Published Paper Details:

PATA CHITRA O PATER GAN: NAYA GRAME KHETRASAMIKKHYAR ALOKE.

SAMARESH BAG  

পটচিত্র, পটের গান, পটুয়া, নয়া, উপকরণ, অন্যন্য জীবিকা, ভবিষ্যত, সংগ্রহশালা

নগর সভ্যতার বহেমিয়ান জীবন জীবিকার মানুষ যখন বিভিন্ন কারণে ক্লান্ত, পরিশ্রান্ত, বিরক্ত। তখন সেই পরিচিত জীবন থেকে একটু ছন্দপতন ঘটিয়ে প্রয়োজন পরে মনোরাজ্যের ভালোলাগার ঘরে ডুব মারার। আর সেই রকম একটা ভালোলাগার ঘর হলো অতীত বাংলার দীর্ঘকাল ধরে চলে আসা পটচিত্র ও পটের গানকে কেন্দ্র করে। ছোটবেলা থেকে যখনই এই পটচিত্র বিষয়টি নজরে আসে টেলিভিশন কিংবা অন্যকোনো মেলা পার্বনকে কেন্দ্র করে। এবং সেখানে পট অঙ্কন ও সাযুজ্য রেখে খালি গলার সুরে গান বাঁধা যখন মনকে মোহিত করে দেয়। পাশাপাশি মনে উদয় হয় বিভিন্ন প্রশ্নের।এরা কোথায় বাস করে? কীভাবে এসব পটচিত্র অঙ্কন করা হয়? বর্তমান মূল্যবৃদ্ধির পৃথিবীতে কীভাবে জীবনযাত্রা করছে কেবল এই পটচিত্রকে আশ্রয় করে? এদেরকি কেবল একটাই জীবিকা? তাদের সন্তানসন্তনীরা কীভাবে লালিত হচ্ছে এইরূপ পরিস্থিতিতে? এই পিটচিত্র মানুষ আদৌ কি কেনে? শোনে আধুনিক ডিজের যুগে মেঠে গলার গান? ইত্যাদি হাজারো প্রশ্ন। আর এই এসব প্রশ্নের উত্তর পেতে একদিন হাজির হলাম  ইট, কাঠ, সিমেন্টের বাঁধানো কম্পিটার ঘেরা জীবন থেকে মাটির পৃথিবীতে। পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা থানার অন্তর্গত নয়া গ্রামে। বিভিন্ন মানুষের সাথে কথা বলেছি। নারী পুরুষ নির্বিশেষে, শিশুরাও বাদ পড়েনি। কৌতূহল মিটিয়েছি অজানা প্রশ্নের উত্তর সংগ্ৰহ করে। আমার আলোচনার মধ্য দিয়ে সেই সব বিষয়কে তুলে ধরার চেষ্টা করবো।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/April/22/article-17

Page No : 134 – 144

Published In :Volume 2, Issue 2, April 2022

DOI (Digital Object Identifier) : http://doi.one/10.1750/TIRJ.30427

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License