Published Paper Details:

BANGLA GAANER BIBARTANER DHARA : PREKKHIT BANGLA CHALOCHITRO.

SNIGDHA CHAKRABORTY 

গীতিপ্রবণ, সঙ্গীতনির্ভর, চলচ্চিত্র, জনপ্রিয়তা, সাহিত্য, জীবনদর্শন, পরিচালনা, গতানুগতিকতা।

সময়ের বিবর্তনক্রম অনুযায়ী সমাজে চেতনা ও সংস্কৃতিজনিত যে পরিবর্তন আসে, সেই পরিবর্তন শিল্পের প্রতিটি আঙ্গিককেই সতত প্রভাবিত করে চলে অবিরত। শিল্পের দুইটি বিশেষ প্রকাশমাধ্যম হল- চলচ্চিত্র এবং সঙ্গীত। বাঙালি সমাজে তথা সংস্কৃতিতে সঙ্গীত তার যাত্রালগ্ন থেকে শুরু করেই যেমন বরাবরই সাহিত্যিক গুণকে কেন্দ্র করে বিকশিত হয়েছে, ঠিক তেমনি চলচ্চিত্রও একটা বিশেষ সময় পর্যন্ত সাহিত্যেরই অন্যতর এক ভিন্ন প্রকাশমাধ্যম হিসেবে বিকশিত হতে হতে তার পথ চলেছিল। বিশ্ববরেণ্য চলচ্চিত্র-পরিচালকরা ক্রমশ সাহিত্য এবং চলচ্চিত্র- শিল্পের এই দুই প্রকাশমাধ্যমকে স্বতন্ত্রভাবে অবলোকনের মাধ্যমে চলচ্চিত্রকে এক ভিন্নতর শিল্প-আঙ্গিকে দেখতে চান। সেই সূত্রেই বাংলা চলচ্চিত্রের গতিপথও সমৃদ্ধ হয়ে উঠেছে। আর, সেই বিবর্তনের পথে ক্রমশ চলচ্চিত্রের অন্যতম একটি অঙ্গ রূপে প্রকাশিত হয়েছে সঙ্গীত। বর্তমান সময়ে দাঁড়িয়ে গান ব্যতীত চলচ্চিত্রের অস্তিত্বকে কল্পনাই করা যায় না। চলচ্চিত্র বিকাশের পথে সঙ্গীতের অবদান প্রধানত দুই রকমের- এক হল চলচ্চিত্রের আবহসংগীত, আর হল ভাষিক রূপে সঙ্গীতের ব্যবহার। চলচ্চিত্রের ভাবের সাথে যথাযথ সাযুজ্য রেখেই গানকে চলচ্চিত্র-ভাষারই এক স্বতন্ত্র প্রকাশ রূপে বিবেচিত করা হয়। একদিকে বাণিজ্যিক চলচ্চিত্র, আরেকদিকে বক্তব্যধর্মী অন্যধারার ছবি—এই দুই ভিন্ন ধরনের চলচ্চিত্রই তাদের অভীষ্ট প্রকাশমাধ্যমকে কেন্দ্র করে একদিকে যেমন তৈরি করে ভিন্নরুচির দর্শক, ঠিক তেমনি সেই দুই ধারায় সম্পূর্ণ ভিন্ন স্বরে প্রযুক্ত সঙ্গীতের মাধ্যমেও উদ্দিষ্ট শ্রোতাকুলের মধ্যে পরিলক্ষিত হয় অনন্যপরতা। চলচ্চিত্রের মাধ্যমে ব্যক্তিকেন্দ্রিক সঙ্গীতের বিকাশের পাশাপাশি তৈরি হয় এমন এক সিনেমাকেন্দ্রিক গানের ধারা, যার মাধ্যমে গান ক্রমশ হয়ে ওঠে বিপণনযোগ্য পণ্য। গানের এই পণ্যায়িত বিশেষ রূপ জনপ্রিয়তার নিরিখে কখনো চলচ্চিত্রকে কেন্দ্রে রেখে, কখনো-বা স্বতন্ত্রভাবে এমনভাবে পরিণতিপ্রাপ্ত হয়, যার মধ্যে শিল্পমূল্যের বিচারবোধ কোথাও মুখ্য, আবার কোথাও বা গৌণ রূপে স্তিমিত অবস্থায় থাকে। বাংলা চলচ্চিত্রের ক্ষেত্রে বিশ্বমানের চিত্রপরিচালকেরা সঙ্গীত তথা সুরযোজনার ক্ষেত্রে সঙ্গীত-পরিচালকদের দিয়ে সুর সংযোজনে অধিক সংখ্যক সময়েই সিনেমার বক্তব্যের নিরিখে সঙ্গীত পরিচালনা করতে চান। সত্যজিৎ রায় থেকে শুরু করে ঋত্বিক ঘটক, ঋতুপর্ণ ঘোষ, এমনকি হাল আমলের চিত্রপরিচালকেরাও পর্যন্ত চলচ্চিত্রকে কেন্দ্র করে সঙ্গীতের ভিন্নধারার জন্ম দিয়েছেন তাদের চলচ্চিত্রে। পাশ্চাত্যের নানা সুরের প্রয়োগ, ভারতীয় শাস্ত্রীয় ও মার্গ সঙ্গীতের ধারা, লোকসঙ্গীত, রবীন্দ্রসঙ্গীতের ভিন্নতর ও আধুনিক প্রয়োগশৈলীর ব্যবহার, পাশাপাশি আধুনিক যন্ত্রানুসঙ্গ বর্তমানে চলচ্চিত্র-কেন্দ্রিক সঙ্গীতের ধারাকে এক অত্যুচ্চ চূড়ায় পৌঁছে দিয়েছে। বাংলা ভাষাভাষী চলচ্চিত্র-কেন্দ্রিক এই গানের ধারার ক্রমান্বয়ী বিবর্তনের নানা অভিমুখকে গবেষণার আলোকে অনুসন্ধানী দৃষ্টিতে বিশ্লেষিত করাই এই গবেষণামূলক প্রবন্ধের মূল অভিপ্রায়।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID :  tirj/ October 22/article-52

Page No436-442

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License