Published Paper Details:

HASAN HAFIJUR RAHAMANER KOBITA : MORA MARI FURE OTHE JIBOBER KAYA.

PRATAP BYAPARI 

দেশভাগ, ভাষা-আন্দোলন, একুশে ফেব্রুয়ারি, মার্কসবাদ, স্বাধিকার আন্দোলন, গণ-অভ্যুত্থান, মুক্তিযুদ্ধ।

বাংলাদেশের কবিতার ইতিহাসে হাসান হাফিজুর রহমান কোনো ব্যক্তিনাম নয়, একটি অধ্যায়। বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতিকে একধারায় প্রবাহিত করেছেন তিনি। তিনি একাধারে প্রাবন্ধিক, গল্পকার, সম্পাদক, সংগঠক, অধ্যাপক, সাংবাদিক, কূটনীতিক ও গবেষক হলেও সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছে তাঁর কবিসত্তা। বর্তমান বাংলাদেশের কবিতার যে সমৃদ্ধময় অগ্রগতি প্রতিনিয়ত পরিলক্ষিত হচ্ছে, তার মূল স্থপতি হাসান হাফিজুর রহমান। তিনি উপলব্ধি করেছিলেন বাংলাদেশের সাহিত্য বিশেষত কবিতাকে আত্মমুক্তির স্বার্থেই গণমুক্তির সঙ্গে একাত্ম হতে হবে। গণতান্ত্রিক সংগ্রামের সঙ্গে কবিতাকে যুক্ত করলেই জীবনের সঙ্গে যুগ্মভাবে সিদ্ধিলাভ ঘটবে সাহিত্যের। ফলে সূচনালগ্ন থেকেই বাংলাদেশের কবিতা গণচেতনা সম্পৃক্ত হতে পেরেছিল হাসান হাফিজুর রহমানের মতো দীক্ষাগুরুর কারণেই। বাংলাদেশের আধুনিক কবিতার প্রথম দ্রষ্টা এবং স্রষ্টাও তিনি। তাঁর সম্পাদিত সংকলনগ্রন্থ ‘একুশে ফেব্রুয়ারী’ স্বাধীন বাংলাদেশের কবিতাকে নতুন পথের সন্ধান দিয়েছিল। আজ সেই পথ রূপান্তরিত রাজপথে, লোকারণ্য এই রাজপথের প্রথম পথিক হাসান হাফিজুর রহমান। অধিকাংশ কবি লেখালেখি শুরু করার অনেক পরে স্বতন্ত্র পরিচয় লাভ করেন। কিন্তু হাসানের ক্ষেত্রে তেমন হয়নি। প্রথম কাব্য থেকেই তাঁর বক্তব্য এবং বিষয়ে মৌলিকতার আভাস পাওয়া যায়। কারণ রাজনীতি সচেতন কবি সামাজিক দায়বদ্ধতার মাধ্যম হিসেবেই কবিতাকে বেছে নিয়েছিলেন। সমকালীন বাংলা কবিতার সংকট তাঁর মধ্যে যে আত্মজিজ্ঞাসার জন্ম দিয়েছিল, তা থেকে মুক্তির পথ খুঁজে নিতে তিনি সমাজ-সমস্যায় মূলে পৌঁছতে চাইলেন। কবিতাকে স্থাপন করলেন সামাজিক প্রেক্ষাপটে। রাজনৈতিক দ্রষ্টার মতো জীবনের মধ্যে সন্ধান করলেন শিল্পের স্বাদ।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-36

Page No : 293-304

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License