Published Paper Details:

RABINDRANATHER SHIKKHACHINTA.

DR. MANIK MONDAL

রবীন্দ্রনাথ, প্রকৃত শিক্ষা, মানব-কল্যাণ, বিদ্যা, ইংরেজি শিক্ষা, শিল্প, চিত্রকলা, সংগীত

রবীন্দ্রনাথের শিক্ষা-ভাবনা দৃঢ়-সংকল্পিত হওয়ার পিছনে একদিকে যেমন ঠাকুরবাড়ির সাংস্কৃতিক পরিবেশে নীরস বিদেশী শিক্ষার তুলনায় দেশীয় ভাষায় শিক্ষার বিষয়ে রবীন্দ্রনাথ উৎসাহী হয়েছিলেন তেমনি মহর্ষি দেবেন্দ্রনাথের ১৯৪০ খ্রীষ্টাব্দের ‘তত্ত্ববোধনী পাঠশালা’ এবং ১৮৪৬ খ্রীষ্টাব্দে ‘হিন্দুহিতার্থী বিদ্যালয়’ নামক বিদ্যালয়ের দ্বারা কলকাতায় বাংলা-বিদ্যালয় প্রতিষ্ঠা প্রভৃতি রবীন্দ্রনাথের মনে প্রথম থেকেই প্রচলিত শিক্ষাব্যবস্থার পরিবর্তে বাংলা ভাষায় শিক্ষাদানের বিষয়টি কাজ করছিলো। এছাড়া জমিদারির দায়িত্বে থাকাকালীন সময়ে পল্লীজীবনের শিক্ষাবিহীন মানুষের দুঃখ-দুর্দশা, কুসংস্কার, মহাজনদের দ্বারা শোষণ ও অন্যায়-ব্যবহারের পাশাপাশি তিনি লক্ষ করেছেন যে, গোটা দেশের বৃহত্তর অংশ যে পল্লীসমাজ; তাদের যাবতীয় দুর্দশার পিছনে-সর্বোপরী দেশের পরাধীনতার পিছনে অশিক্ষাই প্রধান কারণ। স্বদেশী-আন্দোলনে প্রত্যক্ষভাবে যুক্ত থাকার সময়ে যখন ইউনিভার্সিটি বিল প্রবর্তনের দ্বারা ইংরেজ কূটনৈতিক শাসক এদেশের প্রগতিশীল বাঙালি জাতির উচ্চশিক্ষার পথে নানান প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে; তখন রবীন্দ্রনাথ একদিকে যেমন তার তীব্র প্রতিবাদ করেছেন; তেমনি বিজাতীয় মানবতাহীন শাসকের প্রতি ভরসা না করে স্বদেশের জনদরদী মানুষদের গঠনমূলক-কর্মোদ্যম নিয়ে ঝাঁপিয়ে পড়ার জন্য আহ্বান জানিয়েছেন। বিজাতীয় শাসকদের অন্যায় নীতির উপর ভরসা না করে তিনি দেশবাসীর শিক্ষার জন্য, তথা স্বজাতির শিক্ষার বিষয়ে দেশের মানুষের আত্মনির্ভরশীল উদ্যোগের নানান পরিকল্পনা করেন, যা ‘অবস্থা ও ব্যবস্থা’, ‘স্বদেশী সমাজ’ প্রভৃতি প্রবন্ধে তিনি ব্যক্ত করেছেন। 

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-10

Page No : 100 -107

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License