Published Paper Details:

DAKKHIN DINAJPUR ZELAR LOKO POSHAK ASHAK.

Mampi Sarkar           

দ. দিনাজপুর, রাজবংশী, ধুতি, গেঞ্জি, পাঞ্জাবী, লোক পোশাক-আশাক, নারীর পোশাক, ‘পিওনী’

মানব সভ্যতা গড়ে ওঠার সাথে সাথে মানুষের বিশেষ প্রয়োজন হয়ে উঠেছিল তিনটি জিনিসের তা হল খাদ্য, বস্ত্র ও বাসস্থান। জীবনের সঙ্গে এগুলি ওতপ্রোতভাবে জড়িত। এই কথা আমাদের সকলের জানা। আর এটাও জানি যে আমরা পৃথিবীতে আবির্ভূত হই বস্ত্রহী অবস্থায় এবং শেষ যাত্রাও সমভাবে। আদিতে বস্ত্রে নগ্নতা ঢাকা পরতো ঠিকই কিন্তু লজ্জা নিবারণ হত না। ‘পরিচ্ছদ হলো প্রয়োজনে বা নান্দনিকতার প্রকাশ ঘটাতে প্রয়োজনীয় দেহাভরণ।’১

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমরা সভ্য মানুষ শিশু, কৈশোর, যৌবন ও বৃদ্ধকাল পর্যন্ত লজ্জা নিবারণের জন্য কিংবা আভিজাত্য প্রদর্শনে নানা ধরনের পোশাক ব্যবহার করি। শীতকালে শীতবস্ত্র এবং বিভিন্ন সামাজিক আচার অনুষ্ঠানে পূজা ও পার্বনেও আলাদা পোশাক পরে থাকি। ‘নারী-পুরুষ ভেদে যেমন লোক পরিচ্ছদের দুটি ভিন্ন আঙ্গিক লক্ষণীয় ধর্মের বিচারেও হিন্দু, মুসলিম, বৈষ্ণব, শাক্ত, বাউল, ফকির ইত্যাদি ইত্যাদি ভেদে নানা শ্রেণী বিভাজন রং-এর বিচারেও অন্যান্য রং-এর মধ্যে লক্ষণীয় সাদা, কালো, গেরুয়া (হলদে) রং-এর পৃথক পৃথক বৃহৎ গোষ্ঠীর মধ্যে প্রাধান্য।’২ আমরা দক্ষিণ দিনাজপুর জেলার মানুষও এই নিয়মের ব্যতিক্রম নই। এই জেলার পোশাকেও রয়েছে একটা নিজস্ব স্বতন্ত্রতা।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/21/article-1

Page No : 1 – 4

Published In :Volume 1, Issue 3, July 2021

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License