Education system in India during the Vedic period/ ভারতে বৈদিক যুগে শিক্ষা পদ্ধতি

Authors

  • Dr pinaki Sankar Pandey পোস্ট ডক্টরেট রিসার্চ স্কলার Author

Keywords:

  • ভারতীয় শিক্ষার ইতিহাস,
  • বৈদিক শিক্ষা ব্যবস্থা,
  • বৈদিক শিক্ষার লক্ষ্য ও আদর্শ,
  • গুরু-শিষ্যের সম্পর্ক,
  • বৈদিক শিক্ষার পাঠ্যক্রম,
  • বৈদিক শিক্ষাদান পদ্ধতি,
  • উপনয়ন,
  • শাস্তি,
  • গোত্র বা কুল

Abstract

ভারতীয় শিক্ষার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, প্রাচীনকালে শিক্ষার মূল লক্ষ্য ছিল মোক্ষ বা মুক্তি অর্জন। শিক্ষার ধরণ এবং বিষয়গুলি উদ্দেশ্য অনুসারে নির্ধারিত হয়েছিল। মুক্তির প্রকৃতি এবং তা অর্জনের উপায় সম্পর্কে চিন্তাভাবনার বিকাশের সাথে সাথে শিক্ষার প্রকৃতিও পরিবর্তিত হয়েছে। এখানে এসে ভারতীয় চিন্তাভাবনা দুটি ধারায় বিভক্ত হয়ে যায়। যেগুলো পরবর্তীতে বৈদিক ও শ্রমণ মতাদর্শ নামে পরিচিত হয়। শিক্ষার লক্ষ্য তখনও মোক্ষ বা মুক্তিই ছিল, কিন্তু মুক্তির প্রকৃতি এবং এর অর্জনের উপায় সম্পর্কে মতামতের পার্থক্য শিক্ষার প্রকৃতিকে দুটি ধারায় বিভক্ত করেছিল। পরবর্তীকালে, এই উভয় ধারা সমান্তরাল ভাবে বিকশিত হতে থাকে। একদিকে বৈদিক শিক্ষাব্যবস্থা বিকশিত হয়েছিল এবং অন্যদিকে শ্রমণ শিক্ষাব্যবস্থাও বিকশিত হয়েছিল। বৈদিক শিক্ষার প্রধান দেবতা ছিলেন ঋষিরা। তাঁর আশ্রমগুলি ছিল শিক্ষার কেন্দ্র। সেগুলো ছিল গুরুকুল এবং বিশ্ববিদ্যালয়। ঋষিকুল ছিলেন গুরু এবং চর্চাকারী উভয়ই।

          শ্রমণ ছিলেন শ্রমণ শিক্ষা ব্যবস্থার প্রতিষ্ঠাতা। বৈদিক ঋষিদের মতো, শ্রমণরাও আশ্রমবাসী ছিলেন না। আবাসিক গুরুকুলগুলি গড়ে উঠতে পারেনি। শ্রমণ ছিল শিক্ষার কেন্দ্রবিন্দু, কিন্তু শুরুতে শ্রমণ ঐতিহ্যে ভ্রাম্যমাণ শিক্ষা প্রতিষ্ঠান ছিল। বৌদ্ধ ধর্মের উত্থানের সাথে সাথে শ্রমণ শিক্ষাব্যবস্থায় এক বিরাট পরিবর্তন আসে এবং আবাসিক শিক্ষা কেন্দ্র তৈরি শুরু হয়।

Downloads

Download data is not yet available.

