Published Paper Details:

TRIBENI : SWATANTRA DHARMI KOIBONTA AKHYAN.

SANUP KHA 

কৈবর্ত বিদ্রোহ, কৈবর্ত খণ্ড, উপন্যাসের, রামচরিত, মহাশ্বেতা দেবী, ত্রিবেণী।

বাংলার প্রথম সার্থক বিদ্রোহ হিসাবে কৈবর্ত বিদ্রোহের সার্থকতা সম্পর্কে কমবেশি আমাদের সকলেরই জানা। সার্থক এই কারণে যে, বরেন্দ্রির মহা শক্তিশালী পাল রাজবংশের সঙ্গে যুদ্ধে একটা জনগোষ্ঠীর একতার জয় হয়েছিল। সন্ধ্যাকর নন্দীর ‘রামচরিত’ কাব্যগ্রন্থ এই বিদ্রোহের একমাত্র প্রামাণ্য তথ্য জোগাতে সক্ষম। কিন্তু প্রত্নতত্ব, নৃতত্ব বলে কিছু জিনিস আছে, যেগুলোর সাহায্যে প্রাচীনকালের বিবিধ বস্তু, স্থান, ছবি, ভগ্নস্তুপ ইত্যাদি থেকে অনুমানলব্ধভাবে সত্যতার মুখোমুখি উপস্থিত হওয়া যায়।

          কৈবর্ত বিদ্রোহ হয়েছিল, এ বিষয়ে আমরা নিঃসন্দেহ। কিন্তু সন্ধ্যাকর নন্দী বললেন কৈবর্ত বিপ্লব ‘অনিকম ধর্ম্মবিপ্লবম্’। অর্থাৎ কৈবর্ত বিদ্রোহ অধর্মের সঙ্গে সংঘটিত হয়েছে। বেশ কয়েকজন পণ্ডিত, ঐতিহাসিক ‘রামচরিত’এর ব্যাখাকে সাক্ষ্য মেনে এই তথ্যকে গুরুত্ব দিয়েছেন। কিন্তু ভীমের জাঙ্গাল, দিব্যকের গুহা এসবের ভগ্নপ্রায় রূপকে তথ্য হিসাবে জেনে দিব্যক, রুদোক, ভীম প্রমুখ চরিত্রের ও কৈবর্ত বিদ্রোহের এক অন্য ইতিহাস রচনা করলেন। আখ্যান বর্ণিত হল ইতিহাসের আদলে। চরিত্রের মধ্যে মিশে গেলো ইতিহাস ও ঔপন্যাসিকের কল্পনা।

         মহাশ্বেতা দেবীর ‘কৈবর্ত খণ্ড’, অনুরূপা দেবীর ‘ত্রিবেণী’, সত্যেন সেনের ‘বিদ্রোহী কৈবর্ত’, হরিশংকর জলদাসের ‘মোহনা’, জাকির তালুকদারের ‘পিতৃগণ’ ইত্যাদি উপন্যাসে ঔপন্যাসিকরা তাদের নিজস্ব রীতিতে কৈবর্ত কাহিনিকে সাজিয়েছেন। প্রতিটি উপন্যাসেই কৈবর্ত বিদ্রোহের পাশাপাশি বরেন্দ্রীর কৈবর্তদের স্বতন্ত্রধর্মী জীবনাচরণের চিত্র অঙ্কিত হয়েছে। রয়েছে পাল রাজা দ্বিতীয় মহীপালের রাজ্যশাসনের সময়কার ছবি। প্রজাশাসনে বিশেষ করে কৈবর্ত জনগোষ্ঠীর প্রতি মহীপালের অরাজকতা, অনৈতিকতার দৃশ্যএর কথা কেউই বাদ দেননি।

         একাধারে দিব্যক, ভীম, রুদোক ইত্যাদি চরিত্রের বর্ণনা, বিদ্রোহে মহীপাল হত্যা, রামপালের পলায়ন ইত্যাদি, অপরদিকে মহীপালের ভাই রামপালের রাজ্য পুনরুদ্ধারের জন্য কঠোর সংগ্রাম ও অবশেষে ভীমের শাসন থেকে রাজ্য পুনরুদ্ধারের ছবি উপন্যাসগুলিতে ইতিহাসের মত করে পরিবেশিত হয়েছে।      

          আমার আলোচ্য প্রবন্ধে এই কৈবর্ত কাহিনিমূলক উপন্যাসের মধ্যে থেকে শ্রীমতী অনুরূপা দেবীর ‘ত্রিবেণী’ উপন্যাসে বর্ণিত কৈবর্ত বিদ্রোহের পটভূমি, উপস্থিত বিদ্রোহকাল ও বিদ্রোহ পরবর্তী সময় এবং সর্বোপরী রাজ্য পুণরুদ্ধারের পর ভীমের সঙ্গে রামপালের আন্তরিক হৃদয়বৃত্তজনিত সন্ধি বৃত্তান্ত আলোচনা করা হয়েছে। সেইসঙ্গে কৈবর্ত কাহিনি মূলক অন্যান্য উপন্যাসের সঙ্গে এর স্বতন্ত্রতা দেখানো হয়েছে।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-25

Page No : 209-218

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License