Published Paper Details:

BANGLAR SANGSKRITI O BHAGINI NIVEDITA.

NANDITA RAY 

নিবেদিতার বাংলার সমাজ, সংস্কৃতি, একাত্মবো্‌, তাঁর লেখায় যথার্থ প্রতিফলন, ভারতে নারী শিক্ষা।

ভগিনী নিবেদিতাকে স্বামীজি নিয়ে এসেছিলেন ভারতে নারী শিক্ষার কাজে আত্মনিয়োগ করতে। কিন্তু দরিদ্র, অশিক্ষিত, কুসংস্কারাচ্ছন্ন ভারতবর্ষে নারী শিক্ষার পাশাপাশি নিবেদিতা সমাজের নানা কাজে নিজেকে নিয়োজিত করলেন। ভারতের প্রকৃতি, ভারতীয়দের জীবনযাত্রা, রীতিনীতি, নানা অনুষ্ঠান, এবং ভারতে নারী সমস্যার দিকগুলি যেমন নিজে স্বচক্ষে দেখলেন তেমনি তাঁর নানা গ্রন্থের মধ্যে সেগুলিকে তুলে ধরলেন। তাঁর রচিত গ্রন্থগুলির মাধ্যমে তিনি অবহেলিত, ভারতীয়দের জীবনযাত্রা, সংস্কৃতি ও পুরাণকে বিশ্বদরবারে একটি উচ্চ আসন দিতে সক্ষম হয়েছিলেন।

            লোকসংস্কৃতি হচ্ছে মানুষের জীবনযাত্রা প্রণালীর একটা ধারা। প্রত্যেক জাতি বা গোষ্ঠীর জীবনযাত্রা প্রণালীর এও একটি পরিবর্তনশীল অথচ নির্দিষ্ট ধারা আছে যার মধ্য দিয়ে একটা জাতির জীবনীশক্তি প্রবাহিত হয়।  নিবেদিতা প্রথমে রামায়ণ, মহাভারত, পুরাণ, ইতিহাস, দর্শন, কাব্য, নাটক ইত্যাদি পাঠের মধ্য দিয়ে যে লোকায়ত ভারতবর্ষকে অনুধাবন করেছিলেন। জীবনের শেষপ্রান্তে এসে লোকজীবনের মধ্যে নিজেকে মিশিয়ে ফেলে একদিকে সকলের দৃষ্টি আকর্ষণ করলেন এবং সেগুলিকে লোকায়ত জীবনের সঙ্গে যুক্ত করে নিজেকেও লোকায়ত জীবনের সঙ্গে একাত্ম করে তুললেন।

           ভারতীয় জীবনযাত্রা প্রণালী ও গ্রামীণ লোকায়ত সংস্কৃতির ধারায় যে রামায়ণ, মহাভারত, পুরাণ ইত্যাদির মধ্য দিয়ে আজও প্রবাহিত হয়ে চলেছে এবং উচ্চতর শাস্ত্রীয় সংস্কৃতির সঙ্গে গ্রামীণ লোকসংস্কৃতির ধারা যে ভারতীয় জীবন যাত্রার ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে সংযুক্ত তা নিবেদিতার দৃষ্টিতে ধরা পড়েছে। লিখিত সাহিত্যের সঙ্গে মৌখিক সাহিত্যের যে অবিচ্ছেদ্য সম্পর্ক ভারতীয় সাহিত্যের ক্ষেত্রে বর্তমান, নিবেদিতা তাকেও আবিষ্কার করেছিলেন। ভারতবর্ষে চিরকাল লোকসাহিত্য উচ্চতর সাহিত্যকে সমৃদ্ধ করেছে। নিবেদিতার লোকসংস্কৃতির দৃষ্টিতে ভারতীয় সাহিত্যধারার এই সম্পর্কটি ধরা পড়েছে।

             ভারতীয় আত্মাকে, ভারতবর্ষের সত্তাকে আবিষ্কার করতে চেয়েছিলেন নিবেদিতা। তিনি উপলব্ধি করেছিলেন ভারতীয় জীবনধারার লোকায়ত আচার-অনুষ্ঠানগুলির মধ্যেই ভারতীয় মৌল সংস্কৃতির রূপ লুকিয়ে আছে। তাঁর ‘Studies from an Eastern Home’ গ্রন্থে বাংলাদেশের কয়েকটি উৎসবের বর্ণনা করেছেন। এই গ্রন্থের মধ্যে তিনি দোলযাত্রা, জন্মাষ্টমী, সরস্বতীপূজা, দুর্গাপূজা ও রাসপূর্ণিমা প্রভৃতি উৎসবের বর্ণনা করেছেন। এই উৎসবগুলি সাধারণ লোকের উপর কীরকম প্রভাব বিস্তার করেছে তিনি তাঁর রচনায় উল্লেখ করেছেন। তাছাড়া এই গ্রন্থে প্রত্যেকটি উৎসবের মূলে যে পৌরাণিক বৃত্তান্ত আছে তা তিনি দেখিয়েছেন।

              নিবেদিতার আর একটি উল্লেখযোগ্য গ্রন্থ ‘The Web of Indian Life’. এই গ্রন্থে ভারতীয় জীবনযাত্রা ও সংস্কৃতিকে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। প্রতিটি দেশের সভ্যতা-সংস্কৃতি পৌরাণিক কাহিনিতে বিধৃত ও সমৃদ্ধ। নিবেদিতা ভারতবর্ষের সংস্কৃতির ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতম বিষয়গুলি- যেমন পুরাণ, সামান্য লোকশিল্প, লোকগাথা ইত্যাদি সম্বন্ধে উৎসাহী ছিলেন। ভারতবর্ষের নদনদী, পাহাড়পর্বত, গ্রাম-জনপদ, তার প্রভাত, তাঁর গোধূলি, তাঁর নৈশনিস্তব্ধতা, তাঁর জনপ্রবাহ, ভিক্ষুক, তীর্থযাত্রী, অসহায় নরনারী সকলেই তাঁর ভারতসন্ধানের পথে এসেছে এবং এই পথের মধ্য দিয়েই তিনি ভারতবর্ষকে চিনেছেন। ভারতীয় নারীর ত্যাগ, সংযম, পবিত্রতা নিবেদিতাকে যেমন মুগ্ধ করেছে তেমনি নিবেদিতা উপলব্ধি করেছিলেন ভারতীয় নারীরাই ভারতীর সংস্কৃতিকে কিভাবে যুগ যুগ ধরে বহন করে চলেছেন।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-45

Page No : 369-377

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN :  2583-0848

Creative Commons Attribution 4.0 International License