Published Paper Details:
‘GANER BHITAR DIYE JAKHAN DEKHI’ : PRASANGYA KARAGAR NATAK.
DR. BISWAJIT PODDAR
ভগবান জাগৃহি, শালগ্রাম শিলা, দাসত্ব-বন্ধন, পাপাচারী, দুর্বৃত্ত, শয়তান, নিঃসঙ্গতা, মৃত্যুক্ষুধা, ধর্ষিতা নারী, দৈত্যাগার, বজ্রপাত, দৈববাণী
বিশ্বকবি রবীন্দ্রনাথ তাঁর একটি গানে বলেছিলেন –
‘গানের ভিতর দিয়ে যখন দেখি ভুবনখানি/তখন তারে চিনি আমি, তখন তারে জানি’।
অর্থাৎ বিশ্বভুবনকে গানের ভিতর দিয়ে দেখে কবি পূর্ণরূপে চিনতে পেরেছেন। মন্মথ রায়ের ‘কারাগার’ নাটকের আলোচনায় আমরা গানের ভূমিকা আলোচনা করতে চাই। অত্যাচারীর অত্যাচারের মাত্রা যখন চরমে ওঠে তখন দুষ্কৃতের দমনে এবং সাধুদের পরিত্রাণের জন্য ভগবান নিজেই মর্ত্য ধামে নেমে আসেন। আলোচ্য নাটকের ক্ষেত্রে যাদবকুল তথা মথুরানগরীর অন্য প্রজাদের উপর কংসের অকথ্য অত্যাচারে শঙ্কা-নাশন নারায়ণের আবির্ভাবের সম্ভাবনা তৈরী হয়েছে। এই সম্ভাবনাতেই সমাপ্ত হয়েছে ‘কারাগার’ নাটকের কাহিনী। কংসের স্বীকারোক্তি সে নিজে অত্যাচারে অত্যাচারে পাষাণের ঘুম ভাঙিয়ে তাকে মর্ত্যে নিয়ে এসেছেন। এই সূত্রে নাটকটির মূল দ্বন্দ্ব দানব বনাম দেব ও মানব শক্তির মধ্যে বাস্তবত কোন বিরোধই থাকে না। ভগবানকে শত্রুভাবে কংসের এই সাধনায় নাটকটি শেষ পর্যন্ত যেন ভক্তিরসাত্মক একটি নাটকে পরিণত হয়েছে।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-53
Page No : 478 – 484
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) : http://doi.one/10.1750/TIRJ.32930
E ISSN : 2583-0848