Published Paper Details:

NIRJAN SARASWATI : NARIR ANDHAKAR THEKE ALOY UTTARANER SADHANA.

DR. SHREYA RAY, TANAYA DAS

নারীবাদ, যৌথ পরিবার, একাকীত্ব বোধ, একবিংশ শতক, বন্ধ্যাত্ব, স্বাবলম্বী, দাম্পত্য সংকট

তিলোত্তমা মজুমদারের ‘নির্জন সরস্বতী’ উপন্যাসে নারীর অন্ধকার থেকে আলোর পথে যাত্রা তথা উত্তরণের সাধনাকে বিশেষরূপে দেখানো হয়েছে। এই উপন্যাসের মূল চরিত্র দেবাদৃতা একদিকে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবং অন্যদিকে স্বামীকে সুস্থ করে তুলতে প্রতিনিয়ত নিত্যনতুন লড়াইয়ের সম্মুখীন হয়েছে। তবু সে হার মানেনি। বরং নিজের সর্বোচ্চ শক্তি দিয়ে প্রতিকূলতার বিরুদ্ধে জীবনতরী এগিয়ে নিয়ে চলেছে। তার জীবনের প্রবাহ পথে এসেছে তার মা, দিদি, ঠাকুমা, জেঠিমা, পরিচারিকা, রাজর্ষির মা ইত্যাদি নারী চরিত্র। লেখিকা প্রত্যেকটি চরিত্রে তাদের জীবনের বিশেষ বিশেষ দিককে ফুটিয়ে তুলেছেন। তাদের জীবনের সঙ্গে একাত্ম হয়ে এসেছে সমাজের চিত্র, সমাজে নারীর অবস্থান, যৌথ পরিবারের ধনাত্মক ও ঋণাত্মক দিক, সম্পর্কের স্বরূপ, নারীর লড়াই, জীবনদর্শন এবং জীবন সাধনার নানা প্রসঙ্গ। উপন্যাসে নারীর অন্ধকার থেকে আলোয় উত্তরণের সাধনা বড়ো হয়ে উঠেছে।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-34

Page No : 305-313-

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License