Published Paper Details:

ANNYADAASANKAR RAYER CHOTOGOLPE JIBON CHETONAR SWARUP O CHIRANTAN NARIR PRAKRITI SANDHAN.

SHATABDI DHAN

জীবন, সাহিত্য, শিল্পীমেজাজ, রবীন্দ্রনাথ, প্রমথ চৌধুরী, গ্যেটে, বাউল, বৈষ্ণব ধর্ম, শৈলী, আর্ট, সত্যান্বেষণ, চিরন্তন, নারী, ব্যক্তিত্ব, প্রকৃতি, মূল্য, পার্থিব, অপার্থিব, রূপ, আত্মআবিষ্কার।

বাংলা সাহিত্যের একজন গুরুত্বপূর্ণ ও সুপ্রসিদ্ধ সাহিত্যিক হলেন অন্নদাশঙ্কর রায়। বাংলা সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় তাঁর স্বচ্ছন্দ বিচরণ। অন্নদাশঙ্কর রায় সাহিত্য সৃষ্টির প্রথম পর্যায়ে ছোটগল্প লিখছেন না, লিখছেন উপন্যাস, প্রবন্ধ। তিনি রবীন্দ্রনাথের কবিমানসকে চারটি প্রবাহের একটি হল বাউল। এই বাউল ও বৈষ্ণব ধর্মের প্রভাব অন্নদাশঙ্করের সাহিত্যসৃষ্টিতে সক্রিয়ভাবে ক্রিয়াশীল। তাঁর প্রথম পর্যায়ে লেখা ছোটগল্পগুলিতে প্রকরণ, মেজাজ, শৈলী বর্ণনার দিক থেকে প্রমথ চৌধুরীর আংশিক প্রভাব লক্ষ করা যায়।

          অন্নদাশঙ্কর রায়ের লেখনীতে চিরন্তন নারীর স্বরূপ সন্ধান সূচনা পর্ব থেকেই প্রবাহিত হয়ে এসেছে। শুধুমাত্র ছোটগল্প নয়, তাঁর নারী সম্পর্কিত চিন্তা-ভাবনা বিভিন্ন উপন্যাস ও প্রবন্ধতেও পরিলক্ষিত হয়। নারী সম্পর্কিত বিষয়ে তিনি অল্প বয়স থেকেই পাশ্চাত্য সাহিত্য পঠন-পাঠন করতেন। এই পাশ্চাত্য সাহিত্যের প্রভাবও তাঁর নারী সম্পর্কিত স্বরূপ সন্ধানের সহায়ক হয়ে উঠেছে। গ্যেটের কাছ থেকে অন্নদাশঙ্কর দুটি বিষয়ের শিক্ষা পান— ১. সত্যান্বেষণ, ২. নারীর মহিমা। অন্নদাশঙ্কর নারী ভাবনায় রবীন্দ্রনাথ, প্রমথ চোউধুরী ও পূর্ববর্তী লেখকদের ভাবাদর্শেও দীক্ষিত হয়েছেন। তিনি তাঁর ছোটগল্পগুলিতে আমাদের সমাজব্যবস্থায় নারীর প্রকৃতি, মূল্য, অবস্থান, চরিত্রের বিভিন্ন মাত্রা, স্বাধীনতা, ব্যক্তিত্ব, চিরন্তনী স্বরূপ ইত্যাদি অনুসন্ধান করেছেন।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/ April23/article-4

Page No : 20 – 25

Published In :Volume 3, Issue 2

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License