Published Paper Details:
ADDOITYA BEDANTA O SWAMI VIVEKANAND.
DHRUBA MUNSHI
স্বামী বিবেকানন্দ, বেদান্ত দর্শন, ধর্ম, সমাজ, ব্রহ্ম, অদ্বৈতবাদ, শঙ্করাচার্য।
অদ্বৈত বেদান্ত হল বৈদিক দর্শনের সর্বেশ্বরবাদ। সর্বেশ্বরবাদীদের মতে মানুষের সত্যিকারের আত্মা হল শুদ্ধ চৈতন্য এবং পরম সত্য ব্রহ্মও শুদ্ধ চৈতন্য। বিবেকানন্দের মনন ও চিন্তনে ধর্মীয় ভাবনা নবরূপ প্রাপ্ত হয় বারংবার। ধর্ম কোন বিচ্ছিন্ন বিষয় নয় বরং মানুষের জীবন কর্ম সমস্ত কিছুর সঙ্গেই অঙ্গাঙ্গিভাবে জড়িত। ভারতে দর্শনকে ধর্মের তাত্ত্বিক দিক ও ধর্মকে দর্শনের ব্যবহারিক দিক বলে সব সময়েই মনে করা হয়েছে। জগতে যতরকম দর্শন আছে, তার মধ্যে বেদান্তই সবচেয়ে বেশী ব্যবহারযোগ্য। তাই বেদান্তই দর্শনশাস্ত্রগুলির মধ্যে সবচেয়ে বেশী মহত্ত্বপূর্ণ ও ধর্মসমূহের মধ্যে সবচেয়ে বেশী সান্ত্বনাদায়ক। বিবেকানন্দের ধর্ম চিন্তায় অন্যতম আলোচ্য বিষয় হল বেদান্ত দর্শন। তিনি দেশে-বিদেশে সনাতন হিন্দু ধর্মের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে এই বেদান্ত প্রচার করে বিশ্ব জয় করেছিলেন। তিনি ছাত্রাবস্থায় বেদান্ত দর্শন অধ্যয়ন করেছিলেন। তিনি মনে করতেন দর্শনের আলোকে মানুষ তার জীবনের নানা সমস্যার সমাধান করে থাকেন। এমনকি দর্শন জীব ও জগতের অন্তর্নিহিত সত্যকে উদঘাটন করে মানুষের মনে অন্তহীন জিজ্ঞাসার প্রসার ঘটায়। বিবেকানন্দ বেদান্ত ধারণাকে শুধু দর্শনের মধ্যে সীমাবদ্ধ না রেখে বৃহত্তর জীবন বোধের সঙ্গে সম্পৃক্ত করতে চেয়েছেন। প্রত্যহের জীবনে বেদান্তের ব্যাখ্যাকে কাজে লাগিয়ে উন্নত মানব সমাজ গড়ে তুলতে চেয়েছেন। তাই আলোচ্য নিবন্ধে তিনি কিভাবে বেদান্তের ব্রহ্মজ্ঞান মানবিক গুণকে বর্ধিত করতে পারবে এবং কিভাবে তিনি বাংলার সমাজ জীবনে বেদান্ত দর্শনের প্রতিফলন ঘটাতে চেয়েছিলেন তারই আলোচনায় হবে প্রধান উদ্দেশ্য।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/ October 22/article-41
Page No : 336-342
Published In :Volume 2, Issue 4
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583 - 0848