Published Paper Details:
SHIKARER DANA HOK DANAR SHIKAR : BADAL SARKAER TREETIYA THIYETARER BHABNA.
SAFIUL MOLLA
বাদল সরকার, থিয়েটার দর্শন, নাট্যসাহিত্য, মুক্তমঞ্চ, পথচলতি শ্রমজীবী, তৃতীয় থিয়েটার, অঙ্গনমঞ্চ
আমাদের দেশে বাদল সরকার এক অন্য ধারার থিয়েটারচর্চার নাম। তিনি তৃতীয় থিয়েটার নামে যে থিয়েটার গড়ে তুলেছিলেন তা একদিকে যেমন বিকল্প থিয়েটার, একইভাবে নতুন একটা থিয়েটার দর্শন, সেইসাথে মানুষের কাছাকাছি আসার একটি মাধ্যমও বটে। এই যে মানুষের কাছে আসা, এটা সেই প্রাচীন কাল থেকেই ছিল। থিয়েটার বরাবর সেই মানুষকে নিয়ে, মানুষের কাছেই ফিরতে চেয়েছে, কেননা যেকোন শিল্পের শেষ কথাই হল মানুষ। শুধু শিল্প কেন সাহিত্য-সমাজ-রাজনীতি সবেতেই মানুষই শেষ কথা হওয়া উচিত। বাদলবাবু মুক্তমঞ্চের অভিনয়ের মধ্য দিয়ে শুধু নয়, নাট্যসাহিত্যের মধ্যেও মানুষের কাছে পৌঁছনোর পথকে উন্মুক্ত করে দিতে পেরেছিলেন।
এই যে মানুষের কথা বলছি, এরা কারা? কোন মানুষ? এরা মূলত সেই মানুষ যারা মিছিল নাটকের আগ্রভাগে থেকে মানুষকে পথ দেখায়। এরা সেই মানুষ যারা বৃহত্তর সংস্কৃতির ধারক ও বাহক। আমাদের সংস্কৃতির শিকড়। শ্রী সরকার এই সংস্কৃতি ও তার মানুষকে তুলে ধরেছেন তৃতীয় থিয়েটারে। পথচলতি শ্রমজীবী, খেটে খাওয়া মানুষকে নিয়ে এলেন বিশ্বের দরবারে এবং এই বার্তাই দিতে চাইলেন, আমরা শিকড়কে যেন না ভুলি, শিকড়ের ডানা হোক ডানার শিকড়।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-49
Page No : 443 -448
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848