Published Paper Details:

RABINDRA NIRBACHITA CHOTO GALPE PRACHIN BANGA SAHITYER UPAKARANER PRABHAB O PRAYOK.

RABIN RAKSHIT

প্রাচীন সাহিত্য, গীতগোবিন্দ, রামায়ণ, মহাভারত, মঙ্গলকাব্য, বৈষ্ণবসাহিত্য, যাত্রাগান, পাঁচালি

প্রাচীন বাংলা সাহিত্যের প্রতি রবীন্দ্রনাথের আকর্ষণ ছিল আজীবন। বহুস্থানে তার প্রভাব ও প্রয়োগ পরিলক্ষিত হয়। অন্যান্য সাহিত্যিক যেখানে বিদেশী সাহিত্যকে অবলম্বন করেছেন সেখানে একমাত্র রবীন্দ্রনাথ দেশীয় প্রাচীন সাহিত্যকে তাঁর পথ হিসেবে বেছে নিয়েছেন এবং তাঁর হস্তে সেই প্রাচীন সাহিত্য যেন পুনরায় উজ্জীবিত হয়ে উঠেছে। বালক কবি প্রথম থেকেই রামায়ণ, মহাভারতের প্রতি আকৃষ্ট ছিলেন। তিনি স্বীকারও করেছেন যে ইউরোপীয় সাহিত্য পড়ার সুযোগ না পাওয়ায় তিনি বৈষ্ণব পদাবলী পড়েছিলেন। স্বাভাবিক কারণেই জয়দেবের ‘গীতগোবিন্দ’, বড়ু চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তন’, ‘চন্ডীমঙ্গল’, ’ধর্মমঙ্গল’, ’অন্নদামঙ্গল’, ‘রামায়ণ’, ‘মহাভারত’, ‘ভাগবত’, ‘বৈষ্ণব সাহিত্য’, ‘শাক্ত সাহিত্য’, ‘কথকতা’, ’পাঁচালি’- যেগুলো গ্রামের চন্ডীমন্ডপের মধ্যে সীমাবদ্ধ ছিল সেগুলিকে তিনি একাত্ম করে নিয়েছিলেন এবং সেগুলিকে আপন মনের মাধুরী মিশিয়ে সাহিত্যে প্রয়োগ করেছেন অভিনবভাবে। যার প্রভাব পড়েছে তাঁর গল্পে, কবিতায়, উপন্যাসে, নাটকে, প্রবন্ধে প্রায় সমগ্র সাহিত্য জুড়ে। নতুন মনোভাব, নতুন অনুরাগ, নতুন আন্তরিকতা নিয়ে তিনি দেখলেন পল্লী বাংলার চলমান জীবনেরই প্রতিফলন ঘটেছে প্রাচীন বাংলা সাহিত্যে। রবীন্দ্র সাহিত্যে প্রাচীন বাংলা কাব্যের প্রযুক্তি-বৈচিত্র্য ও বিস্তার বিস্ময়কর। পাঠক হিসেবেই শুধু নয়, শ্রষ্টা হিসেবেও তিনি অনন্য। রবীন্দ্রনাথ প্রাচীন সাহিত্য পাঠ করার সাথে সাথে দুর্বোধ্য শব্দকে খাতায় নোট করেও রাখতেন। সে কথা স্বীকারও করেছেন ‘জীবনস্মৃতি’তে। বাংলা ছোটগল্পের সৃষ্টিকর্তা ও পালনকর্তা রবীন্দ্রনাথের গল্পে পল্লিনির্ভর প্রাচীন বাংলা সাহিত্য নানাভাবে উঠে এসেছে। প্রাচীন বাংলা সাহিত্যের ঐতিহ্যকে তিনি ছোটগল্পের মতো শিল্পকর্মে খুব সূক্ষ্মভাবে তুলে ধরেছেন। ব্যক্তিগত জীবনে ছেলেবেলা থেকেই নিজেদের বাড়িতে যাত্রা গান শোনার অভিজ্ঞতায় যাত্রার অভিনেতাদের সম্পর্কে কৌতুহলী ছিলেন রবীন্দ্রনাথ। এর প্রভাব পড়েছে তাঁর ‘অতিথি’ গল্পে। ‘পোস্টমাস্টার’ গল্পে রয়েছে বাউল গানের প্রসঙ্গ। তাঁর অন্যতম অতিপ্রাকৃত গল্প ‘কঙ্কাল’ গল্পে মহাভারতের প্রসঙ্গ রয়েছে। ‘সমাপ্তি’ গল্পেও রবীন্দ্রনাথ ছড়া-রূপকথার প্রভাবকে নতুনভাবে উপস্থাপন করেছেন। ‘মেঘ ও রৌদ্র’ গল্পের পরিণতির ট্র্যাজেডি করুণ মধুর হয়ে উঠেছে কীর্তন দলের গানের সার্থক ব্যবহারে। আবার ‘নষ্টনীড়’ গল্পে রয়েছে কবিকঙ্কন চন্ডী প্রসঙ্গ, মহাভারতের প্রসঙ্গ। ‘হৈমন্তী’ গল্পে এসেছে রবীন্দ্রনাথের অন্যতম প্রিয় কাব্য রামায়ণের প্রসঙ্গ। ‘রবিবার’ গল্পে রয়েছে বৈষ্ণব পদাবলী পদের সার্থক ব্যবহার।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-39

Page No : 354 -361

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License