Published Paper Details:

ABHIJIT SENER CHOTO GOLPER KAHINI BINNYASH: AKTI PARZALOCHONA.

BRAJA SOURAV CHATTOPADHYAY

ছোটগল্প, কাহিনি বিন্যাস, আকার ও আয়তন, উপন্যাসোপম, দৃষ্টিকোণ, চিঠি, কবিতা, গান, চিত্রনাট্যধর্মী

অভিজিৎ সেনের গল্পে ফুটে উঠেছে প্রান্তিক মানুষের জীবনকথা, জমি ও জমি সংক্রান্ত বহুবিধ সমস্যা, সাম্প্রদায়িকতা, দেশভাগ, নরনারীর পারস্পরিক সম্পর্ক—অর্থাৎ ছোটগল্প রচনার ক্ষেত্রে অভিজিৎ সেন বেছে নিয়েছেন চলমান সময়, ক্রমপরিবর্তমান সমাজ ও মানুষের জীবনের বহুবিধ আপাত অনাবিষ্কৃত দিক। কালের প্রবহমানতায় অভিজিৎ সেন ব্যক্তিজীবনে, আত্মগত দর্শনে যেমন বহুবার নিজেকে ভেঙেছেন, ঠিক তেমনই কালের নিয়মেই তাঁর রচিত ছোটগল্পে এসেছে বহু পরিবর্তন। আপাতভাবে খেয়াল করলে আমরা দেখতে পাই, লেখালিখির শুরুর পর্বে অভিজিৎ সেন জমি ও জমি কেন্দ্রিকতার ঘটনাকে কেন্দ্র করে ছোটগল্প রচনায় নিমগ্ন থেকেছেন। অতঃপর, দেশবিভাগ ও সাম্প্রদায়িকতা বহুলাংশে হয়ে উঠেছে তাঁর গল্পের মূল উপজীব্য বিষয়, পাশাপাশি নরনারীর পারস্পরিক সম্পর্ককে প্রেম ও যৌনতার নিরিখে বিচার করে ছোটগল্প রচনায় ব্রতী থেকেছেন লেখক।

ব্যক্তিজীবন ও চাকরিসূত্রে পশ্চিমবঙ্গের বহুধাবিস্তৃত অঞ্চলে লেখকের যাতাযাত, বসবাস, মানুষ জনের সঙ্গে ব্যক্তিগত ও পেশাগত কারণে মেলামেশা, অঞ্চলভেদে প্রকৃতি ও পরিবেশের ভিন্নতা, অঞ্চল বিশেষে প্রচলিত লোককথা-উপকথার প্রতি লেখকের অদম্য টানের পরিচয় ক্ষেত্রবিশেষে ‘ক্ষেত্রসমীক্ষা’য় রূপান্তরিত হয়েই জন্ম দিয়েছে একাধিক ছোটগল্পের।

         আসলে পঞ্চাশ ষাটের দশকে বাংলা সাহিত্যে বহুবিধ যেসমস্ত ‘আন্দোলন’ চলেছিল সেখানে বাস্তবের, বলা ভালো জান্তব কোনো পরিস্থিতি বা রক্ত মাংসের মানুষের, অনাবিল প্রকৃতির, বাস্তবের সঙ্গে চরিত্রের ও ঘটনার সাযুজ্যের অভাব ছিল। সত্তর দশক থেকে রাজনৈতিক অস্থিরতার কারণেই হোক, অথবা বিভিন্ন জনপ্রতিষ্ঠানে চাকরি সূত্রে, বহু শিক্ষিত মানুষ পশ্চিমবঙ্গের মূল শহর কলকাতা থেকে দূরবর্তী কোনো মফঃস্বল অথবা গ্রামের দিকে স্থানান্তরিত হন। নাগরিক ক্লান্তিকে ভুলে, নাগরিকতাকে প্রশ্রয় না দিয়ে গ্রাম ও গ্রামজীবন সম্পর্কে নতুন থেকে নতুনতর অভিজ্ঞতা আহরণ করতে থাকেন তাঁরা। ফলে স্বভাবতই এঁদের গল্পে স্থান পায় সময়ের, ইতিহাসের, জীবনের বহুবিধ কোলাজ, রিপোর্টিং-এর ভঙ্গি, প্রচলিত লোককথা, মিথ ও পুরাণের অনুষঙ্গ, স্থান-কাল ও পাত্রের পারস্পরিক সংলগ্নতা ইত্যাদি। স্বভাবতই ছোটগল্পে সেইসময় ফিরে আসতে শুরু করে একরকমের গল্পের আবহ ও আমেজ। অভিজিৎ সেন এই ধারাকে পূর্ববর্তী এবং সমসাময়িকদের প্রভাবে যেমন, ঠিক তেমনই নিজস্ব সাহিত্যবোধে আত্তীকরণ করেছেন।

         অভিজিৎ সেনের ছোটগল্প বহুবিধ বিন্যাসে আলোচনা যোগ্য। আমরা আমাদের মূল প্রবন্ধে অভিজিৎ সেনের ছোটগল্পের কাহিনি বিন্যাসের শিল্পতাৎপর্যমণ্ডিত দিকটি পর্যালোচনা করার চেষ্টা করব।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/April/22/article-20

Page No : 158 – 170

Published In :Volume 2, Issue 2, April 2022

DOI (Digital Object Identifier) : http://doi.one/10.1750/TIRJ.30430

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License