Published Paper Details:
RARINDRANATHER PANCHAK : CHENA MUKH, ACHENA BHAVNA.
UJJAL MISHRA
অচলায়তন, পঞ্চক, শোণপাংশু, দাদাঠাকুর, আচার্য, দর্ভক, ইংরেজ, স্থবিরপত্তন, মহাপঞ্চক, রবীন্দ্রনাথ।
কবি সার্বভৌম রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বিখ্যাত রূপক সাংকেতিক নাটক ‘অচলায়তন’। নাটকটি মনোযোগ সহকারে পাঠ করলে আমরা দেখব এতে দুটি প্রধান ভাব রয়েছে। একটি বাহ্যিক, অপরটি আভ্যন্তরীণ। প্রথমটিতে দেখা যাবে প্রথা-প্রাণের দ্বন্দ্ব এবং শেষ পর্যন্ত প্রাণের জয়গান, দ্বিতীয়টিতে রয়েছে ভারতবর্ষের ইতিহাস চেতনা। এই ইতিহাস চেতনার কথা নাট্যকার রবীন্দ্রনাথ স্বয়ং, সমালোচক সুকুমার সেন, উপেন্দ্রনাথ ভট্টাচার্য, প্রমথনাথ বিশীও স্বীকার করেছেন। দ্বিতীয় ভাবনা অনুযায়ী নাটকের প্রধান দুই চরিত্র দুই ভাই পঞ্চক ও মহাপঞ্চক দুই বিপরীত ভাবনার অধিকারী। ইতিহাসগত দিক থেকে প্রাচীন ভারতবর্ষ যদি প্রাচীন অচলায়তন হয়, তাহলে শোণপাংশুর দল হলো ইংরেজ দল, আর দর্ভকেরা ভারতবর্ষের পতিত অনার্য সম্প্রদায়। এই যুক্তিতে মহাপঞ্চক দেশের সেই ব্যক্তি, যে ‘স্বধর্ম নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ’ (শ্রীমদ্ভগবদগীতা, ৩য় অধ্যায়, কর্মযোগঃ, শ্লোক-৩৫) এই ভাবনায় ভাবিত হয়ে আয়তনরূপী ভারতবর্ষকে শোণপাংশুর দলের হাত থেকে রক্ষা করতে চেয়েছে। অপরদিকে তার ছোটভাই পঞ্চক গোপনে শোণপাংশুর দল ও তাদের প্রধান দাদাঠাকুরের সাথে গোপন যোগাযোগ রেখে আয়তনকে ক্রমে ধ্বংসের পথে ঠেলে দিতে চেয়েছে। এই পরিণতি একদিক থেকে প্রাচীন প্রথা, রীতি-নীতি, কুসংস্কাররের পতন মনে হলেও ইতিহাসগত দিক থেকে এটি বিদেশি শক্তির কাছে কোনো কিছুর বিনিময়ে ভারতবর্ষের রাষ্ট্রীয় ক্ষমতা প্রদান করা। তাই দ্বিতীয় ভাবনা অনুযায়ী চেনা পঞ্চক আমাদের কাছে অনেকটাই অচেনা হয়ে যায়। নাট্যকাহিনির প্রায় প্রতি দৃশ্যে সে প্রমান রয়েছে। সার্বিক আলোচনায় আমাদের এ ভাবনার যথার্থ প্রতিফলন পরিলক্ষিত হবে।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/ October 22/article-30
Page No : 246-251
Published In :Volume 2, Issue 4
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848