Published Paper Details:

SAMAJIK BIBARTANER DHARAY NATTYA SAHITYE KRISHNA CHARITRER BINIRMAN.

SUBHO DUTTA

নাট্য নিয়ন্ত্রণ বিল, জনা, কারাগার, স্বাধীনতা উত্তর, বাংলা পৌরাণিক নাটক, প্রথম পার্থ

সাহিত্যে, যুগ প্রভাব কাহিনির বিনির্মাণে, চারিত্রিক পুনর্গঠনে, শৈলির মাত্রা নির্ধারণে বিশেষ ভূমিকা নিয়েছে। যার উৎকৃষ্ট উদাহরণ কৃষ্ণ চরিত্র। কালের গণ্ডি অতিক্রম করে যিনি জাতীয় চরিত্রে পর্যবসিত হয়েছেন। ভারতীয় সাহিত্য তথা বাংলা সাহিত্যে কৃষ্ণ চরিত্র অবলম্বনে রচিত হয়েছে সহস্রাধিক সাহিত্য। যার কোনোটি ভক্তির প্রগাঢ়তায় অমলিন, কোনোটি মানবিক আবেদন রসে সিক্ত, কোনোটি শ্রীকৃষ্ণের অপার ঐশ্বর্য্যের দ্যুতি, আবার কোনোটিতে ঘোষিত হয়েছে সামাজিক বিনির্মাণ তত্ত্ব। সতত পরিবর্তনশীল সমাজের স্বরূপ নির্ধারণের পথটি কিন্তু খুব মসৃণ নয়। ধর্মীয় গোঁড়ামি, ধর্ম ধ্বজাধারীর চোখ রাঙানি, রাজনীতির মেকি অনুশাসন, বারবার বাঁধা হয়ে দাঁড়িয়েছে। তাই প্রয়োজন হয়েছে এমন এক ব্যক্তিত্ব যিনি ধর্মকে ধারণ করেন। রাজনৈতিক আবর্তের কেন্দ্রে বিরাজ করেও রাজনীতির তপ্ত শলাকা যাকে ছুঁতে পারে না। যাকে সামনে রেখে অনায়াসে মুখোশধারীর মুখোশ খোলা যায়। নতুনের জয়গাথা গাঁথতে যিনি চিরনতুন। তাই কালে কালে কৃষ্ণ হয়ে উঠেছেন সাহিত্যের বাহক। বিশেষত বাংলা নাট্য সাহিত্যে। ভক্ত প্রাণ বাঙালির ভক্তি রসের আকর তিনি, ব্রিটিশ পদানত ভারতের বুকে তিনি বিদ্রোহের মশাল বাহক, জাতীয় চেতনা সঞ্চার তাঁকেই কেন্দ্র করে আবর্তিত, আবার স্বাধীন দেশের তিনি সফল রাজনীতিবিদ।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-51

Page No : 464 -470

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License