References

১. ড. আর কে. মুখার্জী : প্রাচীন ভারতীয় শিক্ষা, প্রস্তাবনা-v-vi

২. উপনিষদ গ্রন্হাবলী, গ্রন্হিক, ছান্দোগ্য উপনিষদ -৩/১৪/১

৩. তদেব, -৩/৮/৭

৪. আর.কে. মুখার্জি: প্রাগুক্ত -প্রস্তাবনা-XXIV

৫. শ্রীমদ্ভগবদগীতা -১০/৩২

৬. তদেব, -১৮/৪৫

৭. তদেব-১৬/২৩-২৪

৮. পণ্ডিত জওহরলাল নেহরু: ডিসকভারি অফৃ ইণ্ডিয়া, পৃ. ৭৩

৯. প্রাগুক্ত, প্রাচীন ভারতীয় শিক্ষা, প্রস্তাবনা-XXXV।

১০. প্রাগুক্ত, শুকরহসস্যোপনিষদ, -৩/১৩

১১. প্রাগুক্ত, মুণ্ডকোপনিষদ, -১/২/১২

১২. প্রাগুক্ত ছান্দোগ্য-উপনিষদ- ৮/৭/১-৩

১৩. কৌষিতকী ব্রাহ্মণ, উ-১/১

১৪. শতপথ ব্রাহ্মণ -১০/৬/৫-৯

১৫. শ্রীমদ্ভগবদগীতা -৪/৩৪

১৬. প্রাগুক্ত, ছান্দোগ্য উপনিষদ -৪/১০/১-৩

১৭. তদেব-৪/৭/১-৪

১৮. প্রাগুক্ত, মুণ্ডকোপনিষদ -১/২/১৩

১৯. প্রাগুক্ত, তৈত্তরীয়োপনিষদ-১/১

২০. প্রাগুক্ত, মৈত্রায়ণ ব্রাহ্মণোপনিষদ-৬/২৯

২১. এন.এন.মজুমদার; প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃ. ৩৬

২২. প্রাগুক্ত, ছান্দোগ্যে উপনিষদ -৭/১/৭

২৩. তৈত্তরীয়োপনিষদ-৩/১

২৪. ড. আর. কে. মুখার্জি : প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃ. ৯১

২৫. প্রাগুক্ত, ছান্দোগ্যে উপনিষদ -৬/১/৭

২৬. তদেব-৫/১১/৭

২৭. তদেব-৪/৯/৩

২৮. এফ.কে.কে.: প্রাচীন ও পরবর্তী সময়ে ভারতীয় শিক্ষা, পৃ. ২৭

২৯. নিরুক্ত-২/৩/৪

৩০. আর.কে. মুখার্জি, প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃ. ৩৭

৩১. তাণ্ড. ব্রাহ্মণ-৪/১/৪, কাত্যায়ন শৌতসূত্র, ভূমিকা, পৃঃ -৫৩, বিদ্যাধর শর্মা;শৌতযজ্ঞ পরিচয় -:(গবাময়ন সূত্রমৃ) পৃঃ ৪৭ বিদ্যাধর গৌড় দ্বারা সম্পা।

৩২. ড.আর, কে. মুখার্জি: প্রাগুক্ত, পৃ. ১৯

৩৩. তদেব- পৃ. ৬১-৬২

৩৪. প্রাগুক্ত, ছান্দোগ্যে উপনিষদ -৭/১,৩/১০

৩৫. প্রাগুক্ত, বৃহদারণ্যক উপনিষদ -২/৪/১০

৩৬. শতপথব্রাহ্মণ-২/৬/৪-২-৭,৪/৬/৭/৯/২

৩৭. কাঠকসংহিতা-৩৭/১/৭

৩৮. কে.এম.পানিকর: ভারতীয় ইতিহাসের একটি সমীক্ষা, পৃ. ১৩

৩৯. ঋগ্বেদ -৭/১০/৩

৪০. ধীরেন্দ্র বর্মা: হিন্দি ভাষার ইতিহাস, পৃ. ২৯

৪১. ঐতরেয় ব্রাহ্মণ - ৪

৪২. প্রাগুক্ত, তৈত্তরীয়োপনিষদ-১/২, ম্যাকডোনেল এর বৈদিক গ্রামার, অধ্যায় -৪

৪৩. পাণিনিশিক্ষা-৫/৫২, পতঞ্জলি মহাভাষ্য

৪৪. ড.আর কে মুখার্জি: প্রাচীন ভারতীয় শিক্ষা পৃ. ৩৬

৪৫. নিরুক্ত-১/১৮/৯

৪৬. প্রাগুক্ত, প্রাচীন ভারতীয় শিক্ষা - পৃ. ৩৬

৪৭. প্রাগুক্ত, বৃদদারণ্যক উপনিষদ - ৪/৪/৬

৪৮. প্রাগুক্ত, শুকরহস্যোপনিষদ - ৩/১৩

৪৯. প্রাগুক্ত, প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃ. ২৭১

৫০. ঋগ্বেদ -১০/১০৯/৫

৫১. “Not obligatory till 400 B.C”. Altekar, পৃ. ২৬৯

৫২. শতপথ ব্রাহ্মণ -১১/৫/৪

৫৩. প্রাগুক্ত, কৌষিতকী উপনিষদ -৪/১৯, ছান্দোগ্য উপ-৩০০/৪/৪/৫, মুণ্ডা উপ-১/২/১২, প্রশ্নপোনিষদ-১/১ ৫৪. ঊনবিংশতিসংহিতা, অশোক মুখোপাধ্যায় সম্পা, ১৪০৭, গৌতম-২/৪৫-৭

৫৫. তদেব, যাজ্ঞবল্ক্যস্মৃতি-১/৩৬, পৃ. ১৪-১৫

৫৬. প্রাগুক্ত, প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃ. ১৯১

৫৭. প্রাগুক্ত, আপস্তম্ব-১,২,৮,৩০

৫৮. মনুসংহিতা - ২/১৫৯-৬১/

৫৯. প্রাগুক্ত, গৌতমসংহিতা -১, ২/৪৮, ৫৩/

৬০. ঈশান ঘোষ, জাতক, তিলমুট্টি জাতক-২৫২, জাতক কথা (ভাগ-৩) : ভদন্ত আনন্দ কৌসল্যায়ন, পৃ. ৯

