Published Paper Details:

JAGANNATH : PURNA O APURNA.

 ABHIJEET PAUL 

জগন্নাথ, জগন্নাথত্ব, পূর্ণ-অপূর্ণ, জগন্নাথ-বিগ্রহ, জগন্নাথ-তত্ত্ব, স্কন্দপুরাণ, পুরীধাম, শ্রীমন্দির, উৎকল।  

জগন্নাথ হিন্দু সম্প্রদায়ের অন্যতম জনপ্রিয় পৌরাণিক দেবতা। ‘জগন্নাথ’ শব্দের আভিধানিক অর্থ জগতের নাথ হলেও বর্তমানে পুরীর জগন্নাথকেই তা চিহ্নিত করে। পুরীর শ্রীমন্দিরকে জগন্নাথের বাসভূমি ভাবা হয়। এখানে তিনি সপরিবারে বসবাস করেন। শুধুমাত্র জগন্নাথের জন্য পুরীধাম হিন্দু সম্প্রদায়ের চারধামের মধ্যে অন্যতম একধামের মর্যাদা পেয়েছে। পুরীর শ্রীমন্দিরের জগন্নাথের বিগ্রহ প্রথাগত অর্থে অসমাপ্ত। জগন্নাথের দারুময় বিগ্রহকে কেন্দ্র করে সময়ে সময়ে বিভিন্ন তত্ত্বের জন্ম হয়েছে। এর মধ্যে কোনো তত্ত্ব প্রাচীন, আবার কোনো তত্ত্ব অপেক্ষাকৃত নবীন। আপাতদৃষ্টিতে পুরীর জগন্নাথের বিগ্রহ অসমাপ্ত বা অপূর্ণ হলেও সারা ভারতে জগন্নাথকে কখনই অপূর্ণ রূপে দেখার প্রয়াস হয়নি। পরবর্তী সময়ে দেশের বিভিন্ন প্রান্তে জগন্নাথ বিগ্রহকে অপূর্ণ বলা হলেও জগন্নাথকে পূর্ণ রূপে মানস-প্রতিষ্ঠা করা হয়েছে। জগন্নাথ যেমন জগন্নাথ তেমন রূপেই পূর্ণত্বের ভাব বহন করে চলেছে। স্কন্দপুরাণের পুরুষোত্তমমাহাত্ম্য, মহাকবি সরলাদাসের মহাভারত ও ওড়িশার প্রচলিত কিংবদন্তিতে জগন্নাথের উৎস ও অসমাপ্ত বিগ্রহের ব্যাখ্যা দেওয়ার চেষ্টা হয়েছে। কথিত অবন্তীর সূর্য বংশীয় রাজা ইন্দ্রদ্যুম্ন পুরাকালে জগন্নাথকে বর্তমান রূপেই প্রতিষ্ঠিত করেছিলেন। জগন্নাথের মূর্তিকেন্দ্রিক প্রচলিত প্রায় প্রতিটি মতেই জগন্নাথকে পূর্ণতর সত্তায় স্থাপন করা হয়েছে। প্রয়োজনে বলা হয়েছে, জগন্নাথের বিগ্রহ অপূর্ণ বা অসমাপ্ত হলেও জগন্নাথের জগন্নাথত্ব পূর্ণ ও অক্ষয়। পূজাস্তোত্রে পুরীর জগন্নাথকে পূর্ণব্রহ্ম বলা হয়। বলা হয় জগন্নাথ সাক্ষাৎ দারুব্রহ্ম। পার্থিব জীবের কল্যাণে কলিতে জগন্নাথ এমন দ্বিভূজ মূর্তিতে প্রাচীন উৎকলের পুরী নগরে প্রকাশিত হয়েছেন। ব্রহ্মতত্ত্বের দিক থেকে জগন্নাথের বিগ্রহের অপূর্ণতার কথা প্রায় নস্যাৎ করে দেওয়ার প্রয়াস হয়েছে আদি শঙ্করাচার্যের সময় থেকে। এমনও বলা হয়েছে যে, জগন্নাথ বিগ্রহ বাহ্যত এমন অপূর্ণ দ্বিভুজ বিগ্ৰহ, কিন্তু স্বরূপত তিনি পূর্ণ চতুর্ভুজ নারায়ণ। তিনি দ্বিভুজ হোন, চতুর্ভুজ হোন, বহুভুজ হোন, এমনকি সাকার হোন বা নিরাকার হোন, তবু তাঁর মূলস্বরূপ অবিকৃত অবস্থায় থাকে। জগন্নাথের জগন্নাথত্বের কোনো হ্রাস বা বৃদ্ধি হয় না। জগন্নাথের সঙ্গে পূর্ণতার এই ধারণাটি রয়েছে বলে, বারবার সম্পদলোভী ও পরধর্মবিদ্বেষী অহিন্দু রাজাদের আক্রমণে পুরীর শ্রীমন্দির আক্রান্ত হলে জগন্নাথাদি দেবতার বিগ্রহ শ্রীমন্দির থেকে সরিয়ে গোপনে সংরক্ষণ করা হলেও পুরীর শ্রীমন্দিরের রত্নসিংহাসনে জগন্নাথের উপাসনা কখনও থেকে থাকেনি। ব্রহ্মতত্ত্ব সংযুক্ত জগন্নাথত্বের ধারণাটি মূর্তিতে কখনও সীমাবদ্ধ রাখার চেষ্টা হয়নি। সেই সূত্রে প্রাকৃত দৃষ্টিতে জগন্নাথ ‘অপূর্ণ’ হতে পারেন, কিন্তু পরমব্রহ্ম জগন্নাথ সবসময় ‘পূর্ণ’ই।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-47

Page No : 385-391

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License