Published Paper Details:

KAMAL CHAKRABORTIR NIRBACHITO CHOTO GALPE ADIBASHIR JIBON SANKAT.

RAKHI GARAI 

আদিবাসী জীবন, জীবন-সংকট, বন্যপ্রাণী, অরণ্য ধ্বংস, আদিবাসী বিশ্বাস-সংস্কার, প্রতিবাদ, ডাইনি-প্রসঙ্গ।

বাংলা কথাসাহিত্যের ধারায় বিংশ শতাব্দীর শেষ দশকের একজন ব্যতিক্রমী কথাসাহিত্যিক কমল চক্রবর্তী। সত্তরের দশক থেকেই তাঁর সাহিত্যিক হিসেবে আত্মপ্রকাশ। কমল চক্রবর্তীর বেড়ে ওঠার প্রতিবেশ থেকেই বলতে গেলে ছেলেবেলা থেকে অরণ্য- নদী-পাহাড়ের সঙ্গে থাকতে থাকতেই একপ্রকার সম্পৃক্ততা তৈরি হয়। যার প্রভাব তাঁর সাহিত্যে লক্ষ্য করা যায়। অরণ্য অধ্যুষিত আদিবাসী মানুষদের প্রতিও তাঁর সখ্যতা জন্মে প্রায় তখন থেকেই। এজন্যই তাঁর কথাসাহিত্যের একটা বড় অংশ জুড়ে স্থান পেয়েছে এই আদিবাসী মানুষেরা। তাঁর ‘লেম্বো’,‘ধান’, ‘পাহাড়ু’, ‘বৃক্ষু’, ‘ভিক্টর কুজুর’ প্রভৃতি উপন্যাসে যেমন আদিবাসীদের জীবন কথা উঠে এসেছে তেমনই ‘শামু জোনকো’ নামে গল্পসংকলনের ২৩টি গল্পের প্রায় সব গল্পই আদিবাসীদের জীবনসম্বলিত। ‘মাংসা সোরেন’, ‘শামু জোনকো’, ‘মাচি ও পাগলা হাতি’, ‘মেলায় মানুষের রক্ত’, ‘কুজুর টিলার অলিক মানুষ’, ‘বড়-বাবুর ভুত দেখা’, ‘শেষ রাতের ডাইনি’,‘হাতির দু'রকম দাঁত’, ‘বাংলার লৌকিক দেবতা’, ‘লেখক ও একজন সাঁওতাল যুবতী’ ইত্যাদি গল্পে উঠে এসেছে আদিবাসীদের জীবনাচরণ, বেঁচে থাকার জন্য লড়াই, সরকার ও মাফিয়াদের বেআইনি কারবারে সাঁওতাল সোরেন মুন্ডা মাঝিদের বিপন্ন অবস্থা, তাদের ন্যূনতম চাহিদাগুলি পূরণে অপারগতা, নদীতে বাঁধ দেওয়ার ফলে তাদের কৃষিজমি বেআইনিভাবে অধিগ্রহণ, পাহাড় ও জঙ্গল কেটে সাফ করে দেওয়া মাফিয়ারাজের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে নিজেদের প্রাণ বিসর্জন দেওয়া, হাতি ও অন্যান্য বন্যপ্রাণীদের বাসস্থান নিঃশেষ করে দেওয়ার ফলে আদিবাসী গ্রামে বন্যপ্রাণীদের আগমন প্রভৃতি বিষয়গুলি। তাছাড়া আদিবাসীদের খাদ্যাভ্যাস, ধর্মীয় আচার-আচরণ- বিশ্বাস-সংস্কার তাঁর ছোটগল্পের স্বল্প পরিসরেও বাদ যায়নি।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ October 22/article-6

Page No : 42-47

Published In :Volume 2, Issue 4

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License