৬১. ড.এ.এস.অলটেকরৃ: প্রাগুক্ত, পৃ. ২৮

৬২. এফ.ই.কে. : প্রাগুক্ত, পৃ. ২৪

৬৩. মনুস্মৃতি-১/৮৮/৯১, পৃঃ ২৮, কুল্লুকভট্ট প্রণীত মন্বর্থমুক্তবলী টীকা, হিন্দি টীকা হরগোবিন্দ শাস্ত্রী

৬৪. ড.এ.এস.অলটেকর : প্রাগুক্ত, পৃ. ৪৫

৬৫. এডভান্স হিস্ট্রি অফৃ ইণ্ডিয়া, পৃ. ৩৩

৬৬. কে.এম.পানিক্কর : এ.সার্ভে.অফৃ ইণ্ডিয়ান হিস্ট্রি পৃ. ১২

৬৭. বাজসনেয়সংহিতা-২৬/২

৬৮. এডভান্স হিস্ট্রি অফৃ ইণ্ডিয়া, পৃ. ২৬/২

৬৯. নিযুক্ত, যাস্ক-৬/৭

৭০. ভগবতশরণ শর্মা: প্রাচীন ভারতের ইতিহাস, পৃঃ -৫৪

৭১. ড.আর.কে. মুখার্জি: প্রাচীন ভারতীয় শিক্ষা, পৃঃ -১৫৪

৭২. প্রাগুক্ত বৃহদারণ্যক উপনিষদ -২/১/১-২০

৭৩. প্রাগুক্ত, ছান্দোগ্য উপনিষদ -৫/৩/১-৭

৭৪. কৌষীকি ব্রাহ্মণ উপনিষদ -১/১/

৭৫. কাঠকসংহিতা-৩৭/১, কৌশিকসূত্র-৩০

৭৬. ড.আর.কে.মুখার্জী : প্রাগুক্ত, পৃঃ -১৫৪

৭৭. ঋগ্বেদ -৫/৪৫/৬ ,১/১১১-১২

৭৮. ডঃ.আর.কে.মুখার্জী: প্রাগুক্ত -পৃঃ-১৫৪

৭৯. এন. এন. মজুমদার এ হিস্ট্রি অফৃ এডুকেশন ইন এনসিয়েন্ট ইণ্ডিয়া, পৃ. ৫৮

৮০. ওয়েবার : হিস্ট্রি অফৃ ইন্ডিয়ানৃ লিটেরেচরৃ, পৃ. ২১

৮১. ডঃ.আর. কে মুখার্জি: প্রাগুক্ত, পৃ. ৩৩

৮২. বার্তিক-৪/১; ৬৩

৮৩. ডঃ.আর. কে. মুখার্জি: প্রাগুক্ত, পৃ. ৮৭

৮৪. তদেব, পৃ. ৮৩

৮৫. প্রাগুক্ত,বৃহদারণ্যক উপনিষদ -৬/২/১/৭

৮৬. ড. আর. কে. মুখার্জি : প্রাগুক্ত, পৃ. ৮৪

৮৭. প্রাগুক্ত, কঠোপনিষদ-১/২/৮

৮৮. প্রাগুক্ত, মুণ্ডকোপনিষদ -১/২/৮

৮৯. তদেব-১/২/১২

৯০. প্রাগুক্ত, মৈত্রায়ণোপনিষদৃ-৬/২৯

৯১. প্রাগুক্ত, তৈত্তরীয়োপনিষদ-১/৪/২

৯২. তদেব-১/১১

৯৩. প্রাগুক্ত, কঠোপনিষদ-১/২/২৩

৯৪. প্রাগুক্ত, মুণ্ডকোপনিষদ -১/২/১২

৯৫. প্রাগুক্ত, শ্বেতাশ্বরোপনিষদৃ-৬/২৩

৯৬. শ্রীমদ্ভগবদ্গীতা-৪/৩৪

৯৭. প্রাগুক্ত, যাজ্ঞবল্ক্য স্মৃতি,৩/২৩৬/২৪২

৯৮. স্মৃতিচন্দ্রিকা-পৃ. ১৪০

৯৯. সংস্কৃত সম্ভার, মালবিকাগ্নিমিত্রমৃ-১/১৭

১০০. মনুস্মৃতি -২৪৫/৬

১০১. কালিদাস, সংস্কৃত সম্ভার রঘুবংশ, ৫/২৪

১০২. মিলিন্দপ্রশ্ন, - ১/১৭

১০৩. ডঃ এ. এস. আলতেকার: এডুকেশন ইনৃ এনসিয়েন্ট ইণ্ডিয়া, পৃ. ৮১

১০৪. তদেব, পৃ. ৮২, পাদটীকা

১০৫. তদেব, পৃ. ৮২

Downloads

Published

2025-08-15

Issue

Section

Articles

How to Cite

Education system in India during the Vedic period/ ভারতে বৈদিক যুগে শিক্ষা পদ্ধতি. (2025). TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL, 5(3), 667-681. https://tirj.org.in/tirj/article/view/83