Published Paper Details:

RASHTRA CHINTAY ‘BYAKTI’ O ‘SAMASHTI’ :VIVEKANANDER ‘BYAKTISWADHINATA VITTIK SAMAJ TANTRAR AKTI ANUSANDHAN.

KAUSHIK CHAKRABORTY

ব্যক্তিস্বাধীনতা, সমাজতন্ত্র, বৈচিত্র্য, বিশেষাধিকার, মানবিক মর্যাদা, ব্যষ্টি-সমষ্টি, একত্ব।

ব্যক্তির জন্য সমষ্টি, না কি, সমষ্টির জন্য ব্যক্তি— রাষ্ট্র চিন্তা বরাবর এই প্রশ্নকে কেন্দ্রে রেখেই আবর্তিত হয়েছে, হয়ে চলেছে। ইতিহাস এ সাক্ষ্যই দিচ্ছে যে, একইসাথে ব্যক্তি ও সমষ্টির উপর সমান গুরুত্ব আরোপ পাশ্চাত্যের রাষ্ট্রচিন্তায় খুঁজে পাওয়া অত্যন্ত কঠিন এবং ভারতীয় রাষ্ট্রচিন্তায়, উপমহাদেশের ইতিহাস জনিত কারণে, এই জাতীয় ভাবনার যথার্থ প্রেক্ষিতই তৈরি হয়নি। এমনকি, বাংলার নবজাগরণের যে যুক্তিবাদ কিংবা মানবতাবাদের ধারণা, স্পষ্টভাবেই তা কিন্তু ব্যক্তিস্বাতন্ত্র্যবাদের পরিসর তৈরি করেছে। কিন্তু ব্যতিক্রম যে ছিল না, তা নয়। স্বামী বিবেকানন্দের ভাবনায় সেই ব্যতিক্রমী ভাব পাওয়া সম্ভব। একদিকে নবজাগরণ এবং অন্যদিকে শ্রীরামকৃষ্ণ তথা প্রাচীনভারতের ‘oneness’ এর বোধ যার সত্ত্বা নির্মাণ করেছিল, সেই বিবেকানন্দ কিভাবে ব্যক্তি ও সমষ্টিকে একে অপরে পরিপূরক ভাবেন এবং কেন তিনি একটিকে অন্যটির জন্য অপরিহার্য্য বলে মনে করেছেন তার বিস্তারিত আলোচনাই এই প্রবন্ধের উদ্দেশ্য।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID :  tirj/January23/article-24

Page No : 219-229

Published In :Volume 3, Issue 1

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License