Published Paper Details:

BANGLA CHOTO GALPER BISHAY O SHILPA RITIR BAKBADAL.

MINAL ALI MIAH

ছোটগল্প, বহুমাত্রিক, স্বরূপ, বিষয়, আঙ্গিক, দৃষ্টিভঙ্গি, বাঁকবদল, উপস্থাপন রীতি

উনিশ শতকে গল্পকারের সচেতন শিল্পকলা ‘ছোটগল্প’। সময়-কালের দাবী থেকেই শিল্পী মননে দেখা দেয় ‘ছোটগল্প’ লেখার তাগিদ। রবীন্দ্রনাথের হাত ধরেই ‘দেনাপাওনা’ (১৮৯১)-র মাধ্যমে বাংলা ছোটগল্পের যাত্রা শুরু হয়। আবার সময়ের বিবর্তনে পুরোহিত রবীন্দ্রনাথেরই হাতেই ছোটগল্পের বিষয়, ভাষা ও শিল্পরীতির আমূল পরিবর্তন ঘটে। ‘কল্লোল’ যুগে যৌনতা ও মধ্যবিত্ত জীবনের সংকীর্ণতা, স্বার্থপরতা বিষয়ভিত্তিক ছোটগল্পের আঙ্গিক রূপ-রূপান্তরে যুক্ত হয়েছে চিত্রকল্প, উপমা ও অলংকার কাব্যধর্মী গদ্যশৈলী। দেশজ সংস্কৃতি নির্ভর লোকায়ত জীবনের বাঁক-আদিম বীভৎসতার উপস্থাপনায় ঘটেছে লোকভাষা, বিভাষা, নিভাষার প্রতিষ্ঠা। বিশ্বযুদ্ধ সমকালে যুদ্ধ, দাঙ্গা, মন্বন্তর ছোটগল্পের বিষয় হিসাবে প্রাধান্য পেয়েছে, প্রকরণরীতিতে যুক্ত হয়েছে শ্লেষ, ব্যঞ্জনা ও ইঙ্গিত মহিমা। দেশভাগ কেন্দ্রিক গল্পে আত্মপ্রকাশ করেছে হারানোর যন্ত্রণায়, নতুন করে বাঁচার স্বপ্ন ও মানবিকতার। স্বাধীনতা পরবর্তী ‘ছোটগল্প : নূতন রীতি’, ‘শাস্ত্রবিরোধী’ চিন্তা-চেতনায় ছোটগল্পের শিল্পরীতিতে যুক্ত হয়েছে মিথ-কথকতা, কোলাজ ও বহুস্বরিক নানা আঙ্গিকমালা। মূলত সময়ের সঙ্গে বদলাচ্ছে বিষয়, প্রকরণ ও দৃষ্টি-ভঙ্গি।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-37

Page No : 332 -342

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License