Published Paper Details:

 AKHTERUZZAMAN ELIASER ‘KHOYABNAM’ O SISIFASER KINGBADANTI : EKTI BIKKHAN.

আখতারুজ্জামান ইলিয়াসের ‘খোয়াবনামা’ ও সিসিফাসের কিংবদন্তী : একটি বীক্ষণ

SIMA MAHATA

শ্রেনিবিভক্ত সমাজ, রাজনৈতিক অস্থিরতা, জীবনের অ্যাবসার্ডিটি, চেতনাপ্রবাহ, লোকবিশ্বাস, সময়ের অনির্দেশ্যতা, ঐতিহাসিক পরম্পরা, বৈচিত্র্য, স্মৃতি ও ফ্যান্টাসি

বিশ শতকের নব্বইয়ের দশকে বাংলা উপন‍্যাস যখন বহু বৈচিত্র‍্যের পথে হেঁটে একটি জায়গায় এসে পৌঁছেছে তখন আখতারুজ্জামান ইলিয়াসের খোয়াবনামা সেখানে অন‍্যতম একটি মাইলস্টোন। সমগ্র বাংলা উপন‍্যাসের জগতেই এই সৃষ্টি তাৎপর্যপূর্ণ। আখতারুজ্জামান ইলিয়াস (১৯৪৩-১৯৯৭) তাঁর সাহিত‍্যসৃষ্টিতে বাংলাদেশের শ্রেণি ধর্ম বিভাজিত সমাজজীবনকে অত‍্যন্ত আধুনিক দৃষ্টিভঙ্গিতে নিয়ে আসছেন। বাস্তব, স্বপ্ন, কল্পনা, মায়া আর অপূর্ব কথনশৈলীতে তিনি তাঁর গদ‍্যসৃষ্টিকে নিয়ে গেলেন এমন এক জায়গায় যেখানে বাংলা ভাষার সাহিত‍্য একটি দৃঢ় জায়গায় প্রতিষ্ঠিত হয়। ইলিয়াস বিদেশী ভাষার সাহিত‍্য দ্বারা প্রভাবিত হয়েছেন অনেকখানি। তাঁর সাহিত‍্যজীবন যে সময়পর্বে অতিবাহিত হয়েছে সেই সময় দেশের রাজনৈতিক অর্থনৈতিক পরিস্থিতির দিকে খেয়াল রাখলে বোঝা যায় সেই টালমাটাল জনজীবন, সমাজ বাস্তবতা সাহিত‍্যে আসতে বাধ‍্য। তাঁর গল্প উপন‍্যাসগুলিতে সেই ছবিই অত‍্যন্ত স্পষ্টরূপে ধরা রয়েছে। চল্লিশের দশকে দেশভাগের পর বাংলা সাহিত‍্য অর্থাৎ মূল ধারার বাংলা সাহিত‍্য দুটি ভাগে বিভক্ত হয়ে পড়ে। একদিকে থাকে এপার বাংলার সাহিত‍্যিক ঐতিহ‍্য আর একদিকে গড়ে উঠতে থাকে বাংলা ভাষার আর একটি ধারা, বাংলাদেশের সাহিত‍্য। বাংলাদেশ যে সংকটময় সময়কাল পেরিয়ে এসেছে, সেই অভিজ্ঞতারই অনুপূর্বিক সঞ্চয় খোয়াবনামায় পাওয়া যায়। সমাজ, মানুষ ও জীবনের বহুমাত্রিক বাস্তবতাকে তার হতাশা গ্লানি, স্বপ্ন ও স্বপ্নভঙ্গের ঘোরলাগা তন্দ্রাচ্ছন্নতাকে আখতারুজ্জামান যে শৈলীতে গেঁথে দিলেন তাকে বাংলাদেশের কথাসাহিত‍্যের ক্ষেত্রে একটি দিকনির্দেশক বলা যেতে পারে। বাংলাদেশের বর্গাভিত্তিক কৃষিব্যবস্থায় সাধারণ কৃষক ও মাঝি সম্প্রদায়ের মানুষ তাদের জীবন ও জীবিকা বজায় রাখতে যে শ্রেণিসংগ্রামের সম্মুখীন হয় তার প্রস্তুতিপর্ব বলা যেতে পারে এই উপন্যাসটিকে। আর এই সংগ্রামের সম্মুখ ভাগে থাকে তমিজের মত সমাজের একেবারে নিম্নবিত্ত অংশের সাধারণ শ্রমজীবী মানুশেরা। বৃহত্তর সমাজ, শ্রেণিসংঘাত ও দারিদ্র্যের কাছে হেরে যেতে যেতেও কীভাবে স্বপ্নের মধ্যে বেঁচে থাকতে হয় তাই এই উপন্যাসের মুখ্য উপজীব্য একটি বিষয়।

Journal : TRISANGAM INTERNATIONAL REFEREED JOURNAL

Paper ID : tirj/July/22/article-31

Page No :  281 -288

Published In :Volume 2, Issue 3, July 2022

DOI (Digital Object Identifier) : 

E ISSN : 2583-0848

Creative Commons Attribution 4.0 International License