Published Paper Details:
SHISHU BIKASHE MATRIVASHA : RABINDRA BHABNA O BHARATIYA SHIKKHA KAMISHAN.
SREE MATI TARA PRAMANIK
বিকাশ, মিথোষ্ক্রিয়া, মাতৃভাষা, শিক্ষাস্তর, জনশিক্ষা, কমিশনের সুপারিশ
মানবশিশু তার নিজ বৈশিষ্ট্য গুনে সতত স্বয়ংক্রিয়াশীল। ব্যক্তিসত্তার গঠন ও বিকাশের মূল উপাদান হল ব্যক্তির সক্রিয়তা ও তার সামাজিক প্রাকৃতিক পরিবেশের মধ্যেকার মিথোষ্ক্রিয়া। ব্যক্তি যেহেতু সমাজবদ্ধ জীব তাই দৈহিক মানসিক, প্রাক্ষোভিক বিকাশের সাথে তার ভাষাগত বিকাশ বা দক্ষতা তার সামাজিক ভাববিনিময়ে এক বিশেষ গুরুত্বপূর্ণ জায়গা রাখে, যা একজন সামাজিক মানুষের সামাজিকতার সূচক হিসেবে গন্য হয়। ভাবের আদান-প্রদান, চিন্তা-ভাবনা এবং বিভিন্ন কাজকর্মের ক্ষেত্রে মাতৃভাষা শক্তি সঞ্চারিনীরূপে কাজ করে। শৈশবে শিশুর উপর মাতৃভাষা ভিন্ন অপর একটি অপরিচিত ভাষা আরোপ করলে বিশেষ পরিবেশে লালিত মুষ্টিমেয় শিশু বাদে অধিকাংশ শিশুর পক্ষে সে ভাষা আয়ত্ত্ব করা সম্ভব হয় না। রবীন্দ্রনাথ ঠাকুরের মতে শিক্ষার মাধ্যম হিসাবে মাতৃভাষার কোন বিকল্প ছিল না। রবীন্দ্রনাথই সর্বপ্রথম মাতৃভাষার হাত ধরে অর্থাৎ বাঙালীর বাংলা ভাষার মাধ্যমে ব্যাপক জনশিক্ষার প্রসারের ওপর প্রধান গুরুত্ব দেন। শিক্ষার বিভিন্ন স্তরে কোঠারী কমিশন (১৯৬৪-৬৬) এবং জাতীয় শিক্ষানীতি-২০২০ র ভাষা সম্পর্কিত মতামত এক্ষেত্রে একটি উল্লেখযোগ্য সংযোজন।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-9
Page No : 93 – 99
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848