Two creators of modern Bengali music: Dilip Kumar Roy and Kazi Nazrul Islam/ বাংলা আধুনিক গানের দুই স্রষ্টা : দিলীপকুমার রায় ও কাজী নজরুল ইসলাম
Keywords:
- বাংলা গান,
- সংগীত,
- দিলীপকুমার রায়,
- কাজী নজরুল ইসলাম,
- দৈলিপী’ সংগীত,
- নজরুলগীতি,
- সুরবিহার,
- সাঙ্গীতিকী,
- স্মৃতিচারণ,
- বুল্বুল্
Abstract
বাংলা গানের আঙিনায় বহু অচর্চিত প্রসঙ্গের মধ্যে দিয়ে গবেষণার বিজয়রথ গতি পায়। আবার তথ্যাভাবে বা ইচ্ছার অভাবেও হয়ে পড়ে বিস্মৃত। হারিয়ে যায় বিশিষ্ট ব্যক্তিত্বের কৃতিত্ব, সৃষ্টির ঐতিহাসিক ক্ষণ। আজ ১২৫ বছর অতিক্রম করার পর পিছনের দিকে তাকালে দেখা যায় এমন কিছু তথ্য যা আড়ালেই থেকে গেছে বা বিস্মৃত আবার কোনোটা ক্রমশ বিলুপ্তির পথে। কিন্তু সেই সমস্ত তথ্য থেকে উন্মোচিত হয় সেকালের কিছু শিল্পকর্মের পিছনের ইতিহাস আবার সাহিত্য-সৃষ্টির নথী। এমনই দুই সংগীত-মহারথীর পারস্পরিক সম্বন্ধ ও সৃজন আধুনিক বাংলা সংগীতের মঞ্চ থেকে প্রায় নির্বাসিত হয়েছে। তাঁরা হলেন, রবীন্দ্র-সমসাময়িক তথা রবীন্দ্রোত্তর এই দুইযুগের সফলতম ‘গীতকার’ ― দ্বিজেন্দ্রলাল রায়ের সুপুত্র ‘সুরসুধাকর’ দিলীপকুমার রায় (১৮৯৭-১৯৮০) ও কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) এবং তাঁদের পারস্পরিক সম্বন্ধ ও শিল্প-সৃজন।
বাংলা গানের জগতে নজরুল সংগীতের বা নজরুলগীতির গবেষণার তবুও সন্ধান মেলে কিন্তু ‘দৈলিপী’ সংগীত বড়ই দুষ্প্রাপ্য। অথচ ভাবতে আশ্চর্য লাগে এই দু’জনের কাছেই রবীন্দ্রোত্তর বাংলা গান, রেকর্ড সংগীত ঋণী। শুধু তাই নয় আমরা জানি বিংশ-শতকের বাংলা গানে মধ্যপ্রাচ্যের যে প্রধান দুটি সাংগীতিক রূপের নান্দনিক মিশ্রণ ঘটে তা হল— ঠুংরি ও গজল। এই দ্বিধারার প্রণয়ন করেন দুই সঙ্গীত-মহারথী। একজন রবীন্দ্র-সমসাময়িক গীতকার অতুলপ্রসাদ সেন, যার সার্ধশতবর্ষ চার বছর আগে নীরবে পেরিয়ে গেছে এবং অন্যজন রবীন্দ্রোত্তর-ধারার সফল সংগীতবেত্তা কাজী নজরুল ইসলাম।
তবে, নতুনধারার প্রণয়ন তো শিল্পকলার বিকাশ নয়। এর জন্য প্রয়োজন উপযুক্ত রূপকার, আধার। যিনি সৃষ্টির বিকাশকে পৌঁছে দেবেন শ্রোতার মনের মাঝে। এই আধার ছিলেন দিলীপকুমার রায়, যাঁর ১২৫তম বছর নিয়মরক্ষার্থে লোকচক্ষুর প্রায় আড়ালেই পালিত হয়েছে। তিনিই সেই আধার ও রূপকার যিনি বাংলা গানের জগতে নজরুলের গানকে নিয়ে আসেন, স্বরলিপি প্রণয়ন করেন। প্রকৃতপক্ষে এই দুই বাগ্গেয়কারের প্রভায় বাংলা গান নব-সুরাভরণে সেজে উঠেছিল, যা প্রকৃত অর্থেই বিস্ময় জাগায়। তাই এই দু’জনের বিস্মৃত যোগসূত্র হয়ে উঠুক আলোচনার মূলকথা।
