Published Paper Details:
PUTUL NACHER ITIKATHA: JIBONER RANGYA MANCHA.
SANJIT SARKAR
রঙ্গমঞ্চ, পরাধীন, নিয়তি, নিয়ন্ত্রন, পুতুল, পরিবর্তন, অভিযোজন, পরিণতি
জীবনের প্রতি ক্ষেত্রেই নিয়তি যেন আমাদের নিয়ন্ত্রণ করে। আমরা যেন নিতান্ত পুতুলের মত। পুতুলনাচে পুতুলেরা যেমন তাদের নিয়ন্ত্রক বা মালিক দ্বারা সর্বদা চালিত হয়, ঠিক তেমনই কোন অদৃশ্য শক্তির বন্ধন দ্বারা নিয়তি আমাদের যেন সর্বদা সেভাবেই পরিচালিত করে। এই কথাটিই ঔপন্যাসিক মানিক বন্দ্যোপাধ্যায় তাঁর উপন্যাসে তুলে ধরতে চেয়েছেন। হারু ঘোষের অপঘাতে হঠাৎ মৃত্যু, ডাক্তার হিসাবে শশীর গাওদিয়া গ্রামে থেকে যাওয়া, শশি ও কুসুমের অপরিণত প্রেম, যাদবের মৃত্যু ও গোপালের গৃহত্যাগ করে কাশী যাত্রা প্রভৃতির মত ঘটনা জীবনের রঙ্গমঞ্চে ঘটতে দেখা যায়, যা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রকৃতির নিয়ন্ত্রণাধীন বলে মনে হয়।‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসে আক্ষরিক অর্থে কোথাও পুতুলনাচের বর্ণনা নেই। পুতুল বলতে ঔপন্যাসিক সাধারণ মানুষ অর্থাৎ আমরাই যে পুতুল তার ইঙ্গিত দিয়েছেন। জীবনের কোন কোন পর্যায়ে এসে অভিনয়ের রঙ্গমঞ্চে পট পরিবর্তন হতে দেখা যায়। যেমন কুসুম শশীকে প্রথম দিকে কামনা করলেও শেষে কিন্তু শশীর সঙ্গে যেতে সে অস্বীকার করে। গোপাল সারা জীবন সংসারে থেকে শেষে কাশী যেতে বাধ্য্ হয়। অন্যদিকে মতি যে গ্রামে ছোট থেকে বড় হয়ে ওঠে তা ছেড়ে ছন্নছাড়া জীবনকে বরণ করে নেওয়া এবং বনবিহারীর প্রতিভা সম্পর্কে পরবর্তীতে জয়ার সন্দেহ প্রকাশ এই বিষয়গুলি মনস্তাত্ত্বিক দিক থেকে গুরুত্বপূর্ণ হলেও এ যেন নিয়তির এক অনিবার্য পরিণতি।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/April/22/article-8
Page No : 66 – 73
Published In :Volume 2, Issue 2, April 2022
DOI (Digital Object Identifier) : http://doi.one/10.1750/TIRJ.30398
E ISSN : 2583-0848
Creative Commons Attribution 4.0 International License
Article link : https://tirj.org.in/volume-02-issue-02-april-2022/
Article Download link : https://tirj.org.in/wp-content/uploads/2022/04/Putul-Nacher-itikotha-tirj-8.pdf