Published Paper Details:
DHANAPATIR SINGHAL JATRA : SAMAYANTARER BYANJANAY VABNAR NATUN SAMIDH.
RAMI CHAKRABORTY
মধ্যযুগ, মঙ্গলকাব্য, লোকায়ত জীবন, বাণিজ্য যাত্রা, ঔপনিবেশিক জীবনবোধ, অতীত ঐতিহ্য, ভারতীয়ত্বের বোধ, যাত্রা, কথকতা, ইতিহাসের অনুসন্ধান।
কাপড়ের ওপর সূঁচ-সুতোর বুননে যেমন নক্সা তৈরি হয় তেমনি জীবনের বাস্তবাভিজ্ঞতা থেকে জাত কথাবীজেই উপন্যাসের অবয়ব গড়ে ওঠে। লেখক তাঁর প্রত্যক্ষ এবং উপলব্ধ জীবন অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তাঁর সৃষ্টির আধার নির্মাণ করেন। আর যিনি লোকায়ত জীবনের প্রতিটি খুঁটিনাটির অনুষঙ্গে রসনার রসদ খোঁজেন তার কাছে কখনো কখনো সময় অতীত-ঐতিহ্যের খোলস ছেড়ে বর্তমানের আঙিনায় নতুন সমিধ রূপে এসে দাঁড়ায়। তাই লেখককেও সেই প্রাচীন ঐতিহ্য রীতির কথকতায় নতুনত্বের অনুসন্ধানে ব্যপ্ত হতে হয়। আর যদি দেশজ সংস্কৃতির টানে লেখক ঔপনিবেশিক মানসিকতার দাসত্বকে অন্তর্ঘাত করে নতুন কথাবীজ নির্মাণে তৎপর হন তখন তাঁর লেখায় মধ্যযুগীয় উপাদান যে সময় এবং বিষয়বস্তুর ব্যঞ্জনায় মুখ্য আধার হয়ে উঠবে সেটাই তো স্বাভাবিক। এ প্রবন্ধেও এমনই একটি প্রয়াসের বিশ্লেষণী পাঠ তৈরি করার চেষ্টা করা হয়েছে। রামকুমার মুখোপাধ্যায়ের ‘ধনপতির সিংহলযাত্রা’ আলোচ্য প্রবন্ধের বিশ্লেষিতব্য বিষয়। লেখক মঙ্গলকাব্যিক পরিসর থেকে অপেক্ষাকৃত স্বল্পালোচিত বণিকখণ্ডকেই বেছে নেন তাঁর লেখার প্রেক্ষিত রূপে। সওদাগর ধনপতি হয়ে ওঠে উপনিবেশিত শ্রেণীর প্রতিনিধি। তাঁর চারপাশের দেখা বাস্তবতার প্রেক্ষাপটেই মধ্যযুগীয় সমাজ জীবনকে প্রতিস্থাপন করেন। এ উপন্যাসে তিনি চেষ্টা করেছেন মানসিক ঔপনিবেশিকতাকে আঘাত করে তার নবনির্মাণ করতে যা শুধু লেখকের ক্ষেত্রেই নয় পাঠকের ক্ষেত্রেও সমান প্রযোজ্য। কিন্তু সেটা অতীত ঐতিহ্য কে বাদ দিয়ে নয়। বরং ব্রিটিশ পূর্ব ভারতের উন্নত শিল্প-সংস্কৃতি ছিল না- এই ধারণাকে নস্যাৎ করে দিয়েই ঔপন্যাসিক মধ্যযুগীয় সমাজবাস্তবতার উপন্যাসায়নে আমাদের ঐতিহ্যের প্রতি দৃষ্টি ফেরাতে চান। তাই ধনপতির যাত্রাকথাকে কেন্দ্র করে শুধু প্রাচীন ভারতের জনপদ-নদনদী-আহারের প্রাচুর্যই আমাদের সামনে নব কলেবরে উঠে আসে না বরং ‘যাত্রা’ শব্দটিকে ঘিরে মানব তথা মানবেতর প্রাণীর কথকতায় জীবনের প্রাপ্তি-অপ্রাপ্তি সুখ-দুঃখের গাথাও জীবন্ত হয়ে ওঠে। মুক্ত উপসংহার রচনা করে মঙ্গলকাব্যিক পরিণতি থেকে সরে এসে লেখক ধনপতির মধ্যে এক প্রতিবাদী সত্তার পূর্ণতা দিতে চান যেখানে দেবী চণ্ডীর আবেদনময়ী পূর্ণ মানবী রূপটিই প্রাধান্য পেয়ে যায় নিঃশঙ্কায়। আর এভাবেই সময়ান্তরের ব্যঞ্জনায় ভারতীয় কথন-কথার পাঠ অতীত থেকে বর্তমানে তার যাত্রা অব্যাহত রাখে।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj October22/article-2
Page No : 12 – 20
Published In :Volume 2, Issue 4
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848