Published Paper Details:
‘GHARE BAIRE’ : RABINDRA BHABNAY BOUDDHYA DHARMA-DARSHAN.
BAPPI BARMAN
বুদ্ধ মতাদর্শ, সিংহল, গীতাঞ্জলি, মানবীয় মহিমা, মুক্তধারা, রক্তকরবী
“জরা-মৃত্যু-বিভীষিকা, জীব-জন্ম তাহার নিদান –
সেই ব্যাধি, মহাদুঃখ দূর করি’ মানবে নির্ভয়
করেছিলে হেতাপস, পৃথিবীর প্রথম সন্ন্যাসী!
বিষেরঔষধ বিশপিয়াইলে, ভিষক-প্রধান!
ধরার পীড়িতজনে,-কামনার অঙ্কুশ দুর্জয়
ভাঙিলে কৌশলেবীর, কামনারঅঙ্কুশ বিনাশি।”১
মানুষের নিত্যদিনের জীবনে জরা-ব্যাধি-মৃত্যু, শোক-যন্ত্রণা নিরীক্ষণ করে, দুঃখ কবলিত মানুষের দুঃখ নিরোধের উপায় নির্দেশ করে, যিনি নিজের মতাদর্শকে আন্তর্জাতিক দুনিয়ায় পৌঁছে দিয়েছিলেন, তিনি হলেন বৌদ্ধধর্মের প্রতিষ্ঠাতা বুদ্ধদেব। একমাত্র মৌর্যসম্রাট অশোককে বাদ দিলে ভারতবর্ষে বৌদ্ধধর্মের ইতিহাসে পাল যুগের গুরুত্ব সর্বাপেক্ষা বেশি। এই বৌদ্ধধর্মের উপর ভিত্তি করে বৌদ্ধদর্শন প্রতিষ্ঠিত হয়েছে। ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়কে দুই ভাগে ভাগ করা হয়েছে- আস্তিক ও নাস্তিক। নানা মত ও পথ অবলম্বনে বহুমুখী উপলব্ধি নিয়ে গঠিত বিভিন্ন নাস্তিক দর্শনের মধ্যে বৌদ্ধদর্শন ভারতীয় সাহিত্য ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ।
Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL
Paper ID : tirj/July/22/article-19
Page No : 173 - 181
Published In :Volume 2, Issue 3, July 2022
DOI (Digital Object Identifier) :
E ISSN : 2583-0848
Creative Commons Attribution 4.0 International License
Article link : https://tirj.org.in/volume-02-issue-03-july-2022/