Published Paper Details:

MAIKELER ‘PADYABATI : BHARATIYA PURANE NABA NIRMAN.

SHANON ROY

পুরাণ-চরিত্র, গ্রিক, পাশ্চাত্য-ছাঁচ, ষড়যন্ত্র, প্রেম, শ্রেষ্ঠসুন্দরী, প্রতিদ্বন্দ্বিতা

মাইকেল মধুসূদন দত্তের রচিত ‘পদ্মাবতী’ শীর্ষক নাটকটিতে ভারতীয় পুরাণ-চরিত্রের কাহিনি বর্ণিত থাকলেও গ্রিক পুরাণের এক প্রসিদ্ধ গল্প ‘Apple of Discord’ অবলম্বনে নাট্যকার পাশ্চাত্য ছাঁচে ভারতীয় গল্পকে খুব সাফল্যের সঙ্গেই ফুটিয়ে তুলেছেন। এখানে শচী হয়েছেন গ্রিকপুরাণের ইন্দ্রাণী অর্থাৎ হেরা, মুরজা- অ্যাথেনি, রতি- অ্যাফ্রোদিতি, বিদর্ভরাজ ইন্দ্রনীল- ট্রয়-রাজকুমার প্যারিস, এবং মাহেশ্বরীর রাজকন্যা পদ্মাবতী হয়েছেন স্পার্টার রাজকুমারী হেলেন। আর নারদ পালন করেছেন গ্রিক-পুরাণের প্রসিদ্ধ কলহের দেবী এরিসের ভূমিকা। নারদের ষড়যন্ত্র, ইন্দ্রনীল-পদ্মাবতীর প্রেম, শ্রেষ্ঠসুন্দরীর সম্মান লাভের জন্য মরিয়া শচী, মুরজা ও রতির প্রতিদ্বন্দ্বিতা, ও সেইসঙ্গে বিদর্ভরাজ ইন্দ্রনীলকে তাঁদের নানাভাবে প্ররোচিত করবার দৃশ্যগুলি নাটকে সন্নিবেশিত হয়েছে গ্রিক পৌরাণিক কাহিনি “Apple of Discord”-এর অনুসরণে। গল্পে উল্লিখিত সোনার আপেলটি আলোচ্য নাটকে পরিণত হয়েছে এক স্বর্ণপদ্মে। ‘পদ্মাবতী’ নাটকে উক্ত প্রভাবগুলিই বর্তমান আলোচনার বিষয়।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-6

Page No : 70 -75

Published In :Volume 2, Issue 3,  July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License