্দ্র, পরম্পরা গোবরডাঙ্গা নাট্যচর্চা, খাটুরা, রঙ্গভূমি প্রকাশনা, ২০১৪, পৃ. ৭৭

১০. গোবরডাঙা অঞ্চলের ‘রূপান্তর’ নাট্যগোষ্ঠীর অন্যতম সদস্য অভীক দাস থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

১১. গোবরডাঙা অঞ্চলের ‘নাবিক ’নাট্যগোষ্ঠীর নির্দেশক সোমনাথ রাহা প্রাপ্ত তথ্যসমূহ।

১২. গোবরডাঙা অঞ্চলের ‘শিল্পায়ন ’নাট্যগোষ্ঠীর নির্দেশক আশিস চট্টোপাধ্যায় প্রাপ্ত তথ্যসমূহ।

১৩. গোবরডাঙা অঞ্চলের ‘নকসা’ নাট্যগোষ্ঠীর নির্দেশক আশিস দাস প্রাপ্ত তথ্যসমূহ।

১৪. গোবরডাঙা অঞ্চলের ‘শিল্পাঞ্জলী’ নাট্যগোষ্ঠীর নির্দেশক মলয় কুমার বিশ্বাস থেকে প্রাপ্ত তথ্যসমূহ

১৫. গোবরডাঙা অঞ্চলের চেতক নাট্যগোষ্ঠীর নির্দেশক প্রদীপ মুখোপাধ্যায় থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

১৬. গোবরডাঙা অঞ্চলের ‘রবীন্দ্র নাট্য সংস্থার’ নির্দেশক বিশ্বনাথ ভট্টাচার্যের থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

১৭. গোবরডাঙা অঞ্চলের ‘স্বপ্নচর’ নাট্যগোষ্ঠীর নির্দেশক মহ: সেলিমের থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

১৮. গোবরডাঙা অঞ্চলের ‘নাট্যায়ন’ নাট্যগোষ্ঠীর নির্দেশক নারায়ণ বিশ্বাসের থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

১৯. গোবরডাঙা অঞ্চলের ‘বিহঙ্গ’ নাট্যগোষ্ঠীর নির্দেশক কল্লোল আইচ থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

২০. গোবরডাঙা অঞ্চলের ‘চিত্তপট’ নাট্যগোষ্ঠীর নির্দেশক শুভাশিষ রায়চৌধুরী থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

২১. গোবরডাঙা অঞ্চলের ‘মৃদঙ্গম’ নাট্যগোষ্ঠীর নির্দেশক বরুন কর থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

২২. গোবরডাঙা অঞ্চলের ‘অবন’ নাট্যগোষ্ঠীর নির্দেশক অনিরুদ্ধ দাস থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

২৩. গোবরডাঙা অঞ্চলের ‘রঙ্গভূমি’ নাট্যগোষ্ঠীর নির্দেশক বিধান হালদার থেকে প্রাপ্ত তথ্যসমূহ।

২৪. প্রক্ষেপন পত্রিকা, সংখ্যা ৬, ১০ ডিসেম্বর, ২০২২

২৫. আনন্দবাজার পত্রিকা, ২৭ মার্চ, ২০২১

২৬. এইসময় পত্রিকা, ৩১ ডিসেম্বর, ২০২০

২৭. কালান্তর পত্রিকা, ৫৬ বর্ষ, ১৭ ডিসেম্বর, ২০২২

২৮. আনন্দবাজার পত্রিকা, ৯ই জানুয়ারী, ২০২১

২৯. গণশক্তি পত্রিকা, ১০ এপ্রিল, ২০১২

Downloads

Published

2025-08-15

Issue

Section

Articles

How to Cite

Gobardanga’s Tradition of Dramatic Culture and Dramatic Practice (1870–2022): A Socio-Cultural Revie/ গোবরডাঙ্গার ঐতিহ্যে নাট্যসংস্কৃতি ও নাট্যচর্চা (১৮৭০- ২০২২) : একটি সমাজ-সাংস্কৃতিক পর্যালোচনা . (2025). TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL, 5(3), 343-351. https://tirj.org.in/tirj/article/view/45