Published Paper Details:
NIMNYA BARGER UTTARAN : MAHASWETA DEVIR CHOTO GALPA.
GURUDAS BISWAS, DR. SAMARESH MAZUMDER
মহাশ্বেতা দেবী, জীবন চিত্র, গল্পগ্রন্থ, নিম্নবিত্ত, ডাইনি, ধৌলী, স্তন্যদায়িনী
ব্যষ্টি-জীবনের এবং সমাজ জীবনের উত্তরণটাই আসল কথা। সাহিত্য যেহেতু ব্যষ্টি জীবনের এবং সমাজ জীবনের প্রতিফলিত দর্পণ সেহেতু সাহিত্যে উত্তরণ থাকতেই হবে। লেখকের লেখার মধ্য দিয়ে সে উত্তরণ প্রকাশ পাবে। সাহিত্যে সেই লেখকের লেখা ততবেশি কালজয়ী যার লেখায় উত্তরণটা ব্যাপকভাবে প্রতিফলিত হয়।
রবীন্দ্র সাহিত্যে উত্তরণ সীমা থেকে অসীমের পথে যাত্রা। মানিক বন্দ্যোপাধ্যায়ের উত্তরণ নতুন এক সমাজ ভাবনায়। সেখানে ভিকুর পাঁচীকে বিবাহের মধ্যে দিয়ে হোসেন মিয়ার ময়নাদ্বীপের ভাবনার মধ্যে দিয়ে সেই উত্তরণ প্রকাশ পেয়েছে। মহাশ্বেতা দেবীর লেখায় নিম্নবিত্তের মানুষের জীবন চিত্র বেশি করে প্রস্ফুটিত হলেও তিনি মূলত ঐতিহ্য সচেতন লেখিকা। সে ঐতিহ্য সনাতন ভারতীয় ঐতিহ্যের সঙ্গে আধুনিক সমাজ ভাবনার উত্তরণ। লেখিকা তার প্রতিটি গল্পগ্রন্থের ভূমিকাতে সে কথার প্রতিধ্বনি করে তার গল্প সমগ্র গ্রন্থের শেষ পৃষ্ঠায় বলেছেন –
“সাহিত্যকে শুধু ভাষা, শৈলী, আঙ্গিক নিরিখে বিচার করার মানদন্ডটি ভুল। সাহিত্য বিচার ইতিহাস প্রেক্ষিতে হওয়া দরকার। লেখকদের লেখার সময় ও ইতিহাসের প্রেক্ষিত মাথায় না রাখলে কোন লেখককেই মূল্যায়ন করা যায় না। পুরাকথাকে পৌরাণিক চরিত্র ও ঘটনাকে আমি বর্তমানের প্রেক্ষিতে ফিরিয়ে এনে ব্যবহার করি অতীত ও বর্তমান যে লোকবৃত্তে আসলে অবিচ্ছিন্ন ধারায় গ্রথিত তাই বলার জন্য।”১
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-47
Page No : 430 -435
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848