Published Paper Details:

RABINDRA CHOTO GALPE PALLI JIBON BONAM NAGARIK JIBON.

SRUTAKIRTI SARKAR

ছোটগল্প, উনিশ শতক, পল্লীজীবন, নাগরিক জীবন, মেঘ ও রৌদ্র, পোস্টমাস্টার, শহুরে যুবক, কুমু

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ছোটগল্পের প্রথম সার্থক শিল্পী। উনিশ শতকের দ্বিতীয়ার্ধে নব সাহিত্য সংরূপ ছোটগল্পের আত্মপ্রকাশ। রবীন্দ্র প্রতিভার স্পর্শে এই সংরূপ অনন্য শিল্পরূপে উন্নীত হয়েছে। তিনি মূলত রোমান্টিক কবি। কিন্তু বাস্তব সচেতন ও সমাজ অভিজ্ঞ রবীন্দ্রনাথের আত্মপ্রকাশ হয়েছে তাঁর রচিত ছোটগল্প গুলির মাধ্যমে। তাঁর ছোটগল্প নামক শিল্প সংরূপে ব্যঞ্জিত হয়েছে পল্লীজীবন ও নাগরিক জীবনের যথার্থ প্রতিচ্ছবি। সুখ ও দুঃখ, প্রেম ও বিরহ, আনন্দ ও বেদনা, অপমান ও আপ্যায়ন এর বিমিশ্র উপাখ্যানে ছোটগল্প গুলি যেন জীবন্ত আলেখ্য। তাঁর গল্পে নিঃসঙ্গ পল্লীপ্রকৃতিতে শহুরে যুবকের একাকীত্ব (পোস্টমাস্টার), ঘরে-বাইরে পরাজিত পল্লীর ব্যর্থ লেখক (তারাপ্রসন্নের কীর্তি), আত্মত্যাগী মহৎ প্রাণের সেবক (খোকাবাবুর প্রত্যাবর্তন) ইত্যাদি বিভিন্ন চরিত্রের ভিন্ন ভিন্ন ধর্মী কাহিনী চিত্রিত হয়েছে। গ্রাম থেকে শহর প্রতি মুহূর্তে লাঞ্ছিত হয় নারী। স্বামী কর্ত্তৃক প্রবঞ্চিতা (প্রায়শ্চিত্ত, দৃষ্টিদান) বিন্ধ্যবাসিনী ও কুমু। কুমুর কাছে তার স্বামী ফিরে এলেও গল্পের শেষে স্বামীর কাছে প্রতারিত হয় বিন্ধ্যবাসিনী। নারীদের অন্তর্দাহর চিত্র যেমন বর্ণিত হয়েছে অনুরূপ পল্লীর প্রেক্ষাপটে অব্যক্ত প্রেমের অপূর্ণ কাহিনী আখ্যায়িত হয়েছে ‘একরাত্রি’ গল্পে। পল্লী ও নগরে বিচিত্র শ্রেণী, মানসিকতার, ধর্মের মানুষের বসবাস। তাদের চেতনা, চাহিদা, জীবনচর্যা বিচিত্রমুখী। কেউ জীবন যুদ্ধে হার মেনেছে তো আবার কেউ কঠিন সংগ্রামে নিজেকে নিয়োজিত করেছে। বাংলার ভিত্তিভূমি হল পল্লীকেন্দ্রিক সমাজ। বিশ শতক থেকেই পল্লী সংস্কৃতিকে গ্রাস করে নাগরিক সংস্কৃতি। নাগরিক জীবনের প্রতি প্রলুব্ধ হয়ে পল্লীর সহজ সরল মানুষ দিকহারা নাবিকের মত দিকভ্রষ্ট হয়ে পুনরায় গ্রামে ফিরে এসেছে, আবার কখনো নাগরিক জীবনের জটিলার্বতে নিজের আত্মবলিদান দিয়েছে (রাসমণির ছেলে, ছুটি)। সুভা ও ফটিক পল্লীপ্রকৃতির সাথে সম্পৃক্ত। এই দুই মুক্তপ্রাণ পল্লীর থেকে ছিন্ন হয়ে বদ্ধ জীবনের কাছে পরাজিত হয়েছে। পল্লীতে স্নিগ্ধতার পাশাপাশি সহাবস্থান করে গ্রামীণ দলাদলি, সংকীর্নতা ও পল্লীর স্বার্থান্বেষী রাজনীতি। যেখানে প্রতিমুহূর্তে হেনস্থার শিকার হতে হয় শশিভূষণের মত (মেঘ ও রৌদ্র) শহরের শিক্ষিত যুবককে। সে প্রতিবাদী, সত্যের পথে চলা আদর্শ পথিক। কিন্তু সেই সত্য আজ মিথ্যার বেড়াজালে আবদ্ধ। সেইজন্য শশিভূষণ জেল খাটে, সত্য পরাজিত হয় মিথ্যার কাছে। রবীন্দ্রনাথ মানবদরদী লেখক। তাঁর ছোটগল্প গুলি যেন মানুষের জীবনের ছোট ছোট দুঃখ,বেদনা,আশা, আকাঙ্ক্ষার বিষম উপলব্ধির পরিব্যপ্ত রূপের চিত্রায়ন। মানুষের জীবন কাহিনী ব্যক্ত করবার উদ্দেশেই হয়তো তিনি কখনো পল্লীজীবন আবার কখনো নাগরিক জীবনকে প্রেক্ষাপট হিসাবে ব্যবহৃত করেছেন। তারফলেই দেশকালের গণ্ডী অতিক্রম করে তিনি হয়ে উঠেছেন যথার্থ মানবশিল্পী।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-40

Page No : 362-371

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License