Downloads
References
১. সেনগুপ্ত, কল্পতরু (সম্পাঃ), নজরুল গীতি অন্বেষা, বসুমতী কর্পোরেশন লিমিটেড, কলকাতা, বসুমতী সংস্করণ, জুলাই ১৯৮৫, পৃ. ৪০
২. রায়, দিলীপকুমার - ‘কাজী নজরুল ইসলাম’, নজরুল স্মৃতি, দে, বিশ্বনাথ (সম্পাঃ), কলকাতা, সাহিত্যম্, পৃ. ১৯-২০
৩. রায়, দিলীপকুমার, স্মৃতিচারণ, প্রথম সংস্করণ, ইণ্ডিয়ান অ্যাসোসিয়েটড পাবলিশিং কোং প্রাঃ লিঃ, কলিকাতা, ৭ই আশ্বিন ১৮৮২ [শক], পৃ. ৫২০
৪. তদেব, পৃ. ৫২২
৫. নজরুল স্মৃতি, প্রাগুক্ত, পৃ. ১৯
৬. নজরুল গীতি অন্বেষা, প্রাগুক্ত, পৃ. ১২১
৭. তদেব, পৃ. ১৪৩
৮. রায়, প্রণব - ‘কাজী সাহেবের গান: সঙ্গ-প্রসঙ্গ’, দেশ, কলকাতা, বিনোদন সংখ্যা ১৩৯১, পৃ. ৬৭
৯. রায়, দিলীপকুমার, এদেশে ওদেশে, দিলীপকুমার রায় রচনাসংগ্রহ - ৬, কলকাতা, আনন্দ পাবলিশার্স, জানুয়ারী ২০০৯, পৃ. ১৪৪
১০. নজরুল স্মৃতি, প্রাগুক্ত, পৃ. ১৮-১৯
১১. তদেব, পৃ. ১৯
১২. ইস্লাম, নজরুল্, বুল্বুল্ (প্রথম ভাগ), কলকাতা, ডি. এম. লাইব্রেরী, নতুন সংস্করণ (ডি. এম.), আষাঢ় ১৪০৯, [উৎসর্গ-পত্র]
১৩. বসু, প্রতিভা, জীবনের জলছবি, কলকাতা, আনন্দ পাবলিশার্স, ১৪২১, পৃ. ৪৯-৫০
১৪. কাজী, কল্যাণী (সম্পাঃ), কাজী নজরুলের গান, কলকাতা, সাহিত্য ভারতী পাবলিকেশন্ প্রাঃ লিঃ, ২০১২, পৃ. ৫২৯
১৫. নজরুল স্মৃতি, প্রাগুক্ত, পৃ. ১৭-১৮
১৬. নজরুল রচনাবলী : তৃতীয় খন্ড, জন্মশতবর্ষ সংস্করণ, ঢাকা, বাংলাদেশ, বাংলা একাডেমী, পৃ. ৪৬৮
১৭. কল্লোল (মাঘ ১৩৩৪), অচিন্ত্যকুমার সেনগুপ্ত, পৃ. ২৮৭
১৮. বসু, অরুণকুমার, নজরুল জীবনী, প্রথম আনন্দ সংস্করণ, কলকাতা, আনন্দ পাবলিশার্স, ২০১৬, পৃ. ৩৯২-৯৩
১৯. তদেব, পৃ. ৩৯২
২০. তদেব, পৃ. ৪১২
২১. নজরুল স্মৃতি, প্রাগুক্ত, পৃ. ২১-২২
২২. ঠাকুর, ব্রহ্মমোহন (সম্পাঃ), নজরুল-গীতি (অখণ্ড), ভূমিকা, তৃতীয় পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণ, কলকাতা, পৃ. ১৪-১৫
২৩. ঠাকুর, ব্রহ্মমোহন (সং ও সম্পাঃ), অগ্রন্থিত নজরুল, ভূমিকা, কলকাতা, ডি. এম. লাইব্রেরী, প্রথম প্রকাশ, জ্যৈষ্ঠ ১৪১০, পৃ. (৩)
২৪. তদেব, পৃ. ৩৬-৩৭
২৫. রায়, দিলীপকুমার, সাঙ্গীতিকী (সুর ও কথার কলহ), দিলীপকুমার রায় রচনাসংগ্রহ [১], কলকাতা, আনন্দ পাবলিশার্স, প্রথম প্রকাশ, জানুয়ারী ১৯৯৭, পৃ. ৩১
২৬. ইসলাম, কাজী নজরুল, গীতিমাল্য, ভূমিকা – শৈলজানন্দ মুখোপাধ্যায়, প্রকাশক – শ্রীমদনগোপাল মিত্র, কলকাতা, কথা-ভারতী, ১৯৬৯
২৭. নজরুল স্মৃতি, প্রাগুক্ত, পৃ. ১৭