Published Paper Details:

RITWIK GHATAKER ‘DALIL’ : DESH BHAK O UDBASHTU JIBONER UPAKKHAN.

 DR. ANTARA DAS

ঋত্বিক ঘটক, ‘দলিল’, উদ্বাস্তু সমস্যা, দেশভাগ, ঋত্বিক ঘটকের নাটক, দেশভাগ ও সাহিত্য, বাংলা নাটক, নাট্যকার ঋত্বিক ঘটক, স্বাধীনতা পরবর্তী বাংলা নাটক, বাংলা সাহিত্য ও উদ্বাস্তু সমস্যা

ভারতবর্ষ প্রায় দুশো বছরের পরাধীনতার গ্লানিকে মুছে ১৯৪৭ সালের ১৫-ই আগষ্ট স্বাধীনতা অর্জন করেছিল। তবে এই স্বাধীনতা পেতে গিয়ে ভারতবর্ষকে বিছিন্ন হতে হয়েছিল। হিন্দুস্তান ও পাকিস্তান (পূর্ব-পশ্চিম) এই দুই ভাগে বিভক্ত হয়ে তবেই স্বাধীনতা পাওয়া গিয়েছিল। তাই স্বাধীনতা একদিকে যেমন মানুষকে আনন্দে উদ্বেলিত করে তুলেছিল, তেমনি অন্যদিকে অনিশ্চয়তায় উদ্বিগ্ন করে তুলেছিল। অনিশ্চয়তার প্রধান কারণ ছিন্নমূল হয়ে যাওয়া জীবনটাকে নিয়ে। একটা রাজনৈতিক সিদ্ধান্ত পাকিস্তানের হিন্দু এবং হিন্দুস্তানের মুসলিমদের জীবনকে ঠেলে দিয়েছিল অনিশ্চিত ভবিষ্যতের দিকে। ছিন্নমূল এই মানুষগুলির তখন পরিচয় হয়ে দাঁড়িয়েছিল ‘উদ্বাস্তু’। উদ্বাস্তু জীবনের গ্লানি এবং সংগ্রাম বাংলা সাহিত্যেও প্রতিফলিত হতে দেখা যায়। প্রত্যক্ষভাবে যাঁরা এই দেশভাগ ও উদ্বাস্তু সমস্যাকে দেখেছিলেন, ঋত্বিক ঘটক তাঁদের মধ্যে অন্যতম। ঋত্বিক ঘটকের সাহিত্য এবং চলচ্চিত্রে বার বার উঠে এসেছে দেশভাগ পরবর্তী সাধারণ মানুষের জীবন-সংগ্রামের উপাখ্যান। ঋত্বিক ঘটকের ‘দলিল’ নাটকের প্রেক্ষাপটে রয়েছে দেশভাগ। নাটক শুরু হয়েছে অখণ্ড বাংলাদেশের রূপাইকান্দি গ্রামে। মোট তিনটি প্রবাহে নাটকের আখ্যান শিয়ালদহ স্টেশনের অস্থায়ী জীবনের দিনগুলিকে সঙ্গে করে পাড়ি দিয়েছে শহরতলীর এক উদ্বাস্তু কলোনীতে। নাট্য-আখ্যান রূপাইকান্দির ক্ষেতু ঘোষের পরিবারকে ঘিরে আবর্তিত হলেও আসলে এই পরিবারটি হয়ে উঠেছে অগণন পরিবারের প্রতিচ্ছবি।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-21

Page No : 194 -201

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License