Published Paper Details:
ISMAT CHUGTAI : MOULABADER BIRUDDHYE, PRATIRODHE KALBELAR KOTHAKAR.
RAJAT DATTA
মৌলবাদ, পুরুষতন্ত্র, সমসময়ের অভিঘাত, বিশ্বশান্তির বার্তা, দেশভাগ, যৌনতা, প্রতিবাদ-প্রতিরোধ।
ভারতীয় উপমহাদেশের কালবেলার কথাকার ইসমত্ চুগতাই। দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও তৎপরবর্তী দেশভাগজনিত সমসময়ের অভিঘাত অর্থাৎ ধর্মকে কেন্দ্র করে মানুষের বিচ্ছিন্নতা, দাঙ্গা ও রাজনীতির অবিমিশ্রকারিতায় মানুষের প্রাণহন্তারক হয়ে ওঠা প্রভৃতি এই উপমহাদেশের সমাজকে অবক্ষয়ে জীর্ণ করে তোলে। সময়ের দহন থেকে আপাত স্বস্তি পেতে মানুষ হয়ে ওঠে আরও বেশি ধর্ম-সংস্কারনির্ভর। এই অচলাবস্থায় অতিসক্রিয় রূপ নেয় মৌলবাদ। মৌলবাদ, পিতৃতন্ত্র পারস্পরিক সহাবস্থানে মনুষ্যত্ব, নারীর আত্মবিকাশের পথকে করে সীমাবদ্ধ। এই ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে কলম ধরেছিলেন চুগতাই। নান্দনিক মূল্যবোধ ও নারীবাদী প্রতিবাদ ও প্রতিরোধের দৃষ্টিকোণ থেকে একের পর এক গল্প লিখেছেন চুগতাই। তিনি বিশ্বাস করতেন যে শুধু নারীর অধিকার নিয়ে লড়াই নয়, সমাজকে সুসমঞ্জস্য করাটাই প্রকৃত লড়াই। তাঁর ‘পবিত্র কর্তব্য’, ‘মৌলানা সাহেবের অসুখ’ এবং ‘আমি ছিলাম নির্বাক’ গল্প তিনটি অবলম্বনে স্পষ্ট হয়েছে মৌলবাদের হিংস্র রূপ ও মনুষ্যত্বের সংকট। মৌলবাদের চর্চিত বিকাশ বিশ্লেষণে ও স্বরূপ উদ্ঘাটনে তাত্ত্বিক সংশ্লেষণের পাশাপাশি কালবেলার সময়কে প্রত্যক্ষকৃত চুগতাইয়ের দুর্মর সাহসিনী ব্যক্তিত্ব ও জীবনদৃষ্টি অনুভবের মধ্য দিয়েই স্পষ্ট হয়ে উঠেছে সমসময়।কট্টর মানসিকতায় ও সনাতনী অহংকারে মৌলবাদ তার আচরণের ক্রম সম্প্রসারণে নিজের অস্তিত্ব জাহির করতে ধর্ম সম্প্রদায়ভুক্ত মানুষের ওপর চালায় নানান অভিসন্ধি। কিন্তু জগতের পরিবর্তনশীলতার ধর্মে যা কিছু অপরিবর্তনীয় তা আসলে ধ্বংসের অভিমুখী। মৌলবাদ প্রকৃতপক্ষে ধর্মের মূলনীতি ও নির্দেশসমূহের আপসহীন সংরক্ষণ যা বাইরে থেকে আসা বা ঢুকতে চাওয়া অন্য সামাজিক রীতিনীতি বা সময়ের দাবিকে সরাসরি বিরোধিতা করে বা প্রাণঘাতী হয়ে উঠতেও দ্বিধা করে না। বিচ্ছিন্নতা, সাম্প্রদায়িকতা, আধিপত্যবাদ— যা কিছু মৌলবাদী আচরণ; সাহিত্য সৃষ্টির মধ্যেই তার প্রতিবাদ-প্রতিরোধ প্রাণ পায়। পর্যবেক্ষণ শক্তির স্বাতন্ত্র্য এবং মূল্যবোধের জীবনদর্শন চুগতাইকে ব্যক্তিনিরপেক্ষ বাস্তববাদী লেখক করে তুলেছিল। তাই যৌনতাকে অবলোকন করেছেন নির্মোহ-ব্যঙ্গপূর্ণ চেতনা দিয়ে। চুগতাইয়ের জীবনদর্শনে প্রতিরোধ্য হয়েছে পরিবেশ-পরিস্থিতির দুর্ভাগ্যে নারী পিতা বা স্বামী বা প্রাপ্তবয়স্ক সন্তান থেকে বিচ্ছিন্ন হলেই যেন মালিকানাহীন ভোগ্যপণ্য ধ্বস্ত স্বরূপ। অন্যদিকে নারী কখনো ভবিতব্যের দোহাই অথবা আত্মগ্লানিতে ভগ্নহৃদয় হয়ে অথবা ব্যক্তিস্বাতন্ত্র্যে আত্মহত্যায় বাধ্য হয়। পুরুষের প্রবৃত্তিতাড়িত দুর্মর আচরণকে ধিকৃত করেছেন চুগতাই। এইভাবেই আলোচনায় উন্মোচিত হয়েছে চুগতাইয়ের গল্পের মৌলিক দৃষ্টিভঙ্গি। সংখ্যালঘু-সংখ্যাগুরুর আন্তঃসম্পর্কের কথা, শোষক-শোষিতের সম্পর্ক, স্বাধীনতা পরবর্তী দারিদ্র্যক্লিষ্ট ভারতবাসীর দুরবস্থার ছবি চুগতাইয়ের গল্পগুলির নিটোল বয়নে হয়ে উঠেছে কালবেলার অমোঘ বার্তা এবং শাশ্বত জীবনবেদ।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/ October 22/article-39
Page No : 320-328
Published In :Volume 2, Issue 4
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848