Published Paper Details:

NIRBACHITA BANGLA UPONNYASE MANUSHER JIBON -JIBIKA O SAMAAJIK ABASTHAN.

 ACHINTYA KUMAR DAS

জীবন, জীবিকা, পেশা, সমাজ, বৃত্তি, সংগ্রাম, শ্রেণী বৈষম্য, অভাব-অনটন।  

আলোচ্য নিবন্ধে বাংলা সাহিত্যের তিন বিখ্যাত কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ী, মানিক বন্দ্যোপাধ্যায় ও বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা ‘ঢোঁড়াই চরিত মানস’, ‘পদ্মানদীর মাঝি’ ও ‘পুতুল নাচের ইতিকথা’, ‘পথের পাঁচালি’ উপন্যাসে সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষ কীভাবে নিজের জীবিকা র্নিবাহ করছে সেই দিকটি তুলে ধরার চেষ্টা করা হয়েছে। সমাজে উচ্চ স্তর থেকে নিম্ন স্তর পর্যন্ত অবস্থিত সকল মানুষের জীবন কীভাবে তাদের নিজেদের জীবিকার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে তার প্রমাণ আলোচ্য চার উপন্যাসের পরতে পরতে লক্ষ করা যায়। প্রত্যেক মানুষের জীবনের যে বৃত্ত তা তার বৃত্তির পরিধিতেই আবদ্ধ, সেই পরিধি অতিক্রম করে তারা যেতে পারে না। সমাজ জীবনের বিভিন্ন আচার-অনুষ্ঠান, রীতি-নীতি, পোশাক-পরিচ্ছদ, ভাষা-সংলাপ ইত্যাদি বিষয়গুলি অনেকটা নির্ভর করে থাকে সমাজে অবস্থিত মানুষের জীবিকাকে কেন্দ্র করে। সমাজে বসবাসকারী তথাকথিত নিম্ন শ্রেণীর মানুষদের মধ্যে ক্ষুদ্রতা-তুচ্ছতা অনেক বেশি। কারণ তারা যে জীবিকাকে বেছে নেয় তাতে তাদের উপার্জন হয় অল্প। অর্থনৈতিক দিক থেকে দুর্বল হলে মানুষের মনের মধ্যে ক্ষুদ্রতা বাসা বাঁধবেই। মানুষ আগে পেটে ভাত চায়, তার পরে ধর্মের কথা শুনতে চায়। ‘ঢোঁড়াই চরিত মানস’-এ আমরা দেখতে পাই বুধনি নিজের খাওয়া-পরার স্থায়ী আস্থানা খুঁজতে গিয়ে একমাত্র কোলের সন্তানকে ফেলে রেখে পুনঃবিবাহ করে নেয়। আবার মানুষ নতুন করে বাঁচতে গিয়ে নতুন বৃত্তি গ্রহণ করে থাকে ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসে কুবের চরিত্রকে দেখা যায় এই ভূমিকায়। কর্তব্য অনেক সময় মানুষকে তাড়িয়ে নিয়ে চলে এক বৃত্তি থেকে অন্য বৃত্তিতে ‘পথের পাঁচালি’ উপন্যাসে হরিহরকে আমরা দেখি কেমন করে সে একের পর এক পেশা বদল করে চলে শুধু সংসার চালানোর জন্য। ‘পুতুল নাচের ইতিকথা’ উপন্যাসে আমরা দেখতে পাই এক দিকে শশীর জীবিকা শুধু তার জীবনকে স্থির করে ফেলেছে তা নয় অনেকটাই স্থবির করে তুলেছে। অন্য দিকে কুমুদ নিত্য নতুন পেশাতে নেশাগ্রস্থ হয়ে উঠেছে। কেন্দ্রাতিক শক্তি বারবার কাজ করেছে তার জীবনে।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-17

Page No : 137-141

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License