Published Paper Details:
SUNANDAR JURNAL : SAMAYER KARACHA.
SATYA DAS
সাপ্তাহিক দেশ, সুনন্দর জার্নাল, সমাজের দর্পণ, জীবন ইতিহাস, সাময়িক পত্র
তিনি কথাসাহিত্যিক, তিনি কবি, তিনি নাট্যকার, তিনি প্রাবন্ধিক, গবেষক, তিনি রবীন্দ্রবেত্তা। সাহিত্য জগতে তাঁর আবির্ভাব বিশ শতকের তিরিশের দশকে। বিশ্বযুদ্ধোত্তর পরিস্থিতির রূপায়ণে, বিশুদ্ধ সময় চেতনায়, মানুষের প্রতি মমত্ববোধে ও জীবনপ্রেমে তাঁর সাহিত্য সঞ্জীবিত। তবে আমরা এই বক্ষ্যমাণ নিবন্ধে তাঁর সেই বহু আলোচিত ক্লিশে হয়ে যাওয়া গল্পকার নারায়ণ গঙ্গোপাধ্যায় বা সমালোচক নারায়ণ গঙ্গোপাধ্যায়কে অন্বেষণ করছি না। তাঁর এই নানা সত্তার ভিড়ে অপেক্ষাকৃত কম আলোচিত সুনন্দর অন্তর্লোকে ডুব দেওয়াই এখন উদ্দেশ্য। এই সেই সুনন্দ, যার জার্নাল পড়ার জন্য একসময় প্রতি সপ্তাহে পাঠক উন্মুখ হয়ে থাকত। ১৯৬৩ সাল থেকে ১৯৭০ পর্যন্ত সুনন্দ ছদ্মনামে নারায়ণ গঙ্গোপাধ্যায় সাপ্তাহিক দেশ পত্রিকায় প্রায় অবিচ্ছিন্ন ভাবে এই জার্নালটি লিখেছিলেন। সুনন্দর জার্নাল আসলে বাঙালির জীবন ইতিহাস এবং সমাজের দর্পণ। সুনন্দ কেবল ক্যামেরা নিয়ে বাংলার অলি-গলি, এমনকি মানসজগতেও আলো ফেলেছে। আর তাতে ধরা পড়েছে সেই সময়ের অন্তর্বতী বাংলা ও বাঙালির ছবি। বাঙালির সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, তার সংস্কৃতিপ্রিয়তা এবং কর্মবিমুখতা, বাহাদুরি নেবার সস্তা মানসিকতা, শিক্ষার অব্যবস্থা, আন্তর্জাতিক ঘটনাবলীর সঙ্গে বাঙালির সংযোগ ও তার জীবনের ওঠা-পড়া, তার আশা হতাশা নৈরাশ্য, সমস্তই ধরা আছে এই জার্নালে। ‘সুনন্দর জার্নাল’ পরিক্রমা করে পাঠক এর মাঝে পেয়েছে বিচিত্রের আস্বাদ। প্রাবন্ধিক নারায়ণ গঙ্গোপাধ্যায় এখানে সত্য সন্ধানী দার্শনিক, সৌন্দর্য পিপাসু কবি, তথ্যানুসন্ধানী গবেষক, নিরপেক্ষ সমালোচক। তিনি এই চলমান সময়ের নানা বিপন্নতা—সেখানে ঘুষের সংস্কৃতি থেকে শুরু করে শব্দ দৌরাত্ম, শিক্ষার নানা সংকট, ব্রাত্যজনেদের জন্য তাঁর ভাবনা সবই আন্তরিকতার সঙ্গে তুলে এনেছেন। তিনি শুধু নৈব্যক্তিকভাবে চোখ মেলে দেখে যান, আর নিখুঁত রিপোর্টারের মতো নানা ছবি ক্যামেরাবন্দি করেন।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-15
Page No : 137 -141
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848