Published Paper Details:

MANOJ MITRER SAMAJ BHABONA MULOK NIRBACHITO NATOK : BISHAY O VISHLESHAN.

 JAYANTI RAJOYAR 

পারিবারিক সমস্যা, শোষিত সমাজ, লোভ, প্রতিহিংসাপরায়ন, প্রতিবাদ, সম্পর্কের টানাপোড়েন, সুন্দর সমাজের পরিকল্পনা।

আধুনিক সমাজের রূপকার নাট্যকার মনোজ মিত্র। নাট্যজগতে এক অতি পরিচিত নাম মনোজ মিত্র। তিনি রাজনীতির কথা সরাসরি বলেননি কিন্তু সমাজের সব ধরণের সমস্যার কথা তুলে ধরেছেন তাঁর নাটকের মধ্যে। তিনি বড় করে দেখেছেন চারপাশের মানুষজনকে। তাই তাঁর নাটকগুলোতে সমাজের শ্রেণির কথার সাথে সাথে পরিবার বা ব্যক্তিচরিত্রের কথাও প্রাধান্য পেয়েছে। সমাজভাবনার অনেক নাটক রচিত হয়েছে তাঁর হাতে; তবু আমি তাঁর জনপ্রিয় তিনটি নাটককে বিশ্লেষণের তালিকায় রেখেছি। ‘নাটক সমগ্র’ প্রথম খণ্ড থেকে ‘চাক ভাঙা মধু’, অলকানন্দার পুত্রকন্যা’ এবং দ্বিতীয় খণ্ড থেকে ‘সাজানো বাগান’। ‘চাক ভাঙা মধু’ এবং ‘সাজানো বাগান’ এই দুটি নাটকে শ্রেণিসংগ্রামের লড়াই, শোষিত মানুষের শাসকদের প্রতি বিদ্রোহ অর্থাৎ টিকে থাকার লড়াই প্রাধান্য পেয়েছে। শোষিত সমাজের প্রতিনিধি হয়েছে– মাতলা, জটা, বাদামী ও বাঞ্ছার মতো বাস্তব চরিত্রগুলো। জমিদারশ্রেণির নির্মম অত্যাচার তাঁর এই দুটি নাটকে লক্ষ্য করা যায়। শাসকগোষ্ঠীর বাস্তব রূপ আমরা দেখতে পাই– অঘোর এবং ছকড়ি-নকড়ি চরিত্রের মধ্যে। তাঁর অপর নাটক ‘অলকানন্দার পুত্রকন্যা’তে মমতাময়ী মাতার চিত্র তুলে ধরেছেন। অলকা নিজে গর্ভধারিণী জননী না হয়েও পালিত পুত্রকন্যাদের বটবৃক্ষের মতো আঁকড়ে ধরে বাঁচতে চেয়েছে। সন্তানদের বাৎসল্যপ্রেম উজাড় করে দিয়েছেন। তার রুগ্ন স্বামীকেও অনাদরে রাখেননি, নিজে সংসারের হাল ধরে সবাইকে সুখী রাখার নিরন্তর চেষ্টা চালিয়ে যায় এই নারী। এই তিনটি নাটকের পরিপ্রেক্ষিতে অভিনেতা-নাট্যকার মনোজ মিত্রের সমাজভাবনার সংক্ষিপ্ত পরিচয় দেওয়ার চেষ্টা করবো।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-31

Page No :  252-259

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License