Published Paper Details:

SHATABARSHER ALOKE KOBI NAZRULER ‘PRALAYLLAS’

SUPRIYO GANGULY

বাংলা কবিতা, বঙ্গীয় মুসলমান সাহিত্য, প্রবাসী, হাবিলদার, ধুমকেতু, মৌলিক কবি

নজরুল ইসলাম বাংলা কবিতায় যে দুর্বার-অপরাজেয় কন্ঠস্বরের স্ফুরণ ঘটান তা এক বিশেষ মাইলফলক রূপে প্রতিভাত হয়। যেখানে একদিকে মানবতাবাদের পক্ষে উচ্চনিনাদ আর অপরদিকে রাজশক্তির কু-ভূমিকার বিপক্ষে নির্ভীক মনোভাব নজরুলকণ্ঠকে সংকটকালের জয়কেতন-রূপে সমাদৃত করে। নবপ্রজন্ম এখনও যে নজরুল-কবিতার তেজে সবথেকে বেশি আকৃষ্ট হয় তা নির্দ্বিধায় বলা যায়। প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয়েছে তখন, দেশীয় পরাধীনতার সমান্তরালে আন্তর্জাতিক উদ্যানে উত্তাল পরিস্থিতি; সব মিলিয়ে অসাম্য বোধে জর্জরিত এক ঘেরাটোপে কবি নজরুলের আবির্ভাব যেন মুক্তির ডাক বয়ে নিয়ে আসে সেই সময়। যিনি ব্যক্তি-মানসিকতায় সাম্প্রদায়িক বিভেদের উর্দ্ধে, ভদ্রলোকসুলভ কৃত্রিম বাবুয়ানিতে ভর না করা এক সৈনিক; যাঁর খোলা বোতামের নিচে উন্মক্ত বুকের পাটায় যেন স্বভাবজ আত্মপ্রত্যয়ের গরিমা। ফলত কবিতার এই স্ব-ব্যক্তিত্বের তেজ অনেকের কাছে ‘হুজুগের’ মনে হয়েছে। তাই ‘শনিবারের চিঠি’র ব্যঙ্গবাণে পড়ে এই কাজী নজরুল ইসলাম বিকৃতার্থে হয়ে উঠেছিলেন ‘গাজী আব্বাস বিটকেল।’

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-13

Page No : 122 -129

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License