Published Paper Details:

TRIKON PREM, NIRAPATTYA O JOUNATAR ANNYA DHARA : TARASHANKARER CHARTI GOLPA.

BIPLAB BANERJEE

প্রবৃত্তি, মনস্তাত্বিক, হিংসা, ফুকো, লোভ, যৌনতা, আত্মকেন্দ্রিক, কলঙ্ক।

বাংলা কথাসাহিত্যে অধিকাংশ রবীন্দ্র উত্তর-সাধকগণ সমাজের উচ্চমঞ্চের সংকীর্ণ বাতাবয়ন থেকে নেমে এসেছেন একেবারে মাটির বুকে। তাঁদের মধ্যে অন্যতম একটি নাম কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। তারাশঙ্করের সাহিত্য প্রবৃত্তি নির্ভর, যদিও তাঁর প্রায় প্রত্যেকটি গল্পের মধ্যেই রয়েছে প্রবৃত্তির ছায়া, তবুও ‘তারিণী মাঝি, ‘নারী ও নাগিনী’, ‘অগ্রদানি’ এবং ‘বেদেণী’–এই চারটি গল্প অলোচনা করলে দেখা যায় প্রবৃত্তি এখানে চরম সীমা পার করে গেছে। মানুষের মধ্যে থাকা মানবতা, মনুষ্যত্ব এবং শুভ চিন্তাভাবনা গুলিকে লোভ, ক্ষমতা, হিংসা, জীবনতৃষ্ণা কীভাবে গ্রাস করছে তা উক্ত গল্প গুলিকে বিশ্লেষন করলে বোঝা যায়। এখানে মানুষ যেন প্রবৃত্তির দাস, আর এই প্রবৃত্তির হাত থেকে মানুষের মুক্তি নেই। যে তারিণী অবলীলায় মানুষের প্রাণ বাঁচায় সে কেনো নিজের প্রেমকে হত্যা করলো? ‘অগ্রদানী’ গল্পের মূখ্য চরিত্র পূর্ণ চক্রবর্তী, কেন নিজের ছেলের মৃত্যুর পিন্ড খেলো? ‘বেদিনী’ গল্পের নায়িকা, কেন ধারাবাহিক ভাবে জীবনসঙ্গী পরিবর্তন করে চলল? ‘নারী ও নাগিনী’ গল্পে নাগিনী রূপ নারী কেন হত্যা করলো তাঁর সতীনকে? এই প্রশ্ন গুলি, মিশেল ফুকো এবং লোক চিন্তাভাবনার বিষয়টিকে টোটেম, ট্যাবু এবং নারী মনস্তত্ব ইত্যাদির আলোকে উত্তর খোঁজার চেষ্টা করেছি মূল প্রবন্ধে।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ April23/article-16

Page No :  117-122

Published In :Volume 3, Issue 2

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License